Advertisement

Calcutta Tramways Company: কলকাতা থেকে ট্রাম উঠে যাচ্ছে? পুরোনো এই ৬টি রুট ফেরানোর দাবিতে অনড় যাত্রীরা

কলকাতায় মাত্র একটি রুটেই চলুক ট্রাম। তাও যাত্রী পরিষেবা হিসেবে নয়, নিছকই জয়রাইড হিসেবে। সূত্রের খবর, কলকাতা হাইকোর্টকে এমন সিদ্ধান্তের কথা জানাতে চলেছে পরিবহণ দফতর। এদিকে শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে কলকাতা হাইকোর্ট একটি জনস্বার্থ মামলা করেছে 'ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশন'।

কলকাতার ট্রাম। ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jul 2024,
  • अपडेटेड 10:38 AM IST
  • কলকাতায় মাত্র একটি রুটেই চলুক ট্রাম। তাও যাত্রী পরিষেবা হিসেবে নয়, নিছকই জয়রাইড হিসেবে।
  • সূত্রের খবর, কলকাতা হাইকোর্টকে এমন সিদ্ধান্তের কথা জানাতে চলেছে পরিবহণ দফতর।

কলকাতায় মাত্র একটি রুটেই চলুক ট্রাম। তাও যাত্রী পরিষেবা হিসেবে নয়, নিছকই জয়রাইড হিসেবে। সূত্রের খবর, কলকাতা হাইকোর্টকে এমন সিদ্ধান্তের কথা জানাতে চলেছে পরিবহণ দফতর। এদিকে শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে কলকাতা হাইকোর্ট একটি জনস্বার্থ মামলা করেছে 'ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশন'। তার প্রেক্ষিতেই রাজ্যসরকারের অবস্থান জানতে চেয়েছিল আদালত। হাইকোর্টের সেই নির্দেশের ভিত্তিতেই সহ রুট বন্ধ করে দিয়ে একটি রুটে জয় রাইডের কথা জানাতে চলেছে পরিবহণ দফতর। কিন্তু এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ট্রাম যাত্রী সংগঠন। 

ট্রাম ব্যবহারকারীদের দাবি, ট্রাম বন্ধ করা তো দূরের কথা, বিবাদী বাগে বন্ধ হওয়া ৬টি রুট ফের চালু করতে হবে। কারণ মহাকরণ মেট্রোর কাজ শেষ হয়েছে। লাল দীঘির কাছে ট্রাম লাইনগুলিতে ফের ট্রাম চলার উপযুক্ত করা যেতে পারে। সেখানকার রুটগুলো হল: শ্যামবাজার-বিবাদী বাগ, কলেজ স্ট্রিট হয়ে (রুট ২); শ্যামবাজার-বিবাদী বাগ, গ্রে স্ট্রিট হয়ে (রুট ১০); গ্যালিফ স্ট্রিট-বিবিডি ব্যাগ (রুট ৮); রাজাবাজার-বিবাদী বাগ (রুট ১৪); উল্টাডাঙ্গা-বিবাদী বাগ (রুট ১৬); এবং গড়িয়াহাট-বিবাদী বাগ, এসপ্ল্যানেড হয়ে (রুট ২৫)।

১৫১ বছরের পুরনো কলকাতা ট্রামওয়েজ কোম্পানি এখন শুধুমাত্র তিনটি রুটে পরিষেবা চালায় — এসপ্ল্যানেড-শ্যামবাজার, গড়িয়াহাট-এসপ্ল্যানেড এবং বালিগঞ্জ-টালিগঞ্জ। ওই ৬টি ট্রাম রুট চালু করার দাবি এক বছর পর ডিভিশন বেঞ্চে আসে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি.এস. শিবজ্ঞানম কলকাতার ট্রাম সংরক্ষণের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন।

ট্রাম যাত্রী সংগঠনের বক্তব্য, সারা বিশ্বে পরিবেশবান্ধব যান ট্রাম ফিরিয়ে আনার চেষ্টা চলছে। লাহোরে সরকার ট্রাম ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে। কলকাতায় যানবাহনের সংখ্যা দিন দিন বাড়ছে। এখনও ট্রামই পরিবহনের সবচেয়ে পরিবেশবান্ধব মাধ্যম। ট্রাম সরকারকে রাখতেই হবে। 

২০১৫ সাল থেকে কলকাতায় মাত্র ৩টি রুটেই ট্রাম চলছে। মেট্রোর কাজ কয়েকটি রুট বন্ধ করতে বাধ্য করেছে। ২০২০ সালের মে মাসে ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে এসপ্ল্যানেড-খিদিরপুর রুট বন্ধ হয়ে যায়। রুটটির বেশিরভাগই ময়দানের মধ্য দিয়ে চলত। পরিবহণ দফতরের এক অফিসার জানিয়েছেন, মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী স্পষ্ট করে দিয়েছেন যে, রাজ্য সরকার ট্রাম বন্ধ করতে চায় না। তবে কিছু রুটে ফের ট্রাম চলবে কী না, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement