Advertisement

ফ্যাক্ট চেক: ইমরানের গ্রেফতারিতে এবার সরব হৃত্বিক-অক্ষয়? সোশ্যাল মিডিয়ায় ছড়ালো ভিডিয়ো

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, এমন কোনও ঘটনাই ঘটেনি। হৃত্বকি রোশন এবং অক্ষয় কুমারের ভিডিয়ো দুটোই সম্পাদিত বা এডিটেড। 

ইমরানের গ্রেফতারিতে এবার সরব হৃত্বিক-অক্ষয়?
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 11 May 2023,
  • अपडेटेड 2:51 PM IST

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করেছে সেদেশের সেনা। এরপর থেকেই প্রতিবেশী দেশে কার্যত গৃহযুদ্ধের মতো অবস্থা। পথে নেমে বর্তমান শাসকের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন শয়ে শয়ে মানুষ। পাকিস্তান তেহরকি ইনসাফ প্রধানের গ্রেফতারিতে সরকারি দফতর, সেনা দফতরে হামলা চালানোর অভিযোগ উঠেছে ইমরান খানের সমর্থকদের বিরুদ্ধে।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে দুটো ভিডিয়ো। প্রথম ভিডিয়োটিতে, গ্রেফতার হওয়া ইমরানের পাশে থাকার বার্তা দিতে শোনা যাচ্ছে বলিউড তারকা হৃত্বিক রোশনকে। ভিডিয়োটি টুইটারে পোস্ট করে একজন লিখেছেন, "পাকিস্তান ছাড়া বিশ্বের সব জায়গায়া মানবিকতা আজও রয়েছে। ছি! ছি! ছি!"

দ্বিতীয় ভিডিয়োতে, কড়া ভাষায় প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর গ্রেফতারির তীব্র বিরোধিতা করতে শোনা যাচ্ছে বলিউডের আরও এক তারকা অক্ষয় কুমারকে। সেই ভিডিয়ো শেয়ার করে আরও একজন লিখেছেন, "ফ্যাসিবাদের অধীনে পাকিস্তান"। 

দুটো ভিডিয়োর আর্কাইভ লিঙ্ক দেওয়া হল এখানে, এখানে

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, এমন কোনও ঘটনাই ঘটেনি। হৃত্বকি রোশন এবং অক্ষয় কুমারের দুটো ভিডিয়োই সম্পাদিত বা এডিটেড। 

কীভাবে এগোল অনুসন্ধান?

তদন্তের শুরুতে হৃত্বিকের ভিডিয়োটির একটি নির্দিষ্ট কিফ্রেমকে আমরা রিভার্স সার্চ করি। Umang Agarwal hrithikians নামের একটি ইউটিউব চ্যানেলে আমরা ভাইরাল ভিডিয়োটির মতো একই ভিডিয়ো দেখতে পাই। সেখানে উল্লেখ রয়েছে যে, Exclusive: Birthday Fan Chat - Hrithik Roshan Shares Sweet Message For his Fans. অর্থাৎ জন্মদিনের আগে লাইভ চ্যাটে এসে অনুরাগীদের উদ্দেশে দেওয়া হৃত্বিকের বার্তা। ভিডিয়োটিতে হৃত্বিক রোশনকে একজনকে সাক্ষাৎকার দিতেও দেখা গিয়েছে। যাঁর নাম Himesh Mankad। 

Advertisement

টুইটারে খুঁজলে আমরা জানতে পারি, Himesh Mankad হলেন বিনোদন ওয়েবসাইট পিঙ্ক ভিলার একজন সাংবাদিক। ৯ ফেব্রুয়ারি সাক্ষাৎকারের একটি স্ক্রিনশট তিনি টুইটারে পোস্ট করেছিলেন এবং জন্মদিনের আগে সাক্ষাৎকার দেওয়ার জন্য হৃত্বিককে ধন্যবাদও জানিয়েছিলেন।  

এই সূত্র ধরে সার্চ করলে, Pinkvilla-র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আমরা ভিডিয়োটা খুঁজে পাই। আরও খুঁজলে Pinkvilla-র ওয়েবসাইটে আমরা হৃত্বিকের সম্পূর্ণ সাক্ষাৎকারটি দেখতে পাই। যেখানে তাঁর আসন্ন সমস্ত সিনেমা নিয়ে কথা বলেছিলেন সুপারস্টার। গোটা সাক্ষাৎকারের কোথাও তাঁকে ইমরান খান বা পাকিস্তান বলতে শোনা যায়নি। 

দ্বিতীয় ভিডিয়োতে অক্ষয় কুমরাকে বলতে শোনা যাচ্ছে, "এটা কী! কোনও দেশের প্রেসিডেন্টকে এই ভাবে কেউ গ্রেফতার করে। জানোয়ারের মতো। আমি ইমরান খানকে সমর্থন করছি। যিনি প্রাক্তন প্রেসিডেন্ট ছিলেন। তাঁর প্রতি আমার  ভালবাসা আজও অটুট রয়েছে।" 

যদি অক্ষয় কুমার সত্যিই এমন কোনও কথা বলতেন তবে তা বড় খবর হত। কিন্তু আমরা এমন কোনও সংবাদ প্রতিবেদন খুঁজে পাইনি। যদিও আমরা অক্ষয়ের আসল ভিডিয়োটি খুঁজে পাইনি কিন্তু এটা বলাই যায় যে, ইমরান সমর্থনে বার্তা দিয়েছেন বলিউডের 'খিলাড়ি কুমার', এমন কোনও ঘটনা ঘটেনি। 

ফলে এটা বলাই যায় যে, ইমরানের সমর্থনে এবং প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর গ্রেফতারির বিরোধিতায় মুখ খুলেছেন হৃত্বিক-অক্ষয় বলে যা ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ঘুরছে তা সম্পাদিত বা এডিটেড। 

ফ্যাক্ট চেক

দাবি

ইমরানের সমর্থনে এবং প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর গ্রেফতারির বিরোধিতায় মুখ খুলেছেন হৃত্বিক রোশন, অক্ষয় কুমার

ফলাফল

ভাইরাল ভিডিয়োগুলো সম্পাদিত। ইমরানের সমর্থনে বা তাঁর গ্রেফতারির বিরোধিতায় মুখ খোলেননি হৃত্বিক রোশন, অক্ষয় কুমাররা।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement