Advertisement

ফ্যাক্ট চেক: রাম মন্দির হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য করেননি কপিল সিব্বল

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য, কোনদিন কপিল সিব্বল করেননি।

রাম মন্দির হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য করেননি কপিল সিব্বল
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 16 Dec 2023,
  • अपडेटेड 12:12 PM IST

নতুন বছরের প্রথম মাসের ২৪ তারিখেই খুলে যাবে অযোধ্যার রাম মন্দিরের দরজা। প্রস্তুত মন্দিরের সাজসজ্জা এবং উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে ইতিমধ্যেই সেজে উঠতে শুরু করেছে রাম জন্মভূমি।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে বিখ্যাত আইনজীবী, প্রাক্তন কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বলের বক্তব্য সম্বলিত একটি পোস্টকার্ড। যেখানে বলা হচ্ছে, "ইনি হচ্ছেন কংগ্রেসের বিখ্যাত উকিল কপিল সিব্বল জিনি বলেছিলেন রাম মন্দির নির্মাণের কাজ শুরু হলেই আত্মহত্যা করবেন।" (পোস্টের বানান অপরিবর্তিত)

কিন্তু ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য, কোনদিন কপিল সিব্বল করেননি। যদিও রাম মন্দির নিয়ে তিনি বিভিন্ন রকম ভাবে আক্রমণ করেছেন বিজেপি, সংঘ পরিবার ও মোদী-শাহকে।

কীভাবে এগলো অনুসন্ধান?

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে, Yogi Adityanath’s Army নামের একটি ব্লগে এই হেডলাইনটি দেখতে পাই। তবে ব্লগটির মধ্যে কপিল সিব্বলের এই বক্তব্যটি খুঁজে পাওয়া যায়নি। বরং তাঁকে উদ্ধৃত করে লেখা হয়েছে যে রাম মন্দিরে মোদীর ইচ্ছায় তৈরি হবে না, ভগবানের ইচ্ছায় তৈরি হবে।

এমনকী কোনও খ্যাতনামা সংবাদ মাধ্যমেও আমরা সিব্বলের ভাইরাল বক্তব্য সম্বলিত কোনও প্রতিবেদন প্রকাশ হতে দেখিনি।

এরপর ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিমের তরফে সরাসরি কপিল সিব্বলের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি আমাদেরকেও জানান যে, ভাইরাল বক্তব্যটি ভুয়ো।

কিন্তু সার্চ করে দেখা যায় যে রাম মন্দির ইস্যুতে বহুবার সংঘ পরিবার ও বিজেপিকে আক্রমণ করেছেন। ২৫ অক্টোবল এবিপি লাইভ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে कपिल सिब्बल का बीजेपी पर तंज, 'कितनी बार भगवान राम...। এছাড়া Prabhat Khabar, Jansatta-সহ আরও অনেক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনেও এর প্রমাণ পাওয়া যায়।

Advertisement

সুতরাং এখন এটা স্পষ্ট যে রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য, কোনদিন কপিল সিব্বল করেননি।

ফ্যাক্ট চেক

দাবি

রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এমন মন্তব্য করেছেন কপিল সিব্বল।

ফলাফল

রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এমন কোনও মন্তব্য, কোনদিন কপিল সিব্বল করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement