Advertisement

ফ্যাক্ট চেক: ভয়ঙ্কর দুর্ঘটনা রোধে নতুন প্রযুক্তির ট্রাক বাজারে আনল স্যামসং? জানুন এই ভিডিও-র সত্যতা

একটি একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ওভারটেক করতে গিয়ে যাতে দুঘর্টনা না ঘটে, তার জন্য ইলেকট্রিক সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা স্যামসং একটি অভিনব ট্রাক বাজারে এনেছে। 

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 26 Feb 2024,
  • अपडेटेड 11:00 AM IST

রাস্তা-ঘাটে, বিশেষ করে হাইওয়ের মতো জায়গায় অনেক সময়ই ভয়ঙ্কর দুর্ঘটনার ঘটনা আকছার ঘটে থাকে। আর বেশিরভাগ সময় এই ধরনের ঘটনা ঘটে ওভারটেক করতে গিয়ে। এ বার একটি একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ওভারটেক করতে গিয়ে যাতে দুঘর্টনা না ঘটে, তার জন্য ইলেকট্রিক সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা স্যামসং একটি অভিনব ট্রাক বাজারে এনেছে। 

ভিডিওতে প্রথমে বেশ কয়েকটি দুর্ঘটনাগ্রস্ত ট্রাক দেখা যাচ্ছে। এবং শেষের দিকে, একটি এমন ট্রাক দেখা যাচ্ছে যার পিছনে একটি এলইডি স্ক্রিন রয়েছে। সেই স্ক্রিনে ওই ট্রাকটির ড্যাম ক্যামেরার ভিউ, অর্থাৎ সেই ট্রাকের চালক নিজের সামনে কী দেখতে পাচ্ছেন, তা ট্রাকের পিছনে থাকা গাড়িগুলিও বুঝতে পারবে। 

এর ফলে কোনও গাড়ি ওই ট্রাককে ওভারটেক করার আগে দেখতে পেয়ে যাবে ওই ট্রাকের সামনে অন্য কোনও গাড়ি আছে নাকি নেই। এতে দুর্ঘটনার সম্ভাবনা অনেকটাই কমে যায়। 

ভিডিওটি শেয়ার করে লেখা হয়েছে, "রাস্তায় ভয়ংক র দুর্ঘট না থেকে বাঁচতে এ কেমন জিনিস বানালো স্যামসাং।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে পেয়েছে যে এটি রাশিয়ার একটি সংস্থার প্রচার কৌশল এবং এর সঙ্গে স্যামসং-এর কোনও সম্পর্ক নেই। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম ভাইরাল ভিডিওটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর ওই একই ভিডিওটি আমরা দেখতে পাই ডেইলি মেলের ফেসবুক পেজে। সেই পেজে ওই ভিডিওটির একটি স্বচ্ছ সংস্করণ দেখা যায়, যেখানে গাড়ির নম্বর প্লেট ও পিছনের ডিডিটাল স্ক্রিনে থাকা কিউআর কোড অনেক পরিষ্কারভাবে দেখা যাচ্ছিল। 

Advertisement

২০২১ সালের ১১ নভেম্বর পোস্ট করা এই ভিডিওটি কোথাকার সেই বিষয়ে কিছু লেখা হয়নি। তবে ভিডিওটির কৃতিত্ব ভাইরাল হগ নামের একটি পেজকে দেওয়া হয়। সেই পেজে আমরা আসল ভিডিওটি দেখতে পাই যা ১০ নভেম্বর আপলোড করা হয়। 

ভিডিওটির বিবরণে লেখা হয় যে এই দৃশ্য রাশিয়ার মস্কো শহরের। এই দাবির সঙ্গে সাদৃশ্য রেখে কিওয়ার্ড সার্চ করে আমরা ওই একই সময়ে প্রকাশিত রাশিয়ান প্রতিবেদনও দেখতে পাই। তবে এই তিনটি প্রতিবেদনের কোথাওই স্যামসং এই প্রযুক্তি বের করেছে এমন কথা কোথাও লেখা ছিল না। 

ভিডিওতে ট্রাকের পিছনে যে ডিজিটাল স্ক্রিন দেখা যাচ্ছে, সেখানে একটি কিউআর কোডও রয়েছে। সেই কোড সার্চ করলে Boardway নামের একটি রাশিয়ান ওয়েবসাইট খুলে যায়। সেখান থেকে জানা যায়, এই সংস্থাটি ভিডিও স্ক্রিন-যুক্ত ট্রাক নির্মাণ করে যা বিবিধ অনুষ্ঠানে ব্যবহার করা যায়। অর্থাৎ, ভিডিওতে থাকা ট্রাকটি এই সংস্থার প্রচারের সঙ্গে যুক্ত বলে ধরে নেওয়া যেতে পারে। 

আরও কিছু কিওয়ার্ড সার্চ করে ২০১৫ সালের জুন মাসে প্রকাশিত ABC নিউজের একটি খবর আমরা দেখতে পাই। সেখানে লেখা হয় স্যামসং-ও দুর্ঘটনা এড়াতে নিজেদের মালবাহী ট্রাকগুলি এই ধরনের প্রযুক্তি দ্বারা নির্মাণ করার কথা ভেবেছে। যেখানে ট্রাকের ড্যাশবোর্ডের ভিউ একটি ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে পিছনে দেখতে পাওয়া যাবে। 

তবে এই প্রযুক্তির ভাবনা বাস্তবে কতটা প্রতিফলিত হয়েছিল, বা আদৌ হয়েছিল কি না, এই সম্পর্কে নির্ভরযোগ্য কোনও তথ্য পাওয়া যায়নি। ফলে একটা বিষয় পরিষ্কার, স্যামসং-এর তৈরি দুর্ঘটনা-রোধী সিস্টেম দাবি করে যে ট্রাকের ভিডিও ফেসবুকে ছড়ানো হচ্ছে, তা বিভ্রান্তিকর।

 

ফ্যাক্ট চেক

দাবি

দুর্ঘটনা এড়াতে ট্রাকের পিছনে ড্যাশবোর্ডের ভিউ দেখতে পাওয়া এই প্রযুক্তি এনেছে স্যামসং।

ফলাফল

স্যামসং ২০১৫ সালে এমন ভাবনার কথা ঘোষণা করলেও এর ফলাফল এখনও অজানা। অন্যদিকে, এই ভিডিওটি রাশিয়ার। এটি Boardway নামক একটি সংস্থার যারা ডিজিটাল বোর্ড যুক্ত এমন ট্রাক নির্মাণ করে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement