Advertisement

ফ্যাক্ট চেক: বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে 'জয় শ্রীরাম' গানে নাচ নেদারল্যান্ডস সমর্থকদের? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ভিডিয়োটি সম্পাদিক এবং এক বছর আগে থেকে ইন্টারনেটে রয়েছে। 

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে 'জয় শ্রীরাম' গানে নাচ নেদারল্যান্ডস সমর্থকদের? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 21 Oct 2023,
  • अपडेटेड 5:01 PM IST

চলতি আইসিসি ক্রিকেট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক দিয়েছে নেদারল্যান্ডস। সেই আবহে একটি ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। যেখানে দেখা যাচ্ছে 'জয় শ্রী রাম' গানের তালে নাচছে নেদারল্যান্ডসের সমর্থকরা। যা পোস্ট করে এক ব্যবহারকারী ক্যাপশন হিসেবে লেখেন,"সাউথ আফ্রিকাকে হারিয়ে নেদারল্যান্ডসের সমর্থকরা উৎসবে মেতেছেন"।

যদিও ইন্ডিয়া টুডে তদন্ত করে দেখেছে যে ভিডিয়োটি সম্পাদিক এবং এক বছর আগে থেকে ইন্টারনেটে রয়েছে। 

কীভাবে এগলো অনুসন্ধান?

ভিডিওর কি-ফ্রেমকে রিভার্স সার্চ করলে, একই ভিডিও আমরা হেয়টার্স টিভির ইউটিউব চ্যানেলে দেখতে পাই। যেখানে সমর্থকদের একইভাবে আনন্দ প্রকাশের নাচতে দেখা যায়। ভিডিওটি ৯ জুলাই, ২০২২ তারিখে আপলোড করা হয়েছিল। যেটা দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডসের ক্রিকেট বিশ্বকাপ ম্যাচের বহু আগে। এরপর ভিডিওটির সঙ্গে ফুটবল ইউরো কাপের হ্যাসট্যাগও ছিল। ফলে আব্দাজ করাই যা যে সেটা ফুটবল সংক্রান্ত কোনো খেলার পরে।Embed Link-
আমরা ইউটিউবের এই ভিডিওর সঙ্গে 'জয় শ্রী রাম' গানের বদলে অন্য গান শুনতে পাই। যার মাধ্যমে নিশ্চিত হওয়া যায় যে ভিডিওতে সম্পাদিত।

যদিও আমরা স্পষ্ট করে বলতে পারিনি যে ভিডিওটি ঠিক কোথায় তোলা হয়েছে। কিন্তু আমরা নিশ্চিত যে ভিডিওটি পুরনো এবং এর সঙ্গে চলতি ক্রিকেট বিশ্বকাপের কোনো যোগ নেই। 
 

ফ্যাক্ট চেক

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচে হারিয়ে 'জয় শ্রী রাম' গানের তালে নাচছে নেদারল্যান্ডসের সমর্থকরা।

ফলাফল

যদিও আমরা স্পষ্ট করে বলতে পারিনি যে ভিডিওটি ঠিক কোথায় তোলা হয়েছে। কিন্তু আমরা নিশ্চিত যে ভিডিওটি পুরনো এবং এর সঙ্গে চলতি ক্রিকেট বিশ্বকাপের কোনো যোগ নেই। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement