Advertisement

ফ্যাক্ট চেক: ১৯ বছরে প্রথমবার ঝরঝরে ইংরেজি বলছেন মেসি! না, ভাইরাল ভিডিয়োটি আসল নয় 

এ বার লিও মেসির সংবাদ সম্মেলনের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে যেখানে তাঁকে ঝরঝরে ইংরেজিতে কথা বলতে শোনা যাচ্ছে। 

ফ্যাক্ট চেক: ১৯ বছরে প্রথমবার ঝরঝরে ইংরেজি বলছেন মেসি! না, ভাইরাল ভিডিয়োটি আসল নয় 
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 18 Sep 2023,
  • अपडेटेड 10:45 AM IST

১৯ বছর আগে বার্সেলোনার হয়ে প্রথমবার মাঠে নামা। সেই থেকে বিশ্বজোড়া ফুটবল প্রেমীদের প্রাণভোমরা হয়ে রয়েছেন লিওনেল মেসি। বর্তমানে তিনি আমেরিকার ইন্টার মায়ামি ক্লাবের সঙ্গে যুক্ত। 

কিন্তু এতগুলো বছরে তাঁকে কেউ কখনও ইংরেজিতে কথা বলতে শোনেনি। জন্মসূত্রে তিনি আর্জেন্টিনার হলেও ছোট থেকে বড় হয়েছেন স্পেনের বার্সেলোনায়। তাই বরাবরই স্প্যানিশে তিনি স্বচ্ছন্দ। তবে এ বার লিও মেসির সংবাদ সম্মেলনের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে যেখানে তাঁকে ঝরঝরে ইংরেজিতে কথা বলতে শোনা যাচ্ছে। 

নেটিজেনদের অনেকেই ভিডিয়োটি শেয়ার করে দাবি করছেন, নিজের ১৯ বছরের কেরিয়ারে মেসি প্রথমবার ইংরেজিতে সাক্ষাৎকার দিয়েছেন। ভিডিয়োটি পোস্ট করে লেখা হয়েছে, "আজ প্রথম বার মেসির মুখে ইংরেজি শুনতেছি। ১৯ বছর ক্যারিয়ারে মেসি ১ম বার ইংরেজিতে ইন্টারভিউ দিয়েছে।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে দাবিটি সত্যি নয়। আসলে মেসি স্প্যানিশেই সংবাদ সম্মেলন করেছিলেন। ইংরেজি অডিওটি আদালাভাবে জুড়ে দেওয়া হয়েছে। 

কীভাবে জানা গেল সত্যি

ভাইরাল ভিডিয়োটিতে থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করার পর ওই একই ভিডিয়োটি আমরা ইন্টার মায়ামির ইউটিউব চ্যানেলে দেখতে পাই। যদিও এই ভিডিয়োতে তাঁকে ইংরেজিতে কথা বলতে শোনা যায়নি। পুরো সময়টাই তিনি স্প্যানিশেই সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। 

প্রসঙ্গত, ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর এটাই ছিল মেসির প্রথম সংবাদ সম্মেলন। 

এরপর আমরা কিওয়ার্ড সার্চ করি খোঁজার চেষ্টা করি যে মেসির এমন ঝরঝরে ইংরেজি বলার রহস্যটা কী! তখন স্প্যানিশ ক্রীড়া মাধ্যম মার্কার একটি প্রতিবেদন দেখতে পাই। সেখানে লেখা হয়, এআই অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি একটি ভিডিয়োতে মেসিতে ইংরেজি বলতে শোনা যাচ্ছে ও তা শুনতে অদ্ভুত লাগছে। 

Advertisement

সেই প্রতিবেদনেই প্রকাশ পায় যে আর্জেন্টিনার জাভি ফার্নান্দেজ নামের এক এআই বিশেষজ্ঞ কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মেসির কণ্ঠে ইংরেজি বলার এই ভিডিওটি তৈরি করেছিলেন ও পরবর্তী সময়ে তা বেশ ভাইরাল হয়।

জাভি নিজের এক্স (টুইটার) হ্যান্ডেলেও এই ভিডিয়োটি শেয়ার করেছিলেন। যেখানে তিনি স্পষ্ট করেই লেখেন যে এটি এআই দ্বারা তৈরি একটি ভিডিয়ো। 

এআই দ্বারা তৈরি ভিডিয়োটির নীচে একেবারে ডানদিকে 'HeyGen'-এর একটি লোগো দেখা যাবে। HeyGen এমন একটি ওয়েবসাইট যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ভিডিয়ো তৈরি করা যায়। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে মেসির ঝরঝরে ইংরেজিতে কথা বলার ভিডিয়োটি আসল নয়। 

ফ্যাক্ট চেক

দাবি

১৯ বছরের কেরিয়ারে প্রথমবার ইংরেজিতে সাংবাদিক সম্মেলন করলে লিওনেল মেসি।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি। আসলে তিনি স্প্যানিশেই কথা বলছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement