Advertisement

Durga Puja Clubs : কোন কোন ক্লাব দুর্গাপুজোর ৭০ হাজার টাকার অনুদান পাবে? জানুন নিয়ম

এখন প্রশ্ন কোন কোন ক্লাব পাবে ও কোন কোন ক্লাব পাবে না? এবছর দুর্গাপুজোতে ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা অনুদান দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ছেন, গতবার ছিল ৬০ হাজার টাকা।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 2:50 PM IST
  • এবছর দুর্গাপুজোতে ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা অনুদান দেবে রাজ্য সরকার
  • এখন প্রশ্ন কোন কোন ক্লাব পাবে ও কোন কোন ক্লাব পাবে না?

এবছর দুর্গাপুজোতে ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা অনুদান দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ছেন, গতবার ছিল ৬০ হাজার টাকা। এবার তা বাড়িয়ে ৭০ হাজার টাকা করা হল। তিনি জানান, বাংলায় প্রায় ৪০ হাজারটি দুর্গাপুজো হয়। তার মধ্যে কলকাতায় ৩ হাজার। জানা যায়, এই সব ক্লাবকে মাথাপিছু দেওয়া হবে ৭০ হাজার টাকা। 

এখন প্রশ্ন কোন কোন ক্লাব পাবে ও কোন কোন ক্লাব পাবে না? প্রশাসনিক সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো সব ক্লাবই টাকা পাবে। ছোটো হোক বা বড় ৭০ হাজার টাকা সব ক্লাবকেই দেওয়া হবে। তবে টাকা পাওয়ার জন্য বেশ কয়েকটা শর্ত রয়েছে। তার মধ্যে অন্যতম হল, ক্লাবগুলির পারমিশন। 

কী এই পারমিশন ? প্রশাসনিক সূত্রে খবর, প্রতিটা ক্লাবকেই দুর্গাপুজোর জন্য অনুমতি নিতে হয়। সেই অনুমতি থাকলেই মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো ক্লাবগুলো অনুদান পাবে। তবে এই অনুমতি পাওয়ার নিয়ম রয়েছে। দুর্গাপুজোর জন্য অনুমতি নিতে হবে স্থানীয় পুলিশ প্রশাসনের কাছে। থানার তরফেই নাম নথিভুক্ত করতে হবে। এছাড়াও অনুমতির জন্য স্থানীয় পুরসভা, পঞ্চায়েত অফিস ইত্যাদি জায়গাতেও আবেদন করা যেতে পারে। 

প্রশাসনিক সূত্রে খবর, কোনও পুজো কমিটি একবার অনুমতি নিলে তাঁদের নাম নথিভুক্ত হয়ে যায় ৫ বছরের জন্য। অর্থাৎ ৫ বছর তাঁরা পুজোর অনুদান পেতে পারেন। তারপর ফের অনুমতির জন্য আবেদন করতে হয়। 

নবান্নের এক আধিকারিক জানান, 'গ্রাম থেকে শহর। সব জায়গাতেই পুজোর জন্য অনুমতি প্রয়োজন হয়। তবে অনুমতি পাওয়ার প্রক্রিয়া খুব সহজ। সাধারণ কতগুলো শর্ত মানলেই অনুমতি মেলে।' 

এও জানা গেছে সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ বা তার পর থেকেই শুরু হবে অনুমতি নেওয়ার প্রক্রিয়া। যে সব পুজো কমিটি এবারই দুর্গাপুজো শুরু করতে চান তাঁরা সেদিন থেকেই আবেদন করতে পারবেন। 

Advertisement

সুতরাং, পুজোর অনুমতি থাকলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের প্রতিশ্রুতি মতো ৭০ হাজার টাকার অনুদান মিলবে।  
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement