Advertisement

ফ্যাক্ট চেক: মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সাংবাদিক বৈঠকে ঘুমিয়ে পড়লেন ডেপুটি শিবকুমার?

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সাংবাদিক সম্মেলনে ডি কে শিবকুমারের ঘুমানোর দাবিটি মিথ্যে। একটা সম্পাদিত বা এডিটেড ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় গুজবের সঙ্গে ছড়ানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সাংবাদিক বৈঠকে ঘুমিয়ে পড়লেন ডেপুটি শিবকুমার?
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 25 May 2023,
  • अपडेटेड 10:48 AM IST

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কর্ণাটকের ক্ষমতায় এসেছে কংগ্রেস। দীর্ঘ জল্পনার পর মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন সিদ্দারামাইয়া এবং তাঁর ডেপুটি করা হয়েছে ডি কে শিবকুমারকে। নির্বাচনী ইস্তেহারে দেওয়া তাঁদের পাঁচটি প্রতিশ্রতি কত তাড়াতাড়ি কার্যকরী করতে পারে কংগ্রেস নেতৃত্ব, এখ সেই দিকেই তাকিয়ে গোটা কর্ণাটকবাসী

সোশ্যাল মিডিয়ার একটা বড় অংশ বর্তমানে দখল করে রয়েছে কর্ণাটকের নতুন কংগ্রেস সরকারের খবর। এরই মধ্যে নেটিজেনদের একাংশ দাবি করছে যে, কর্ণাটকের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সংবাদিক সম্মেলন চলাকালীন পাশে বসে নাকি ঘুমিয়ে পড়েছিলেন উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার। টুইটারে একটা ভিডিয়ো পোস্ট করে ইংরেজিতে লেখা হয়েছে, "আগে সিদ্দারামাইয়াকে এইভাবে ঘুমোতে দেখা যেত, এখন মনে হচ্ছে এই দায়িত্ব ডি কে শিবকুমারকে দেওয়া হয়েছে।" পোস্টের আর্কাইভ লিঙ্কটি এখানে দেওয়া হল।

 

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সাংবাদিক সম্মেলনে ডি কে শিবকুমারের ঘুমানোর দাবিটি মিথ্যে। একটা সম্পাদিত বা এডিটেড ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় গুজবের সঙ্গে ছড়ানো হচ্ছে।

কীভাবে এগলো অনুসন্ধান?

যে সাংবাদিক সম্মেলনের ক্লিপিং শেয়ার করে ডি কে শিবকুমারের ঘুমনোর দাবি করা হয়েছে, তার একটা সম্পূর্ণ ভিডিয়ো আমরা খুঁজে পাই। ২৩ মে, ডি কে শিবকুমারের অফিসিয়াল ফেসবুক পেজে  ওই সাংবাদিক সম্মেলনের সম্পূর্ণ ভিডিয়োটি আপলোড করা হয়েছে।

ভিডিয়োটির ঠিক ৫.১৫ মিনিটে টুইটারে শেয়ার করা ক্লিপিংটির হুবহু একই ক্লিপিং দেখতে পাওয়া যায়। প্রথমে ভিডিয়োটি দেখলে সত্যি মনে হবে যে, শিবকুমার মাথা নীচু করে ঘুমোচ্ছেন। কিন্তু এরপরের ফ্রেমেই লক্ষ্য করলে দেখা যাবে শিবকুমার ঘুমচ্ছিলেন না, বরং মাথা নীচু করে নিজের বাঁ হাতের সাহায্যে ডান হাতে কিছু একটা বাঁধতে চেষ্টা করছিলেন তিনি। বেশ কিছুক্ষণ এই একই ভাবে তাঁকে ওই চেষ্টা চালিয়ে যেতে দেখা যায়। পরে তাঁকে আবার মাথা তুলে সিদ্দারামাইয়ার কথা শুনতে দেখা গিয়েছে।

Advertisement

এক্ষেত্রে বলে রাখা ভাল, ওই সাংবাদিক সম্মেলনে একাধিকবার শিবকুমারকে হাই তুলতে (Yawn) দেখা গিয়েছে। কোনও কোনও সময় তিনি চোখ বন্ধ করে সিদ্দারামাইয়ার কথা মন দিয়ে শুনেছেন। তবে ওই শারীরিক অভিব্যক্তিকে কখনই ঘুমনো বলা যায় না।

সাংবাদিক সম্মেলনে যদি সত্যি এমন কোনও ঘটনা ঘটত, তাহলে তা অবশ্যই খবরে প্রকাশ পেত। ইন্টারনেটে এই সংক্রান্ত কোনও খবর আমরা খুঁজে পাইনি। কোনও খ্যাতনামা সংবাদমাধ্যমে এই সংক্রান্ত কোনও খবর প্রকাশিত হতে দেখা যায়নি।

সুতরাং এখন এটা বলাই যায় যে, সাংবাদিক সম্মেলনে শিবকুমারের ঘুমানোর দাবিটি মিথ্যে এবং ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড।

ফ্যাক্ট চেক

দাবি

মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সংবাদিক সম্মেলন চলাকালীন পাশে বসে ঘুমিয়ে পড়লেন উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার।

ফলাফল

সাংবাদিক সম্মেলনে শিবকুমারের ঘুমানোর দাবিটি মিথ্যে এবং ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement