Advertisement

RG Kar Live Update: রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়, আরজি করে তাণ্ডব নিয়ে ক্ষুব্ধ

বুধবার কলকাতার আরজি কর হাসপাতালের বাইরে বিক্ষোভের জন্য জড়ো হওয়া জনতা ক্ষিপ্ত হয়ে ওঠে। বিক্ষুব্ধ জনতা হাসপাতাল চত্বরে ঢুকে ভাঙচুর করে। প্রসঙ্গত, আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক মহিলা ডাক্তারের ধর্ষণ-খুনের মামলার তদন্ত করছে সিবিআই। এদিকে আরজি কর হাসপাতালে মধ্যরাতের হামলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পরিকল্পিত। চাঞ্চল্যকর দাবি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

মমতা বন্দ্যোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Aug 2024,
  • अपडेटेड 5:38 PM IST
  • আরজি কর-এ তুমুল বিক্ষোভ নার্সদের
  • আরজি করে হামলার ঘটনায় নিন্দা আইএমএ-এর
  • আরজি করের ঘটনায় পোস্ট বলিউড অভিনেতা আয়ুশমান খুরানার

বুধবার কলকাতার আরজি কর হাসপাতালের বাইরে বিক্ষোভের জন্য জড়ো হওয়া জনতা ক্ষিপ্ত হয়ে ওঠে। বিক্ষুব্ধ জনতা হাসপাতাল চত্বরে ঢুকে ভাঙচুর করে। প্রসঙ্গত, আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক মহিলা ডাক্তারের ধর্ষণ-খুনের মামলার তদন্ত করছে সিবিআই। এদিকে আরজি কর হাসপাতালে মধ্যরাতের হামলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পরিকল্পিত। চাঞ্চল্যকর দাবি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

দ্রুত তদন্ত চাইলেন শান্তনু সেন
 
'আমি তৃণমূলের অনুগত সৈনিক। আমার নেতা সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কথা উদ্ধৃত করে বলছি, যারা ভাঙচুর করেছে তাদের চিহ্নিত করে ধরা হোক। মুখ্যমন্ত্রী চেয়েছেন তদন্ত তরান্বিত হোক। আমরা অতিসত্ত্বর সমাধান চাই'। 
 

সোদপুরে নির্যাতিতার বাড়িতে গেল সিবিআই, ৩ জনকে তলব

আরজি কর হাসপাতালে ধর্ষণ ও হত্যার ঘটনায় সিবিআই তদন্ত দ্রুত অগ্রসর হচ্ছে। বৃহস্পতিবার দুপুরে তদন্তকারী দল নির্যাতিতার সোদপুরের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে কথা বলেন। ৮ অগস্ট রাতের ওই ঘটনার তদন্তে আরও ৩ জনকে তলব করেছে সিবিআই। নির্যাতিতার সঙ্গে সেই রাতে ডিউটিতে থাকা চিকিৎসকদের সঙ্গেও ইতিমধ্যেই কথা হয়েছে। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট সিবিআইকে তদন্তভার দেয়। বুধবার সিবিআই অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারকে হেফাজতে নেয় এবং বিভিন্ন হাসপাতাল ঘুরে অবশেষে শিয়ালদহের বিআর সিংহ হাসপাতালে তার স্বাস্থ্যপরীক্ষা সম্পন্ন করে।

এটা সহ্য করা যায় না: রাজ্যপাল

আরজি কর হাসপাতালে পরিস্থিতি ঘুরে দেখে রাজ্যপাল সিভি আনন্দ বোস বললেন, 'যা ঘটেছে, তা মানবতার পক্ষে বিপজ্জনক। হাসপাতালে পর্যাপ্ত নিরাপত্তা ছিল না। এটা সহ্য করা যায় না। পড়ুয়াদের কথা শুনতে হবে। ওরাই ভবিষ্যত্‍। ছাত্রদের ৬ দফা দাবি যুক্তিসঙ্গত। গতকাল আমি সরকারের তরফে একটি চিঠি পেয়েছি। কিন্তু এই ঘটনা তারপরে ঘটল।' পাল্টা মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠাল রাজভবন।

Advertisement

১২ ঘণ্টার ধর্মঘটের ডাক SUCI-র

আরজি কর কাণ্ডের প্রতিবাদে আগামিকাল অর্থাত্‍ শুক্রবার ১২ ঘণ্টার সাধারণ ধর্মঘটের ডাক দিল SUCI। এছাড়া শিয়ালদা থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করবে এসইউসিআই। 

সুকান্তর নিশানায় মমতা

আন্দোলন চালানোর সময় দুষ্কৃতীরা জোর করে আরজি করে ঢুকে মঞ্চ ভেঙে দেয়। মহিলাদের মারধরের চেষ্টা করে। ওষুধপত্তর ফেলে দেয়। এই ঘটনা প্রমাণ করে দিয়েছে আইনশৃঙ্খলা সামলাতে ব্যর্থ বাংলার মুখ্যমন্ত্রী। আমরা রাস্তা অবরোধ করব। মুখ্যমন্ত্রীর বাড়ি পর্যন্ত মিছিল করবে বিজেপির মহিলা মোর্চা। কাল দুপুর ২টো থেকে ৪টে পর্যন্ত রাস্তা অবরোধ করবে বিজেপি।    

আরজি করে রাজ্যপাল সিভি আনন্দ বোস

আরজি করে পৌঁছলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কথা বলেন তরুণী ডাক্তারদের সঙ্গে। এক তরুণী ডাক্তার জানালেন, সুবিচার চান তাঁরা।    

তীব্র নিন্দা করল আইএমএ

আরজি কর হাসপাতালে ভাঙচুরের তীব্র নিন্দা করল ডাক্তারদের সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)। মধ্যরাতে হাসপাতাল ভাঙচুরের ঘটনাকে অমানসিক হিংসা আখ্যা দিল আইএমএ। সংগঠনের তরফে তীব্র নিন্দা করে বিবৃবিতে বলা হয়েছে, প্রতিবাদী ছাত্র-ছাত্রীদের টার্গেট করেছে গুন্ডারা। আইন-শৃঙ্খলার অবনতি।  
 

গুজব ছড়ালে আইনি ব্যবস্থা: কলকাতা পুলিশ

আরজি কর কাণ্ড নিয়ে গুজব ছড়ালে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এক্স হ্যান্ডেলে পোস্ট করে হুঁশিয়ারি দিল কলকাতা পুলিশ। কলকাতা পুলিশ জানাচ্ছে, আরজি কর হাসপাতালের সেই সেমিনার হল অক্ষত। গুজব ছড়ালে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আরজি কর-এ তুমুল বিক্ষোভ নার্সদের

আরজি কর হাসপাতালের তরুণী ডাক্তারকে ধর্ষণ ও খুনের প্রতিবাদে কলকাতা তো বটেই, সারা রাজ্যের মহিলারা রাতের দখল নিতে নেমেছিলেন রাস্তায়। আরজি কর-এও ছিলেন মহিলারা। নির্যাতিতার দোষীদের শাস্তি পাইয়ে দেওয়ার দাবিতে সোচ্চার হয়েছিলেন তাঁরা। ঠিক তখনই একদল দুষ্কৃতী ঢুকে পড়ে হাসপাতালের ভিতরে। তছনছ করে দেয় গোটা এমার্জেন্সি বিভাগ। মারধর করা হয় নার্সদের। বাদ যায়নি চিকিৎসক থেকে পুলিশ কর্মীরা। তাঁদের একাংশের দাবি, ওই দুষ্কৃতীরা বলে গিয়েছে, 'রাতের দখল নিতে দেবে না মহিলাদের। গতকাল দেখে গিয়েছে। আজ ফের হামলা করবে তারা। নার্সিং সুপার পরিষ্কার জানিয়েছেন, এই হামলা পূর্ব পরিকল্পিত। রাতের দখল নিতে দেবে না সেটাই জানিয়ে গেল।

আরজি কর হামলার ঘটনায় মুখ খুললেন বিজেপি নেতা ভারতি ঘোষ

'পশ্চিমবঙ্গে আইনশৃঙ্খলা পুরোপুরি ব্যর্থ হয়েছে। সরকারের উচিত ছিল হাসপাতালে আরও নিরাপত্তা কর্মী মোতায়েন করা। হাসপাতালের সুরক্ষা দেওয়া সরকারের দায়িত্ব কী? কলকাতা পুলিশ কী করছে? সিবিআই হাসপাতাল পরিদর্শন করার কথা ছিল কিন্তু তার আগেই আমরা দেখতে পাচ্ছি যে জনতা হাসপাতালে হামলা করছে। আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ এবং পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি জানাচ্ছি।' বললেন ভারতী ঘোষ।

আরজি করে হামলার ঘটনায় নিন্দা আইএমএ-এর

আরজি করের ঘটনায় সরব ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। বিবৃতি প্রকাশ করে হামলার ঘটনার নিন্দায় আইএমএ।

আইএমএর বিবৃতি

পুলিশ কমিশনারের বিরুদ্ধে অজুহাত দেওয়ার অভিযোগ 

'কলকাতার পুলিশ কমিশনার খালি অজুহাত দিচ্ছেন।' অভিযোগ কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীর।

প্রতিবাদে মুখর কংগ্রেস নেত্রী দীপা দাসমুন্সি

আরজি কর কান্ডে মুখ খুললেন কংগ্রেস নেত্রী দীপা দাসমুন্সি। তিনি বলেন, 'মমতা সরকারের আমলে এমন ঘটনা আগেও ঘটেছে। মনে হচ্ছে এটা গণধর্ষণ। রাজ্য সরকার কেন চুপচাপ? সব প্রমাণ যদি মুছে যায় তাহলে সিবিআই এসে কী তদন্ত করবে? টিএমসির গুন্ডা হাসপাতালে হামলা করতে গিয়েছিল।' 
৯ জনকে গ্রেফতার করল পুলিশ

Advertisement

আরজি কর হাসপাতালে হামলার ঘটনায় ৯ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। 

নির্ভয়া কাণ্ডের কথা মনে করাচ্ছে বললেন আলিয়া ভাট

'এক যুগ পর নির্ভয়া কাণ্ডের ছায়া ফিরে এল।' সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানালেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। 

আরজি কর হাসপাতালে এলেন প্রিন্সিপাল

আরজি কর হাসপাতালে এলেন নব নিযুক্ত প্রিন্সিপাল। জানালেন স্বাধীনতা দিবসের পাতাকা উত্তোলন করতেই হাসপাতাল চত্বরে হাজির হয়েছেন তিনি।   

আরজি করের ঘটনায় পোস্ট বলিউড অভিনেতা আয়ুশমান খুরানার

আরজি করের ঘটনায় সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট আয়ুশমানের। পড়লেন নিজের লেখা কবিতা। দেখুন সেই ভিডিও।

 

আরজি করে নার্সিং স্টাফদের বিক্ষোভ

হাসপাতালে তাণ্ডবের পর হুমকি দিয়েছে আক্রমণকারীরা। নিরাপত্তার দাবিতে বিক্ষোভ নার্সিং স্টাফদের। 'পরিকল্পিত ঘটনা' দাবি তাঁদের।

আরজি কর তাণ্ডবে দুষ্কৃতীদের ছবি পোস্ট করল কলকাতা পুলিশ

আরজি কর হাসপাতালে মধ্যরাতে দুষ্কৃতীদের হামলা, ভাঙচুরের ঘটনার ছবি প্রকাশ করল কলকাতা পুলিশ। যারা ভাঙচুর চালিয়েছে তাদের ছবি পোস্ট করে, সন্ধান চাই পোস্ট করল পুলিশ।

 

সেমিনার হল অক্ষত
আরজি করের সেমিনার হল অক্ষত রয়েছে, দাবি কলকাতা পুলিশের।

 

ক্ষুব্ধ কলকাতার পুলিশ কমিশনার

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেন, ‘দয়া করে কোনও গুজব রটাবেন না। এটা কলকাতা পুলিশের প্রতি আস্থা কমিয়ে দিচ্ছে। এরফলে এই শহর ‘ বিগ লুজার’ হয়ে যাচ্ছে।’ এরপর প্রশ্ন যায় কীভাবে এই গুজব ছড়াচ্ছে? জবাব দিতে গিয়ে মেজাজ হারাতে দেখা যায় বিনীত গোয়েলকে। তিনি বলেন,' আপনি নিজেও দেখছেন.. কতগুলো হাড় ভেঙেছে… কতগুলো সিমেন পাওয়া গিয়েছে…কে মহাপাত্র আছেন… কোন বড় পলিটিসিয়ানের ছেলে আছে.. আমরা সব খতিয়ে দেখেছি.. তিনি একজন প্রাইমারি স্কুল টিচার।' কলকাতার পুলিশ কমিশনার সাফ বলেন,'যতক্ষণ না আমরা প্রমাণ পাচ্ছি, ততক্ষণ কাউকে গ্রেফতার করতে পারব না, সেটা আমাদের দিক থেকেও অপরাধের হবে। আমরা কথা বলছি, অভিযুক্ত আর কোনও নাম নেয়নি, আমাদের অনেক বেশি বিজ্ঞানসম্মত হতে হবে, আমরা ক্রমাগত জেরা চালাচ্ছি। যাঁরাই ওখানে ছিলেন, সকলকে জিজ্ঞাসা করা হয়েছে। একদম প্রথম রাতে আমাদের অ্যাডিশনাল সিপি ব্যক্তিগতভাবে এখানে ছিলেন। তিনি প্রত্যেককে জেরা করেছেন।' বিনীত গোয়েল বলেন,'অনেক বড় কাজ করা বাকি, ক্রস চেক করতে হয়.. শুধু গুজব রটিয়ে আর অনাস্থা পোষণ করে, শহর লুজার, কলকাতা পুলিশ লুজার..বিনীত গোয়েল নন.. মানুষ আমাকে নানান নামে ডাকছেন…আণার অফিসররা সততার সঙ্গে কাজ করেছেন, আপনারা সিবিআইকে জিজ্ঞাসা করুন, কী কাজ করেছেন এই ৪ দিনে এই (কলকতা পুলিশের) অফিসাররা. আর তাঁদের শহর তাঁদের এটা দিল? এগুলো তাঁদের মনোবল কমিয়ে দিচ্ছে।  '
 

বিজেপি ঘটনা নিয়ে তৃণমূলকে আক্রমণ করেছে। বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী এবং মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা সোশ্যাল মিডিয়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন।

 

রাতের ঘটনায় রাজ্যপাল সিভি আনন্দ বোস ও সিবিআইয়ের দৃষ্টি আকর্ষণও করেছেন শুভেন্দু। আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় তথ্যপ্রমাণ লোপাটের চেষ্টা হয়েছে বলে দাবি বিরোধী দলনেতার।

Advertisement

এক শিক্ষানবিশ চিকিৎসক বলেন, 'আমরা ১১টার দিকে বিক্ষোভস্থল ত্যাগ করতে যাচ্ছিলাম। কিন্তু বাইরে একটা বড় দল ছিল যারা 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান দিচ্ছিল। সবার অনুরোধের পরও সেখান থেকে তারা যাচ্ছিল না।'  তিনি বলেন, জনতা ক্ষিপ্ত হয়ে উঠেছিল এবং তারা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করছিল। হঠাৎ ওই লোকজন এসে ভাংচুর শুরু করে।

একজন পুলিশকর্মী জানিয়েছেন, কীভাবে জনতা পুলিশের গাড়িতে হামলা করেছে। তিনি বলেন, একটি ইট এসে তার পিঠে আঘাত করে। পুলিশকে লক্ষ্য করে জনতা ঢিল ছোড়ার খবরও পাওয়া গেছে।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেন, 'আমি খুব রেগে আছি। যা হয়েছে তা হওয়া উচিত হয়নি। আমরা যা সঠিক তা করেছি। এখন মামলাটি সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছে।'  তিনি বলেন যে একটি উদ্দেশ্যমূলক মিডিয়া প্রচার চালানো হচ্ছে, এটি কলকাতার জন্য দুঃখজনক। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার বিনীত গোয়াল, জয়েন্ট সিপি (হেডকিউ) মেরাজ খালিদ, ডিসিপি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়, ডিসিপি (উত্তর) অভিষেক গুপ্তা।

হাসপাতালে মোতায়েন পুলিশের সংখ্যা কম থাকায় উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রণ করতে পারেনি। ভিড় নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এতে বহু মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement