Advertisement

ফের ধাক্কা খেল রাজ্য, উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া বাতিল হাইকোর্টে

এবার  উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া খারিজ করে দিল হাইকোর্ট। ২০১৫-১৬-র যে প্রক্রিয়ার প্যানেল চলছিল তার সবটাই বাতিল হয়ে গেল। এদিন এমনটাই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্যানেল থেকে মেরিট লিস্ট সমস্ত কিছুই বাতিল করা হয়েছে। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য জানিয়ে দিয়েছেন সমস্ত নিয়োগ প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Dec 2020,
  • अपडेटेड 4:31 PM IST
  • ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর উচ্চপ্রাথমিকে নিয়োগের জন্য জারি হয়েছিল বিজ্ঞপ্তি
  • সেই নিয়োগ প্রক্রিয়া এবার খারিজ হয়ে গেল হাইকোর্টে
  • বিচারপতি জানান, ২০১৬-র স্কুল সার্ভিস কমিশনের পুরনো মেরিট লিস্ট স্বচ্ছ নয়

এবার  উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া খারিজ করে দিল হাইকোর্ট। ২০১৫-১৬-র যে প্রক্রিয়ার প্যানেল চলছিল তার সবটাই বাতিল হয়ে গেল। এদিন এমনটাই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্যানেল থেকে মেরিট লিস্ট সমস্ত কিছুই বাতিল করা হয়েছে। বিচারপতি মৌসুমী চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছেন সমস্ত নিয়োগ প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে।

কনভয়ে হামলা নিয়ে এবার ময়দানে মোদী, খোঁজ নিলেন নাড্ডা ও বিজয়বর্গীয়র

চার বছরেরও বেশি সময় অতিক্রান্ত হয়ে গেলেও এখনও পর্যন্ত স্কুল সার্ভিস কমিশন উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শেষ করতে পারেনি। ২০১৪ থেকে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করে স্কুল সার্ভিস কমিশন।  গতবছর পুজোর আগে স্কুল সার্ভিস কমিশন উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করেছিল। সেই মেধাতালিকায় একাধিক অস্বচ্ছতা ও গরমিলের অভিযোগ নিয়ে চাকরিপ্রার্থীদের একাংশ আদালতের দ্বারস্থ হয়। তার জেরে উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট।

চেতনা ফিরেছে, সাড়া দিচ্ছেন চিকিৎসায়, ভেন্টিলেশনে থাকলেও স্থিতিশীল বুদ্ধদেব

কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের ফলে পুরোপুরি ভাবে নিয়োগ প্রক্রিয়া থমকে যায়। ১৪ হাজারেরও বেশি শূন্যপদ রয়েছে উচ্চপ্রাথমিকে।যদিও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নির্দেশে স্কুল সার্ভিস কমিশন কলকাতা হাইকোর্টের কাছে আবেদন জানায় উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ার মামলা দ্রুত শুনানির জন্য। সেই মামলাতেই এদিন চূড়ান্ত রায় দিল হাইকোর্ট। সবকিছু আবার নতুন করে করতে হবে বলেই জানিয়েছেন বিচারপতি মৌসুমী চট্টোপাধ্যায়। স্কুল সার্ভিস কমিশনকে  আগামী আট সপ্তাহের মধ্যে নতুন করে মেরিট লিস্ট প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে, করোনা আবহে প্রয়োজনে ভার্চুয়ালি প্রক্রিয়া শুরু করতে পারে কমিশন। 

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর উচ্চপ্রাথমিকে নিয়োগের জন্য জারি হয়েছিল বিজ্ঞপ্তি। চাকরিপ্রার্থীদের দাবি, ওই পরীক্ষার যে মেধাতালিকা ও প্যানেল তৈরিতে ব্যাপক দুর্নীতি হয়েছে। এমনকি ন্যূনতম যোগ্যতামান উত্তীর্ণ নন এমন প্রার্থীদের নাম রয়েছে প্যানেলে। অথচ নাম নেই বহু যোগ্য প্রার্থীর। এই নিয়ে গত বছর আদালতের  দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। মামলার রায়ে শুক্রবার বিচারপতি মৌসুমি ভট্টাচার্য বলেন, উচ্চপ্রাথমিকে নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। হাতে গোনা শিক্ষক থাকেন এই স্তরে। ফলে নিয়োগে যে কোনও গাফিলতির মারাত্মক প্রভাব পড়তে পারে। তাই গোটা নিয়োগপ্রক্রিয়াকে বাতিল ঘোষণা করছে আদালত।  মামলাকারীদের অভিযোগের ভিত্তিতে হাইকোর্টের পর্যবেক্ষণ, ২০১৬-র স্কুল সার্ভিস কমিশনের পুরনো মেরিট লিস্ট স্বচ্ছ নয়। একাধিক দুর্নীতি যুক্ত প্যানেল হয়েছে। প্রকাশিত তালিকাও স্বচ্ছ নয়। কাজেই এসএসসির নিয়ম মোতাবেক ফের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। হাইকোর্টের নির্দেশ, কাউন্সেলিং, ডকুমেন্ট জমা দেওয়ার কাজ শুরু করতে হবে ৪ জানুযারির মধ্যেই। পাশাপাশি গোটা বিষয়টি সম্পূর্ণ করতে হবে ১০ মে-র মধ্যে। 

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement