Advertisement

ফ্যাক্ট চেক: বিজেপির টিকিটে ভোটে লড়ছেন বীরাপ্পন-কন্যা? মোদীর সঙ্গে করেছেন বাবার তুলনা? 

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট বেশ ভাইরাল হতে শুরু করেছে। সেখানে দাবি করা হচ্ছে, দক্ষিণের একদা কুখ্যাত ডাকাত বিরাপ্পানের কন্যা নাকি বিজেপির টিকিটে এবারে ভোটে লড়ছে। সেই সঙ্গে দাবি করা হচ্ছে, বিজেপির টিকিট পাওয়ার পর বীরাপ্পন-কন্যা নাকি বলেছেন তিনি নরেন্দ্র মোদীর মধ্যে নিজের বাবাকে দেখতে পান। 

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 02 Apr 2024,
  • अपडेटेड 6:01 PM IST

লোকসভা নির্বাচনের প্রচারপর্ব সপ্তমে। দেশের বেশিরভাগ আসনেই প্রার্থী দিয়ে প্রচারপর্বে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। বিজেপি এবার ৪০০-র বেশি আসনে জয়লাভ করার টার্গেট নিয়ে নেমেছে। সেই কারণে দক্ষিণের রাজ্যগুলিতে বিশেষভাবে মনোনিবেশ করেছে গেরুয়া শিবির। 

এই আবহে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট বেশ ভাইরাল হতে শুরু করেছে। সেখানে দাবি করা হচ্ছে, দক্ষিণের একদা কুখ্যাত ডাকাত বিরাপ্পানের কন্যা নাকি বিজেপির টিকিটে এবারে ভোটে লড়ছে। সেই সঙ্গে দাবি করা হচ্ছে, বিজেপির টিকিট পাওয়ার পর বীরাপ্পন-কন্যা নাকি বলেছেন তিনি নরেন্দ্র মোদীর মধ্যে নিজের বাবাকে দেখতে পান। 

গেরুয়া উত্তরীয় কাঁধে এক মহিলার ছবি শেয়ার করে তার উপর লেখা হয়েছে, "চন্দন-দস্যু বীরাপ্পানের কন্যা বিজেপির টিকিটে দাঁড়িয়ে বলেছেন...... উনি ফেকুজির মধ্যে ওনার বাবাকে দেখতে পান।" পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "যাক! অজান্তেই সত্যি কথা বেরোলো!"

একই ছবি পোস্ট করে অন্যান্যরাও এই একই দাবি করেছেন। এর আর্কাইভ সংস্করণ এখানে দেখা যাবে। 

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি সঠিক নয়। প্রথমত, বীরাপ্পন-কন্যা বিজেপির টিকিটে ভোটে লড়ছেন না। দ্বিতীয়ত, এমন মন্তব্যের সপক্ষে কোনও প্রমাণও নেই। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম কিওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা খোঁজার চেষ্টা করি যে বীরাপ্পন কন্যা সত্যিই এ বারের ভোটে লড়ছেন কিনা। সার্চ করার পর সবার প্রথম আমরা দেখতে পাই দ্য প্রিন্টের একটি খবর। সেখানে লেখা হয়, ডাকাত বীরাপ্পনের মেয়ের নাম বিদ্যা রানী। তিনি আসন্ন লোকসভা নির্বাচনে নাম তামিলার কাটচি (এনটিকে) নামের একটি স্থানীয় দলের হয়ে কৃষ্ণাগিরি আসন থেকে ভোটে লড়ছেন।

Advertisement

 

শ্রীলঙ্কায় চলা গৃহযুদ্ধের আবহে ২০১০ সালে তামিল জাতীয়তাবাদকে হাতিয়ার করে এই দলের পত্তন। এখনও পর্যন্ত কোনও লোকসভা ভোটেই কোনও আসন জিততে পারেনি এনটিকে। ওয়ান ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, তামিলনাড়ুর সবকটি আসনে তারা প্রার্থী দিয়েছে এই দলটি। যার মধ্যে, কৃষ্ণাগিরির আসনটি বরাদ্দ হয়েছে বীরাপ্পন-কন্যা বিদ্যার। 

এমনও নয় যে এই দলের প্রতি বিজেপির সমর্থন রয়েছে। বিজেপিও এই একই কেন্দ্রে নিজেদের প্রার্থী ঘোষণা করেছে। প্রার্থী করা হয়েছে শ্রী সি নরসিমহানকে। অর্থাৎ, বিদ্যা যে বিজেপির টিকিটে প্রার্থী হননি, তা দিনের আলোর মতো পরিষ্কার হয়ে যাচ্ছে। 

এনডিটিভি-র একটি প্রতিবেদন অনুযায়ী, বিদ্যা রানী ২০২০ সালে বিজেপিতে যোগদান করেছিলেন। কিন্তু এরপর ক্রমশ বিজেপির সঙ্গে তাঁর যোগাযোগ কমে যায়। ক্রমেই তিনি নিষ্ক্রিয় হয়ে পড়েন। খবর অনুযায়ী, কৃষ্ণাগিরিতে ৬০টি শিশুকে নিয়ে তৈরি একটি প্রি-স্কুল তিনি বিগত কয়েক বছর ধরে চালাতেন। ফের সেদিকেই মন দেন। 

একাধিক মালায়ালি খবর অনুযায়ী, এরপর চলতি বছর বিদ্যা রানীর কাছে এনটিকে দলে যোগ দেওয়ার এবং প্রার্থী হওয়ার প্রস্তাব আসে। সেই প্রস্তাবে সাড়া দেন বিদ্যা। 

এরপর আমরা তামিল-সহ নানা ভাষায় কিওয়ার্ড সার্চ করে দেখি তিনি এমন মন্তব্য কোথাও করেছেন কিনা যা ভাইরাল পোস্টে উল্লেখ করা হয়েছে। কিন্তু এই ধরনের মন্তব্যের সপক্ষে কোনও প্রমাণ, বা কোনও সংবাদ প্রতিবেদনও পাওয়া যায়নি। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে বীরাপ্পন-কন্যা বিজেপির টিকিটে লড়ছেন না, এবং কোনও প্রমাণ ছাড়াই তাঁকে উদ্ধৃত করে একটি ভিত্তিহীন মন্তব্য প্রচার করা হচ্ছে। 


 

ফ্যাক্ট চেক

দাবি

দস্যু বীরাপ্পনের কন্যা বিজেপির টিকিটে দাঁড়িয়ে বলেছেন যে তিনি নরেন্দ্র মোদীর মধ্যে তাঁর বাবাকে খুঁজে পান।

ফলাফল

বীরাপ্পনের কন্যা বিজেপির নয়, বরং নাম তামিলার কাটচি (এনটিকে) নামের একটি বিরোধী দলের হয়ে দাঁড়িয়েছেন। তিনি ২০২০ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন বটে, তবে তাঁর এহেন মন্তব্যের সপক্ষে কোনও প্রমাণ নেই। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement