Advertisement

Navami-Dashami Traffic Restrictions: নবমী-দশমীতে কলকাতার একাধিক রাস্তায় বিধিনিষেধ, জেনে নিন ট্রাফিক আপডেট

আপাতত ট্র্যাফিক কন্ট্রোল স্বাভাবিক। তবে আজকেই পুজোর শেষদিন। তাই সন্ধ্যে বাড়লে ভিড় বাড়তে পারে। তবে সম্পূর্ণরূপে প্রস্তুত কলকাতা ট্র্যাফিক পুলিশ। সন্ধের ভিড় সামাল দিতে পুলিশের তরফে সবরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

কলকাতার কোন কোন রাস্তায় বিধিনিষেধ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2023,
  • अपडेटेड 10:48 AM IST

গোটা বাংলা জুড়ে উৎসবের মেজাজ। মহলায়র আগে থেকেই এবার মণ্ডপে মণ্ডপে ভিড় জমিয়েছেন মানুষ। সপ্তমী, অষ্টমী জনজোয়র গোটা কলকাতা জুড়ে।  হেঁটে হেঁটে বা গাড়ি নিয়ে ঠাকুর দেখা চলছে চারদিকে।

 আপাতত ট্র্যাফিক কন্ট্রোল স্বাভাবিক। তবে আজকেই পুজোর শেষদিন। তাই  সন্ধ্যে বাড়লে ভিড় বাড়তে পারে। তবে সম্পূর্ণরূপে প্রস্তুত কলকাতা ট্র্যাফিক পুলিশ। সন্ধের ভিড় সামাল দিতে পুলিশের তরফে সবরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পুলিশের তরফে জানানো হয়েছে, বিগত কয়েক বছরের ভিড়ের পরিসংখ্যান ভেঙে দিয়েছে চলতি বছরের ভিড়। আজ যেহেতু উৎসবের শেষ দিন, তাই শহরের বিভিন্ন রাস্তায় আরও ভিড় হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে রয়েছে যানজট সৃষ্টিরও আশঙ্কা। যদিও সাধারণ মানুষ যাতে ঠাকুর দেখতে যাওয়া বা ঠাকুর দেখে নির্ঝঞ্ঝাটে বাড়ি ফিরতে পারেন, তার জন্য বিশেষ বাস পরিষেবা রেখেছে রাজ্য পরিবহণ দফতর। একইসঙ্গে রাতভর পরিষেবা চালু রেখেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষও।

নবমী  উপলক্ষে এদিন  সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কলকাতা শহরের মধ্যে সব ধরনের পণ্যবাহী যান চলাচল নিষিদ্ধ থাকবে। জনসাধারণের নিরাপত্তা ও সুবিধার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে জরুরি যানবাহন যেমন - শুধুমাত্র এলপিজি সিলিন্ডার বহনকারী যানবাহন, পেট্রোলিয়াম, তেল, লুব্রিকেন্ট, অক্সিজেন, দুধ, শাকসবজি, মাছ ইত্যাদি এই বিধিনিষেধ থেকে অব্যাহতিপ্রাপ্ত। একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে , কলকাতা পুলিশ জানিয়েছে যে বিধিনিষেধের সময় দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত হালকা পণ্যবাহী গাড়িগুলিকে অতিরিক্ত অনুমতি দেওয়া হবে।

মোট যানবাহনের ওজন ১৬০০ কেজির বেশি নয় এমন পণ্যবাহী যান (উদাঃ TATA ACE, Mahindra Zeeto, Suzuki Super Carry, ইত্যাদি)ও ১৭ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত সমস্ত দিন বিকেল ৩টা পর্যন্ত রাস্তায় চলার অনুমতি দেওয়া হয়েছে৷

Advertisement

দশমী বা দুর্গাপুজোর বিসর্জনের দিন ২৪ অক্টোবর পড়ছে। এর পরিপ্রেক্ষিতে, আজ বিকাল ৩টে থেকে আগামিকাল সকাল ৪টে পর্যন্ত যান চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

যেভাবে যান নিয়ন্ত্রণ
স্থানীয় সম্পত্তির যানবাহন ব্যতীত পূজা প্যান্ডেলের আশেপাশের রাস্তাগুলি যানবাহনের জন্য বন্ধ বা নিয়ন্ত্রণ করা হবে।
কলকাতা ট্র্যাফিক পুলিশ প্রয়োজনে যানবাহন এবং পথচারীদের ট্র্যাফিক অ্যাডজাস্ট করতে পারে।
রাতের বেলা পুলিশ টহল দিয়ে অনিয়ন্ত্রিত এবং বেআইনী কার্যকলাপ নিয়ন্ত্রণ করবে।
জনসাধারণকে  সহায়তা করার জন্য বিভিন্ন স্থানে পুলিশ কিয়স্ক স্থাপন করা হবে।
দর্শনার্থীদের তাদের গন্তব্যে গাইড করতে পুজো প্যান্ডেলের কাছে সাইনবোর্ড এবং মানচিত্র থাকছে।
অতিরিক্ত সিসিটিভি ক্যামেরায় নজরদারি।
প্রধান প্যান্ডেলগুলির প্রবেশদ্বার এবং প্রস্থান পয়েন্টগুলিতে উন্নত আলো ৷
রাস্তায় অতিরিক্ত পুলিশ ও স্বেচ্ছাসেবক মোতায়েন।
যারা ট্রাফিক আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা ও জরিমানা করা হবে।
বেপরোয়া গাড়ি চালানো, মদ্যপান করে গাড়ি চালানো এবং সিট বেল্ট বা হেলমেট ব্যবহার না করার মতো অপরাধের জন্য কোনো ছাড় দেওয়া হবে না।

সোমবার বিকাল ৩টে থেকে মঙ্গলবার ভোর ৪টে পর্যন্ত রাস্তা বন্ধ থাকবে
উত্তর কলকাতার গোপী মোহন দত্ত লেন, যোগী পাড়া লেন, রাম মোহন রায় রোডের মতো প্রধান রাস্তাগুলি বন্ধ থাকবে। এদিকে, মধ্য কলকাতায় এক্রুর দত্ত লেন, শম্ভু চ্যাটার্জি স্ট্রিটে রেস্ট্রিকশন থাকবে; দক্ষিণ কলকাতায় রেস্ট্রিকশন থাকবে কালীঘাট রোড, লেক প্লেসে।

অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে "জনসাধারণের স্বার্থে যখন প্রয়োজন মনে করা হয় তখন কর্তব্যরত ট্রাফিক পুলিশ যেকোন রাস্তা এবং ফিডার রাস্তা থেকে যানবাহন চলাচলকে সরিয়ে দিতে পারে।"

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement