Advertisement

Didir Doot App Mamata Banerjee : দিদির দূত অ্যাপ-এ কীভাবে মিলবে সরকারি প্রকল্পের টাকা? রইল বিস্তারিত

তৃণমূলের কর্মী সম্মেলনে দিদির দূত অ্যাপের ঘোষণা ঘোষণা করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ অনেক সুযোগ সুবিধা পাবেন। এই অ্যাপের মাধ্যমে কি রাজ্যের সরকারি প্রকল্পের টাকা মিলবে ?

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jan 2023,
  • अपडेटेड 2:51 PM IST
  • এই অ্যাপ মিলছে Google Play Store-এ মিলবে
  • পাওয়া যাবে সরকারি প্রকল্পের টাকাও

তৃণমূলের কর্মী সম্মেলনে দিদির দূত অ্যাপের ঘোষণা ঘোষণা করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ অনেক সুযোগ সুবিধা পাবেন। স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মনে প্রশ্ন তাহলে কি এই অ্যাপের মাধ্যমে লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথী, কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী ইত্যাদি নানা সামাজিক প্রকল্পের টাকা পাওয়া যায় তার সুবিধা কি মিলবে? আসুন জানি বিস্তারিত। 

অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই অ্যাপের মাধ্যমে ১০ কোটি মানুষকে কভার করা হবে। তাঁরা সামাজিক সুরক্ষা পাচ্ছেন কি না তা খতিয়ে দেখা হবে এই অ্যাপের দ্বারা। 

প্রথমেই জানিয়ে রাখি, এই অ্যাপ মিলছে Google Play Store-এ। সেখানে গিয়ে Didir Doot লিখলেই অ্যাপটি দেখতে পাবেন। সেখান থেকেই তা ইনস্টল করতে পারবেন। 

আরও পড়ুন : অ্যাপে মিলবে লক্ষ্মীর ভাণ্ডার-কন্যাশ্রী, বিরাট ঘোষণা রাজ্যের

এছাড়াও দিদির দূত হিসেবে যাঁরা সাধারণ মানুষের বাড়ি যাবেন তাঁদের হাতে থাকবে একটি QR কোড স্ক্যানার। সেই স্ক্যানারের মাধ্যমে আপনারা এই অ্যাপ ইনস্টল করতে পারবেন। 

এই সেই অ্যাপ

কীভাবে কাজ করবে এই অ্যাপ 

অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১০ জানুয়ারি থেকে তৃণমূল কর্মীরা বাড়ি বাড়ি ঘুরবেন। সেদিন থেকেই এই অ্যাপের কাজ, কী কী সুবিধা মিলবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেবেন প্রতিনিধিরা। অভিষেক বন্দ্যোপাধ্যায় আরও জানান, মঙ্গলবার থেকে এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষকে এই অ্যাপের কাজ বোঝাতে হবে। 

টাকা মিলবে এই অ্যাপে ? 

তিনি আরও জানান, লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা ভাতা, যুবশ্রী, কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী ইত্যাদি যে প্রকল্পগুলি রয়েছে তা এই অ্যাপের মাধ্যমে বোঝানো হবে সাধারণ মানুষকে। মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া প্রকল্পগুলো। অ্য়াপটার মধ্যে একটি ভিডিও রয়েছে। সেই ভিডিওতে সামাজিক প্রকল্পগুলি নিয়ে বিস্তারিত তথ্য মিলবে। অর্থাৎ এই প্রকল্পের সুবিধা আপনি না এখনও না পেয়ে থাকলে এই অ্যাপের মাধ্যমে পেতে পারেন।  

Advertisement

আগামী ২ মাস ধরে রাজ্য তৃণমূল স্তরের ৩৫০ নেতা দশ দিন করে প্রতিটি অঞ্চলে রাত্রিযাপন করবেন। মানুষের সঙ্গে কথা বলে তাঁদের অভাব-অভিযোগের কথা যাতে নেত্রীর কাছে পৌঁছয়, তার ব্যবস্থা করবেন। এছাড়াও দিদির সুরক্ষা কবচ কর্মসূচির জন্য চিহ্নিত করা হয়েছে ৩৩৪৩টি অঞ্চল। ২ মাসের কর্মসূচিতে এই সমস্ত অঞ্চলের ৯৮ শতাংশেই গিয়ে পৌঁছতে পারবেন দিদির দূতেরা।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement