Advertisement

Durga Puja Carnival 2024: এবার দুর্গাপুজো কার্নিভাল, রেড রোডে প্রস্তুতি তুঙ্গে, বিসর্জনের শেষ দিন কবে?

Durga Puja 2024: কলকাতা ও শহরতলির নির্বাচিত পুজোগুলি আসবে কার্নিভালে। রেড রোডে প্রস্তুতি প্রায় শেষ। রাজ্য প্রশাসন জানিয়েছে, গতবারের চেয়ে এবারে কার্নিভালে বেশি সংখ্যক দুর্গাপুজো অংশ নেবে।

দুর্গাপুজো কার্নিভাল-- ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Oct 2024,
  • अपडेटेड 10:05 AM IST
  • বেশি সংখ্যক দুর্গাপুজো অংশ নেবে
  • প্রতিটি জেলায় জেলা সদরগুলিতে হবে কার্নিভাল
  • ১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে

দুর্গাপুজো শেষ। এবার প্রতিমা নিরঞ্জনের বিষাদ। 'আসছে বছর আবার হবে' ধ্বনি দিয়ে দিনগোনা শুরু।  দুর্গাপুজো শেষ হলেও উত্‍সব কিন্তু এখনও থামেনি রাজ্যে। এবার পুজো কার্নিভালের পালা। রেডরোডে জমকাল কার্নিভাল দেখবে রাজ্যবাসী। থাকবেন দেশ-বিদেশের বহু বিশিষ্ট অতিথি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কার্নিভাল হবে ১৫ অক্টোবর।

বেশি সংখ্যক দুর্গাপুজো অংশ নেবে

কলকাতা ও শহরতলির নির্বাচিত পুজোগুলি আসবে কার্নিভালে। রেড রোডে প্রস্তুতি প্রায় শেষ। রাজ্য প্রশাসন জানিয়েছে, গতবারের চেয়ে এবারে কার্নিভালে বেশি সংখ্যক দুর্গাপুজো অংশ নেবে। যে সব পুজোগুলি বিশ্ববাংলা শারদ সম্মান পেয়েছে, সেগুলি রেডরোডে কার্নিভালের শোভাযাত্রার পরেই নিরঞ্জন করা হবে। 
 
প্রতিটি জেলায় জেলা সদরগুলিতে হবে কার্নিভাল

২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রথম কলকাতায় দুর্গাপুজো কার্নিভালের আয়োজন করা হয়। শহরের সেরা পুজোগুলি এই কার্নিভালে অংশ নেয়। যত বছর ঘুরেছে কার্নিভাল নিয়ে উত্‍সাহ ততই বেড়েছে। শুধু কলকাতা নয়, প্রতিটি জেলায় জেলা সদরগুলিতে হবে কার্নিভাল। 

১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে

গত জুলাই মাসেই কার্নিভালের দিন ঘোষণা করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন,পুজোর পর কলকাতায় কার্নিভাল হবে ১৫ অক্টোবর। আর পুজো কমিটিগুলিকে ১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে। অর্থাত্‍ মঙ্গলবার প্রতিমা নিরঞ্জনের শেষ দিন। তবে সিংহভাগ পুজোরই প্রতিমা নিরঞ্জন হয়ে যাচ্ছে সোমবারেই।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement