Advertisement

Saumitra Khan: আদালত অবমাননা, BJP-র সৌমিত্র খাঁয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

লোকসভায় স্পিকার কে হবে তাই নিয়ে শাসক-বিরোধী মহারণ চলছে দিল্লিতে। আর এর মাঝেই বাংলার এক বিজেপি সাংসদের বিরুদ্ধে জারি হলো গ্রেফতারি পরোয়ানা। তিনি আর কেউ নন, বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। গ্রেফতারি পরোয়ানা জারি করেছে বিধাননগরের MP, MLA কোর্ট।

বিজেপি সাংসদের বিরুদ্ধে জারি আদালতের গ্রেফতারি পরোয়ানা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jun 2024,
  • अपडेटेड 1:22 PM IST

লোকসভায় স্পিকার কে হবে তাই নিয়ে শাসক-বিরোধী মহারণ চলছে দিল্লিতে। আর এর মাঝেই বাংলার এক বিজেপি সাংসদের বিরুদ্ধে জারি হলো গ্রেফতারি পরোয়ানা। তিনি আর কেউ নন,  বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ। গ্রেফতারি পরোয়ানা জারি করেছে  বিধাননগরের MP, MLA কোর্ট। 

২০২৩ সালে সোনামুখী থানা এলাকায় একটি অশান্তির ঘটনায় হিংসা ছড়ানো, মারধর, শ্লীলতাহানি-সহ একাধিক ধারায় মামলা হয় সৌমিত্র খাঁর বিরুদ্ধে। তদন্ত করে চার্জশিটও পেশ করে পুলিশ। জানা গিয়েছে, এই মামলায় চারবার সৌমিত্র খাঁকে আদালতে হাজিরা দিতে বলা হলেও তিনি বারবার হাজিরা এড়িয়ে গিয়েছেন।  একাধিক বার হাজিরা এড়ানোর জেরে সৌমিত্রর উপর ক্ষুব্ধ বিধাননগরের সাংসদ-বিধায়ক আদালত। ৯ জুলাই ফের তাঁকে হাজিরা দিতে বলা হয়েছে। হাজিরা এড়ালে তাঁকে গ্রেফতারের নির্দেশ আদালতের।

আপাতত জামিনযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে সৌমিত্র খাঁর বিরুদ্ধে, আগামী শুনানিতে সৌমিত্র না এলে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলে জানিয়েছে আদালত। এদিকে ভোট পরবর্তী হিংসায় আক্রান্তদের উদ্ধারের কাজে ব্যস্ত থাকায় হাজিরা দিতে পারছেন না বলে আদালতে জানিয়েছিল তাঁর আইনজীবী। এতেই  ক্ষুব্ধ হন বিচারক। সৌমিত্রর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। দিনের পর দিন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ হাজিরা এড়াচ্ছেন, বার বার ডাকা হলেও এড়িয়ে যাচ্ছেন বলেই বলেই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। স্বভাবতই আদালতের এই সিদ্ধান্তে অস্বস্তি বাড়ল সৌমিত্র খাঁর।

সদ্য শেষ হওয়া  লোকসভায় বিষ্ণুপুর আসন থেকে তাঁর প্রাক্তন স্ত্রী তথা তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলকে হারিয়েছেন সৌমিত্র খাঁ। ৫৫৬৭ ভোটে জিতেছেন তিনি। যদিও আগের চেয়ে তাঁর ভোটের ব্যবধান কমেছে। ২০১৪ সালে এই আসন থেকেই তৃণমূলের টিকিটে সৌমিত্র জিতেছিলেন প্রায় দেড় লাখ ভোটে। এরপর ২০১৯ সালে তাঁর জয়ের ব্যবধান ছিল ৭৮ হাজার। তবে সেবার সৌমিত্রের জয়ে বড় ভূমিকা ছিল সুজাতার। আইনি জটিলতায় ২০১৯ সালের লোকসভা ভোটে সৌমিত্র বিষ্ণুপুরে ঢুকতেই পারেননি। তাঁর হয়ে প্রচার করেছিলেন প্রাক্তন স্ত্রী সুজাতা। শেষ পর্যন্ত জেতেন সৌমিত্র। এর দু'বছরের মধ্যেই দম্পতির বিচ্ছেদ হয়ে যায়। আলাদা হয় তাঁদের রাজনীতির পথও। এদিকে ভোটের ফল ঘোষণা হতেই তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা শোনা গিয়েছিল বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের মুখে। বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে মুখও খুলেছেন তিবি। স্বাভাবিক ভাবেই রাজনৈতিক মহলে শুরু হয়েছিল সৌমিত্রের আবার দলবদলের জল্পনা। এর মাঝেই তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল আদালত।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement