Advertisement

করোনা পরবর্তী সময়ে ভারতেই প্রথম বিদেশ সফর করলেন পুতিন? সোশ্যাল মিডিয়ায় ছড়াল ভুয়ো দাবি

সোমবার পুতিন ভারতে নামার পরই সোশ্যাল মিডিয়ায় ছড়াল এই বিভ্রান্তিকর দাবি

মোদীর সঙ্গে পুতিনের ছবি শেয়ার করে লেখা হচ্ছে, ২ বছর পর রাশিয়া থেকে বেরিয়ে সোজা ভারতে এলেন তিনি
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 07 Dec 2021,
  • अपडेटेड 9:02 PM IST


সোমবার বিকেলেই ভারতের রাজধানী দিল্লিতে আসেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ভারতে আসার পরই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক করেন। সেই বৈঠকের পর থেকেই সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়েছে দুই রাষ্ট্রনেতার একাধিক ছবি। সেই সঙ্গে ছড়িয়েছে একটি দাবিও। 

মোদী ও পুতিনের ছবি দিয়ে নেটিজেনদের একাংশ দাবি করছেন, অতিমারি শুরু হওয়ার পর এই প্রথম রাশিয়ার বাইরে বেরিয়েছেন সে দেশের রাষ্ট্রপতি। আর বেরিয়েই সোজা এসেছেন ভারতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে। 

হিন্দিতে বেশ কিছু ব্যবহারকারী এমন দাবি করেছেন সোশ্যাল মিডিয়ায়। দুই রাষ্ট্রনেতার ছবি দিয়ে যা লেখা হচ্ছে তার বাংলা তর্যমা করলে দাঁড়ায়, "করোনারা কারণে দু'বছর ভ্লাদিমির পুতিন রাশিয়ার বাইরে বের হননি। গুরুত্বপূর্ণ সম্মেলনেও যোগ দেননি। আজ বেরিয়ে এসে সোজা মোদীর সঙ্গে দেখা করেছেন। এটাই আমাদের নেতা নরেন্দ্র মোদীর ক্যারিশ্মা।" 

ভাইরাল সেই দাবির আর্কাইভ এখানে এখানেএখানে দেখা যাবে। 

ইন্ডিয়া-টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্ত করে পেয়েছে যে এই দাবি বিভ্রান্তিকর। এ কথা সত্যি যে পুতিন বহু গুরুত্বপূর্ণ সম্মেলন সাম্প্রতিক সময়ে এড়িয়ে গিয়েছেন। তবে এই দাবি সত্যি নয় যে কোভিড পরবর্তী সময়ে তিনি প্রথম সফর ভারতে করেছেন, বা দেশের বাইরে প্রথমবার কোনও রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

আফয়া তদন্ত 

এই দাবির সত্যতা খতিয়ে দেখতে আমরা সবার প্রথম কি-ওয়ার্ড সার্চ করি এবং মস্কো টাইমসের একটি প্রতিবেদন খুঁজে পাই। সেই প্রতিবেদনটি ছিল রাশিয়ান রাষ্ট্রপতির ভারত সফর নিয়ে। সেই প্রতিবেদনের পঞ্চম অনুচ্ছেদে লেখা হয়, "করোনার অতিমারি শুরু হওয়ার পর থেকে এটা ছিল রাশিয়ান নেতার দ্বিতীয় বিদেশ সফর।"   

Advertisement

সেই প্রতিবেদনে এ কথাও প্রকাশ পায় যে পুতিন এই বছর জি২০ এবং কোপ২৬-এর মতো গুরুত্বপূর্ণ সম্মেলন এড়িয়ে গিয়েছিলেন। তবে চলতি বছর জুন মাসে সুইৎজারল্যান্ডের জেনেভায় তিনি মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সম্মেলনে অংশ নেন। 

এই সম্মেলন ও সাক্ষাৎ সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমরা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ইউএসএ টুডের একটি খবর খুঁজে পাই। চলতি বছর ১৬ জুন প্রকাশিত সেই খবরেই মার্কিন ও রাশিয়ান রাষ্ট্রপতির সাক্ষাৎ এবং বৈঠকের খুঁটিনাটি তথ্য প্রকাশ করা হয়। করোনা পরবর্তী সময়ে এটাই ছিল পুতিনের প্রথম বিদেশ সফর। এবং সেখানে তিনি রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন। 

তবে এর মাঝে তিনি আর কোনও বিদেশ সফর করেছেন কিনা, সেই বিষয়ে নিশ্চিত হতে আমরা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সরকারি ওয়েবসাইট ক্রেমলিন ডট আরইউ-র সন্ধান পাই। এই ওয়েবসাইটেই রাশিয়ার রাষ্ট্রপতির সমস্ত সরকারি সফর বা গতিবিধির হদিশ পাওয়া যায়। 

ওয়েবসাইট খুলে সবার প্রথমই পুতিনের চলতি ভারত সফরের বিস্তারিত খতিয়ান মেলে। এ ছাড়াও তাঁর প্রত্যেকটি সফরের উল্লেখ সেখানে পাওয়া যায়। সেখানেই আমরা দেখতে পাই, চলতি বছর ১৬ জুন সুইৎজারল্যান্ড সফরের আগে তাঁর শেষ বিদেশ সফর ছিল প্যালেস্তাইনে। ২০২০ সালের ২৩ জানুয়ারি তিনি সেখানে যান। 

সুতরাং, এ কথা বলাই যায় যে সোশ্যাল মিডিয়া যে দাবি ছড়ানো হয়েছে, তা ভিত্তিহীন। করোনা পরবর্তী সময়ে ভারত পুতিনের দ্বিতীয় বিদেশ সফর। জুন মাসেই তিনি সুইৎজারল্যান্ডে জো বাইডেনের সঙ্গে দেখা করেন। 

 

 

ফ্যাক্ট চেক

দাবি

করোনার পরবর্তী সময় ভারতেই প্রথম বিদেশ সফর করলেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ২ বছর পর প্রথম দেখাটাই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। 

ফলাফল

করোনা পরবর্তী সময়ে পুতিনের প্রথম বিদেশ সফর ছিল সুইৎজারল্যান্ডে। চলতি বছর জুন মাসে তিনি জেনেভায় একটি সম্মেলনে যোগ দেন এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement