Advertisement

Netaji Subhas Chandra Bose Birth Anniversery: 'নেতাজিকে যোগ্য মর্যাদা দিচ্ছে মোদী সরকারই,' দাবি শুভেন্দু-দিলীপের, পাল্টা নিশানা বিরোধীদের

Netaji Subhas Chandra Bose Birth Anniversery: জন্মদিনেও নেতাজিকে নিয়ে রাজনীতি অব্যাহত। আসরে বিজেপি থেকে কংগ্রেস সকলেই। কারও দাবি তাঁরাই নেতাজির প্রকৃতি সমঝদার ও সম্মানজ্ঞাপক। আবার উল্টোপক্ষের দাবি, আইকন না থাকাতেই নেতাজিকে আঁকড়ে ধরার চেষ্টা। 

নেতাজি সুভাষকে নিয়ে তরজায় যাঁরা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jan 2023,
  • अपडेटेड 12:10 PM IST
  • জন্মদিনেও নেতাজিকে নিয়ে অব্যাহত রাজনৈতিক তরজা
  • আসরে দিলীপ, শুভেন্দু, অধীর, সুজন
  • নেতাজির ১২৭ তম জন্মজয়ন্তী

Netaji Subhas Chandra Bose Birth Anniversery:২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনেও নেতাজিকে নিয়ে রাজনীতি অব্যাহত। আসরে বিজেপি থেকে কংগ্রেস সকলেই। কারও দাবি তাঁরাই নেতাজির প্রকৃতি সমঝদার ও সম্মানজ্ঞাপক। আবার উল্টোপক্ষের দাবি, আইকন না থাকাতেই নেতাজিকে আঁকড়ে ধরার চেষ্টা। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৭ তম জন্মজয়ন্তীর দিন বিজেপি কংগ্রেসের তরজা তুঙ্গে। তাতে ইন্ধন যুগিয়েছে সিপিএমও।

এ রাজ্য সহ গোটা দেশে নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) জন্ম-জয়ন্তী পালন করা হয়েছে। তবে  এ দিনটিও রাজনৈতিক বিতর্ক মুক্ত থাকল না। এদিন বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক দিলীপ ঘোষ দাবি করেন, "দেশের স্বাধীনতার মূল স্থপতি ছিলেন নেতাজি। কিন্তু পরবর্তী কোনও সরকারই তাঁকে যথাযোগ্য মর্যাদা দেয়নি। তাঁকে ব্যবহার করেছে। বিজেপি সরকার এবং প্রধানমন্ত্রীই তাঁকে মর্যাদা, সম্মান দিচ্ছেন।" পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা তথা বিজেপি নেতা শুভেন্দু অধিকারীও বিজেপি সরকারকে ধন্যবাদ জানিয়েছেন ও বর্তমান কেন্দ্রীয় সরকারই নেতাজিকে প্রকৃত সম্মান দিয়েছে বলে মন্তব্য করেন।। শুভেন্দু বলেন, 'যারাই সরকারে এসেছেন, তাঁরা যথাযথ মর্যাদা নেতাজিকে দেননি। বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এই মর্যাদা দান করছে। ভারতবাসী তাতে শামিল হচ্ছে। এটা আমাদের কাছে অত্যন্ত গর্বের।" এমনকী তিনি তৃণমূলের নেতৃত্বে রাজ্য সরকারকেও কটাক্ষ করেন। তিনি বলেন, "১২ টার পরে ঘুম ভাঙে। রাজ্য সরকার ঘুমায় । এখনও সবাই ঘুমাচ্ছে।'  

আরও পড়ুনঃ ফালাকাটার আশ্রমের সাধুই নেতাজি? সুভাষ-অন্তর্ধানের মতোই আজও 'রহস্য'

বিজেপি নেতাদের দাবির বিরুদ্ধে পাল্টা কটাক্ষ ছুঁড়ে দেন প্রদেশ কংগ্রেস সভাপতি ও সাংসদ অধীর চৌধুরীও। তিনি বলেন, "বিজেপির হাতে কোনও আইকন নেই, তাই নেতাজির ভাবধারায় বিশ্বাস না রেখেও তারা এসব বলে বেড়াচ্ছে।" সুর চড়িয়েছেন সুজন চক্রবর্তীও। তিনি বলেন, "নেতাজি তো শ্যামাপ্রসাদকে খারিজ করেছিলেন। শ্যামাপ্রসাদ নিজেই মন্ত্রিসভায় ফজলুল হকের প্রসঙ্গে বলেছিলেন আমি হিন্দু সাম্প্রদায়িক, উনি মুসলিম সাম্প্রদায়িক। এই ধরণের কথা নেতাজি সমর্থন করতেন কি?"

Advertisement

এদিন, কলকাতায় শহিদ মিনারের কাছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৭ তম জন্মজয়ন্তী পালনের আয়োজন করেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ( RSS)। নেতাজিকে শ্রদ্ধা জানাবেন মোহন ভাগবত। উপস্থিত থাকবেন শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষরাও।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement