Advertisement

ফ্যাক্ট চেক: মণিপুরে রাহুলকে দেখে ‘গো-ব্যাক’ স্লোগান? না, ভাইরাল ভিডিয়োটি অসমের

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো শেয়ার করে দাবি করা হচ্ছে, সাম্প্রতিক মণিপুর সফরকালীন রাহুল গান্ধীকে দেখে ‘গো-ব্যাক’ স্লোগান দিয়েছে বিক্ষুদ্ধ জনতা।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 12 Jul 2024,
  • अपडेटेड 10:30 AM IST

গত ৮ জুলাই মণিপুরের জিব্রাম এবং চুরাচাঁদপুর জেলার একাধিক ত্রাণ শিবির পরিদর্শন করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এদিন তিনি কুকি-মেইতেই উভয় গোষ্ঠীর দাঙ্গা বিধ্বস্তদের সঙ্গে দেখা করেন। লোকসভায় বিরোধী দলের নেতা হওয়ার পর এটিই তার প্রথম সফর। তবে গত বছরের মে মাসের গোড়ায় জাতিগত হিংসা শুরুর পরে এই নিয়ে তৃতীয় বার বিজেপি শাসিত মণিপুরে গেলেন রাহুল। 

আর এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। যেখানে রাহুল গান্ধীকে উদ্দেশ্য করে কিছু মানুষকে গো-ব্যাক স্লোগান দিতে দেখা যাচ্ছে। আর এই ভিডিয়োটি শেয়ার দাবি করা হচ্ছে, সম্প্রতি মণিপুর সফরের সময় সে রাজ্যের মানুষ রাহুলকে দেখে এই গো-ব্যাক স্লোগান দিয়েছে।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, “মনিপুরের জনগণ বলছে রাহুল গান্ধী গো ব্যাক। জয় শ্রী রাম।” এই একই ভিডিয়ো শেয়ার করে অপর এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, “পাপ্পু তো ন্যাজ গুটিয়ে পালালো। মনিপুরে "রাহুল গান্ধী গো ব্যাক" স্লোগানে মুখরিত। রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য গেলে এই অবস্থাই হবে।” (ক্যাপশনের সব বানান অপরিবর্তিত।) একই দাবি-সহ আরও পোস্ট দেখতে এখানে ক্লিক করুন। এমনই একটি পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি ২০২৪ সালের ২১ জানুয়ারি অসমে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রার সময় তোলা। এর সঙ্গে রাহুলের সাম্প্রতিক মণিপুর সফরের কোনও সম্পর্ক নেই।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল ভিডিয়োর দাবির সত্যতা জানতে আমরা সেটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ভাইরাল ভিডিয়োর ফ্রেমের সঙ্গে হুবহু মিল থাকা একটি ছবি-সহ ২০২৪ সালের ২২ জানুয়ারি এনডিটিভির একটি প্রতিবেদন দেখতে পাই। সেই প্রতিবেদন থেকে আমরা জানতে পারি, ঘটনাটি ঘটেছিল ২০২৪ সালের ২১ জানুয়ারি আসামের নাগাঁওতে রাস্তার পাশে থাকা একটি খাবারের দোকানে। সেই সময় কিছু বিক্ষুদ্ধ জনতা রাহুল গান্ধী ও অসমের ধুবরি আসনের কংগ্রেস সাংসদ তথা নগাঁও-এর সামাগুড়ি আসনের প্রাক্তন বিধায়ক রাকিবুল হুসেনকে লক্ষ্য করে এই ‘গো-ব্যাক’ স্লোগান দেয়।

Advertisement

এরপর আমরা আমাদের কিওয়ার্ড সার্চের মাধ্যেমে সংবাদ সংস্থা ANI-এর এক্স হ্যান্ডেলে ভাইরাল ভিডিয়োর মূল সংস্করণটি খুঁজে পাই। গত ২১ জানুয়ারি পোস্ট করা সেই ভিডিয়োটি ভালো করে দেখলে বোঝা যায় যে ভাইরাল ভিডিয়োটি সেটি থেকেই নেওয়া হয়েছে। ভিডিয়োটি পোস্ট করে ANI-এর তরফে সেখানে উল্লেখ করা হয়েছে যে, আসামের নাগাঁওয়ের আমবাগান এলাকায় রাহুল গান্ধীকে দেখে কিছু মানুষকে বিক্ষোভ প্রদর্শন করে। পাশাপাশি তারা রাহুল গান্ধী গো-ব্যাক ও অন্যায় যাত্রা বলে স্লোগান দেয়।

এখানে উল্লেখ্য, রাহুল গান্ধীর ভারত জোড়া ন্যায় যাত্রা গত ১৮ জানুয়ারি অসমে প্রবেশ করে। এবং ২১ জানুয়ারি রাহুল-সহ অন্যান্য কংগ্রেস নেতারা রূপোহিতে যাওয়ার পথে আমবাগানের একটি রেস্তোরাঁয় থামেন। সেখানে তাঁকে লক্ষ্যে করে কিছু মানুষ এই স্লোগান দেয়। তখন নিরাপত্তা কর্মীরা রাহুল-সহ বাকি নেতাদের সেখান থেকে বার করে আনেন। সেই সময়ে নিউজ 18নিউজ 24এবিপি লাইভ এবং আজতকের মতো বিভিন্ন সংবাদমাধ্যমে এই ঘটনার ভিডিয়ো-সহ খবর প্রকাশ হয়েছিল।

এর থেকে স্পষ্ট হয় যে, মণিপুরে রাহুল গান্ধীকে দেখে ‘গো-ব্যাক’ স্লোগান দেওয়া হয়েছে দাবি করে অসমের একটি পুরানো ভিডিয়ো উদ্দেশ্যপ্রণোদিতভাবে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে।

ফ্যাক্ট চেক

দাবি

মণিপুরে রাহুল গান্ধীকে দেখে ‘গো-ব্যাক’ স্লোগান দিচ্ছে বিক্ষুদ্ধ জনতা।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি গত ২১ জানুয়ারি অসমে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রার সময় তোলা। এর সঙ্গে রাহুলের সাম্প্রতিক মণিপুর সফরের কোনও সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement