Advertisement

ফ্যাক্ট চেক: প্রিয়াঙ্কার মনোনয়নে ঢুকতে দেওয়া হয়নি খাড়্গেকে? ভাইরাল পোস্টের সত্যতা জানুন

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রিয়ঙ্কা গান্ধীর মনোনয়ন দাখিলের সময় মল্লিকার্জুন খাড়গেকে ঢুকতে দেওয়া হয়নি।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 24 Oct 2024,
  • अपडेटेड 4:28 PM IST

রাহুল গান্ধীর ছেড়ে আসা আসনে লড়াই করবেন তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। বুধবার কেরলের ওয়েনাড় লোকসভার উপনির্বাচনে মনোনয়ন জমা দিয়ে নির্বাচনী রাজনীতিতে নেমে পড়লেন তিনি। মনোনয়ন জমা দেওয়ার আগে একটি রোড শো করেন প্রিয়াঙ্কা।  সেখানে উপস্থিত ছিলেন ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী ও তাঁদের মা সনিয়া গান্ধীও।

তবে এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে প্রিয়াঙ্কার মনোনয়ন জমা দেওয়া সংক্রান্ত একটি ছবি। যেখানে প্রিয়াঙ্কার সঙ্গে তাঁর স্বামী, ছেলে ও মাকে দেখা যাচ্ছে। ছবিটি পোস্ট করে দাবি করা হচ্ছে, গান্ধী পরিবারের সদস্য না হওয়ায় কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে প্রিয়াঙ্কার মনোনয়ন দাখিলের সময় থাকতে দেওয়া হয়নি। কিন্তু গান্ধী পরিবারের সকল সদস্য সেখানে উপস্থিত ছিল।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ছবিটি পোস্ট করে লিখেছেন, “এটাই কংগ্রেসের পরিবারবাদ, গান্ধি পরিবারের সদস্য না হওয়ায় দলিত নেতা তথা কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গেকে প্রিয়াঙ্কা গান্ধীর নমিনেশনে ঢুকতে দেওয়া হয়নি। অথচ সেখানে গান্ধি পরিবারের সবাই উপস্থিত ছিল।” (সব বানান অপরিবর্তিত।)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, প্রিয়ঙ্কা গান্ধীর মনোনয়ন দাখিলের সময় মল্লিকার্জুন খাড়্গেকে ঢুকতে না দেওয়ার বিভ্রান্তিকর ও অর্ধসত্য। মনোনয়ন জমা দেওয়ার প্রাথমিক পর্বে তিনি গান্ধী পরিবারের পাশাপাশি প্রিয়াঙ্কার পাশে না থাকলেও মনোনয়ন পর্বে তাঁকেও উপস্থিত থাকতে দেখা গিয়েছে।  

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবির সত্যতা জানতে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে ২০২৪ সালের ২৩ অক্টোবর প্রিয়াঙ্কা গান্ধী বঢরার অফিশিয়াল এক্স হ্যান্ডেলে তাঁর মনোনয়ন জমা দেওয়া সংক্রান্ত একটি পোস্ট পাওয়া যায়। সেখানে অবশ্য একটি ছবিতে প্রিয়ঙ্কার মনোনয়ন পর্বে তাঁর এক পাশে রাহুল গান্ধী ও অন্য পাশে মল্লিকার্জুন খাড়্গে এবং পিছনে সনিয়া গান্ধীকে দেখা যায়। পোস্টটি করে প্রিয়ঙ্কা লিখেছেন, “আজ ওয়েনাড় লোকসভার উপনির্বাচনের জন্য মনোনয়ন দাখিল করা আমার জন্য একটি আবেগঘন মুহূর্ত ছিল।” 

Advertisement

এরপর এই সংক্রান্ত পরবর্তী সার্চ করলে ২০২৪ সালের ২৩ অক্টোবর সংবাদ সংস্থা ANI-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রিয়ঙ্কা গান্ধীর মনোনয়ন দাখিল পর্বের একটি ভিডিও পাওয়া যায়। ২১ মিনিট ২৯ সেকেন্ডের সেই ভিডিওর ৪ মিনিট ১৯ সেকেন্ড পর্যন্ত সেখানে প্রিয়ঙ্কার সঙ্গে তাঁর স্বামী ও ছেলেকে দেখা যায়। এরপরেই অর্থাৎ ৪ মিনিট ২০ সেকেন্ডে সেখানে সনিয়া গান্ধী উপস্থিত হন। ভাইরাল ছবিটি যে সনিয়া গান্ধীর প্রবেশের মুহূর্তেই তোলা তা ভিডিওটির ৪ মিনিট ২৭ সেকেন্ডের ফ্রেম ভালো করে পর্যবেক্ষণ করলেই স্পষ্ট হয়ে যায়। ভিডিওর ৪ মিনিট ৩৫ সেকেন্ডে মনোনয়ন দাখিলের ঘর থেকে স্বামী ও ছেলেকে বেরিয়ে যেতে দেখা যাচ্ছে। আর তাঁরা দু’জন বেরিয়ে যেতেই ভিডিওর ৪ মিনিট ৫০ সেকেন্ড নাগাদ প্রথমে মল্লিকার্জুন খাড়গে এবং তার পরেই রাহুল গান্ধীকে ঘরে প্রবেশ করে প্রিয়াঙ্কা গান্ধীর দুই পাশে বসতে দেখা যাচ্ছে। 

প্রিয়াঙ্কা গান্ধীর স্বামী ও ছেলে বেরিয়ে যাওয়ার পরেই কেন মল্লিকার্জুন খাড়্গে এবং রাহুল গান্ধীকে ঘরে প্রবেশ করলেন, সে বিষয়ে জানতে পরবর্তী সার্চ করলে এই মনোনয়ন পর্ব নিয়ে  Aaj Tak-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে একটি লাইভ সম্প্রচার পাওয়া যায়। সেই লাইভ সম্প্রচারের ১ ঘন্টা ৬ মিনিটে সাংবাদিককে বলতে শোনা যাচ্ছে, রির্টানিং অফিসার মনোনয়ন পর্বে একসঙ্গে প্রার্থী-সহ মোট ৫ জনকে উপস্থিত থাকার অনুমতি দিয়েছেন। তাই মল্লিকার্জুন খাড়্গে-সহ বাকিরা বাইরে অপেক্ষা করছিলেন। যখন অন্যরা বেরিয়ে আসেন তখন খাড়্গে ও রাহুল ওই ঘরে প্রবেশ করেন।

এর থেকে প্রমাণ হয় যে প্রিয়াঙ্কা গান্ধীর মনোনয়ন দাখিলের সময় মল্লিকার্জুন খাড়্গকে ঢুকতে না দেওয়ার দাবিটি বিভ্রান্তিকর। কেননা প্রাথমিকভাবে তিনি প্রবেশ করেননি এ কথা ঠিকই। তবে প্রিয়াঙ্কার স্বামী ও ছেলে সেখান থেকে বেরিয়ে যাওয়ার পর খাড়্গে প্রবেশ করেছিলেন। 

তবে এখানে উল্লেখ্য, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা-সহ একাধিক বিজেপি নেতা একটি ভিডিও শেয়ার করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে প্রিয়াঙ্কার মনোনয়ন দাখিলের সময় বাইরে অপেক্ষা করা নিয়ে কটাক্ষ করেছেন।

 

ফ্যাক্ট চেক

দাবি

প্রিয়াঙ্কা গান্ধীর মনোনয়ন দাখিলের সময় মল্লিকার্জুন খাড়্গেকে ঢুকতে দেওয়া হয়নি।

ফলাফল

এ কথা সত্যি যে মনোনয়ন জমা দেওয়ার প্রাথমিক পর্বে খাড়্গে ঢুকতে পারেননি। তবে কক্ষ থেকে প্রিয়াঙ্কার স্বামী ও ছেলে বেরিয়ে যাওয়ার পর খাড়্গে সেখানে প্রবেশ করেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement