Advertisement

Kolkata Puja Parikrama 2023: বাস-ট্রাম-লঞ্চে পুজো পরিক্রমা, সঙ্গে পঞ্চব্যঞ্জন, কত টাকার প্যাকেজ-কীভাবে বুকিং?

Puja Parikrama 2023: প্রতি বছরের মতো এ বছরেও পুজো পরিক্রমার ব্যবস্থা করেছে রাজ্য সরকারের পরিবহণ দফতর। শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাম-বাস আর লঞ্চে কলকাতা ও শহরতলিতে ঠাকুর দেখতে পারবেন সাধারণ মানুষ। পুজো পরিক্রমার কোন ব্যবস্থায় কত খরচ?

বাস-ট্রাম-লঞ্চে পুজো পরিক্রমা, সঙ্গে পঞ্চব্যঞ্জন!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Sep 2023,
  • अपडेटेड 11:17 AM IST
  • প্রতি বছরের মতো এ বছরেও পুজো পরিক্রমার ব্যবস্থা করেছে রাজ্য সরকারের পরিবহণ দফতর।
  • শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাম-বাস আর লঞ্চে কলকাতা ও শহরতলিতে ঠাকুর দেখতে পারবেন সাধারণ মানুষ।

Puja Parikrama 2023: প্রতি বছরের মতো এ বছরেও পুজো পরিক্রমার ব্যবস্থা করেছে রাজ্য সরকারের পরিবহণ দফতর। শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাম-বাস আর লঞ্চে কলকাতা ও শহরতলিতে ঠাকুর দেখতে পারবেন সাধারণ মানুষ। সঙ্গে থাকবে পেটপুজোর ব্যবস্থাও। শুক্রবার এ কথা জানান রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। আগামী ১৯ তারিখ থেকে রাজ্য পরিবহণ নিগমের ওয়েবসাইট সহ শহরের ট্রাম ডিপো, বাস টার্মিনাসগুলি থেকে পুজো পরিক্রমার বুকিং করা যাবে।

পুজো পরিক্রমার কোন ব্যবস্থায় কত খরচ?
এসি বাসে পুজো পরিক্রমা: 
মাথাপিছু খরচ ১৯০০ টাকা আর শিশুদের জন্য ১৩০০ টাকা। এই প্যাকেজে সকালের জলখাবার, দুপুরের ভোজ আর বিকেলের স্ন্যাক্সও থাকছে।
সপ্তমী, অষ্টমী, নবমীতে ধর্মতলা ট্রাম টার্মিনাস থেকে সকাল ৮টায় বাস ছাড়বে শহরের বনেদি বাড়ির পুজো দেখার জন্য।

এসি ট্রামে পুজো পরিক্রমা:
মাথাপিছু খরচ ৬০০ টাকা। ট্রামের মধ্যেই পাবেন চা-কফি, জলখাবার আর দুপুরের খাবার।
সপ্তমী, অষ্টমী, নবমী এই তিনদিন বিশেষ ট্রাম চলবে শ্যামবাজার থেকে শুরু করে বালিগঞ্জ ট্রাম ডিপো পর্যন্ত। সপ্ল্যানেড থেকে শ্যামবাজার হয়ে গড়িয়াহাট রুটের পুজোগুলি ঘুরে দেখা যাবে।

লঞ্চে জলপথে পুজো পরিক্রমা:
সপ্তমী, অষ্টমী, নবমীতে জলপথে উত্তর কলকাতার পুজো পরিক্রমার ব্যবস্থা থাকছে। এ ক্ষেত্রে খরচ হবে মাথাপিছু ৭৫০ টাকা। চা-কফি, জলখাবার আর দুপুরের খাবারের ব্যবস্থা রয়েছে এর মধ্যেই। সপ্তমী, অষ্টমী, নবমীতে সকাল ১১ টায় এই ভেসেল ছাড়বে মিলিনিয়াম পার্ক থেকে।

পুজোর নাইট বাস সার্ভিস
হাওড়া, বারাসত, ডানলপ, মধ্যমগ্রাম, বারাকপুর, হাবড়া আর টালিগঞ্জ থেকেও কলকাতার পুজো দেখার স্পেশাল বাস ছাড়বে। এছাড়াও, অন্যান্যবারের মতো এবারেও দুর্গাপুজোর রাতে থাকছে বাসের নাইট সার্ভিস। প্রয়োজনে বাসের সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানান রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। এর সঙ্গেই মুখ্যমন্ত্রীর নির্দেশে গত বছরের মতো এ বছরেও বৃদ্ধাশ্রমের আবাসিকদের পুজো দেখানোর পরিকল্পনা রয়েছে পরিবহণ দফতরের।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement