Advertisement

Kolkata Cyclone: ১৬০ বছর আগে ভয়াবহ ঘূর্ণিঝড়ের কবলে পড়েছিল কলকাতা, প্রাণ কাড়ে ৬০ হাজার মানুষের

এই সেই অভিশপ্ত ৫ অক্টোবর! ১৬০ বছর আগে এই দিনেই সাইক্লোন আছড়ে পড়ে বাংলায়। যার প্রভাবে ৬০ হাজার মানুষ প্রাণ হারায়। ৫ অক্টোবর ১৮৬৪ সালে, একটি ঘূর্ণিঝড় বাংলার বুকে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। কলকাতা শহরে প্রবল বন্যা তৈরি হয়। একটি হিসেব অনুযায়ী, এই ঝড়ের কারণে ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ঝড় শেষ হওয়ার পরে, রোগ এবং সংক্রমণের কারণে হাজার হাজার প্রাণ হারিয়েছিল।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Oct 2024,
  • अपडेटेड 8:56 AM IST

এই সেই অভিশপ্ত ৫ অক্টোবর! ১৬০ বছর আগে এই দিনেই সাইক্লোন আছড়ে পড়ে বাংলায়। যার প্রভাবে ৬০ হাজার মানুষ প্রাণ হারায়। ৫ অক্টোবর ১৮৬৪ সালে, একটি ঘূর্ণিঝড় বাংলার বুকে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। কলকাতা শহরে প্রবল বন্যা তৈরি হয়। একটি হিসেব অনুযায়ী, এই ঝড়ের কারণে ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ঝড় শেষ হওয়ার পরে, রোগ এবং সংক্রমণের কারণে হাজার হাজার প্রাণ হারিয়েছিল।

তিন শতাব্দীতে ১৫০ টিরও বেশি বিধ্বংসী ঝড়
প্রায় প্রতি বছরই বাংলার বাসিন্দারা নানা ধরনের ঘূর্ণিঝড়ের ঝুঁকিতে থাকে। গত তিন শতাব্দীতে ১৭৩৭ থেকে ২০২১ সাল পর্যন্ত বাংলার মানুষ একশ পঞ্চাশটিরও বেশি ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়েছে। ১৭৩৭, ১৮৬৪, ১৮৭৪, ১৮৭৬ এবং অক্টোবর ১৯৪২ সালে বঙ্গোপসাগরে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলি অত্যন্ত মারাত্মক ছিল এবং যা ব্যাপক ক্ষয়ক্ষতি করে। 

১৮৬৪ সালে যে ঝড় এসেছিল তা ছিল সবচেয়ে ধ্বংসাত্মক
১৮৬৪ সালের ৫ অক্টোবর কলকাতায় যে ঘূর্ণিঝড় আঘাত হানে তা ছিল বাংলার সবচেয়ে বিপজ্জনক ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি। এটি ছিল বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক ঘূর্ণিঝড়ের একটি। ঘূর্ণিঝড়ের কারণে যে ধ্বংসযজ্ঞ হয়েছিল তা ছিল খুবই ভয়াবহ। তৎকালীন কর্মকর্তারা অনুমান করেছিলেন, এই ঝড়ে প্রায় ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিলেন।

কলকাতায় বন্যা
সাইক্লোনের প্রভাবে কলকাতার বেশিরভাগ অংশ প্লাবিত এবং ধ্বংস হয়ে যায়। ঘূর্ণিঝড়টি হুগলি নদীর দক্ষিণে পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে, যা গঙ্গা নদীর ব-দ্বীপ নিয়ে গঠিত একটি প্রবাহ। বেশির ভাগ মৃত্যু হয় জলে ডুবে এবং অন্যরা ঝড়ের আগে ছড়িয়ে পড়া রোগে। ঝড়ের তাণ্ডবে হুগলি নদীতে জলস্তর বেড়ে গিয়েছিল। তার পথে যা এসেছে সব ভেসে গেছে। ঘূর্ণিঝড়ের পর শহর, আশপাশের অন্যান্য এলাকা এবং কিছু বন্দর পুনর্নির্মাণ করতে হয়েছিল।

Advertisement

ওই সময়ে প্রায় ৬১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে 
এই ঝড়ের সময় ৬১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানা গেছে। কলকাতা বন্দরে দাঁড়িয়ে থাকা অনেক জাহাজ ধ্বংস হয়ে যায়। ঘূর্ণিঝড় কলকাতা ও মেদিনীপুরের আশেপাশের অঞ্চলগুলিকে প্লাবিত করেছিল। বেঁচে থাকার জন্য খাবার খাওয়া এবং রোগ থেকে নিরাপদ থাকা একটি চ্যালেঞ্জ ছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement