Advertisement

Cyclone Dana Alert In Bay Of Bengal: ২৬ তারিখের মধ্যেই সাইক্লোন ডানা? কোথায় ল্যান্ডফল? বৃষ্টি কতটা?

West Bengal Weather Update: ভারতের মৌসম ভবন ইতিমধ্যেই পূর্বাভাস দিয়েছে, রবিবার ২০ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হবে। মঙ্গলবার, ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে পারে এই ঘূর্ণাবর্ত।

ঘূর্ণিঝড় ডানার সতর্কতা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Oct 2024,
  • अपडेटेड 7:37 PM IST
  • রবিবার ২০ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হবে।
  • মঙ্গলবার, ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে পারে এই ঘূর্ণাবর্ত।

আগামী সপ্তাহেই কি এগিয়ে আসছে ঘূর্ণিঝড় 'ডানা'? মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২২ ও ২৩ অক্টোবর মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ৫৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ঝড়ো হাওয়া বইতে পারে ওই দুই দিন। উত্তাল থাকবে সমুদ্র। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সপ্তাহে গভীর নিম্নচাপের আশঙ্কা রয়েছে। ভারতের মৌসম ভবন ঘূর্ণিঝড় সম্পর্কে এখনও বিস্তারিত তথ্য দেয়নি। তবে ইউরোপের ও আমেরিকার বিভিন্ন মডেল জানাচ্ছে, অক্টোবরের শেষ সপ্তাহে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা জোরালো হচ্ছে। 

ভারতের মৌসম ভবন ইতিমধ্যেই পূর্বাভাস দিয়েছে, রবিবার ২০ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হবে। মঙ্গলবার, ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে পারে এই ঘূর্ণাবর্ত। তা আরও শক্তিশালী হয়ে ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। ইউরোপ ও আমেরিকার মডেলগুলি জানাচ্ছে,২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণিঝড় ওড়িশা থেকে বাংলাদেশের বরিশালের মধ্যে কোথাও ল্যান্ডফল করতে পারে।  ঘূর্ণিঝড় তৈরি হলে তার নাম হবে 'ডানা'। এই নাম দিয়েছে কাতার।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে,উপকূল সংলগ্ন জেলাগুলিতে মঙ্গলবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ঝড়ো হওয়ার সঙ্গে বৃষ্টি শুরু হবে। ২৩ ও ২৪ অক্টোবর অর্থাৎ বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এই দু'দিন দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement