Advertisement

Durga Puja Weather Forecast: বঙ্গোপসাগর থেকে এল খারাপ খবর, দুর্গাপুজো কি মাটি করবে বৃষ্টি?

Durga Puja 2024 Weather Forecast: রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওড়িশা সংলগ্ন এবং উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

দুর্গাপুজোর আবহাওয়ার পূর্বাভাস
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 20 Sep 2024,
  • अपडेटेड 6:41 PM IST
  • দুর্গাপুজোয় কেমন থাকবে আবহাওয়া?
  • যে পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস।

দুর্গাপুজোয় কি বৃষ্টি হতে পারে? শুক্রবার জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার ও সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওড়িশা সংলগ্ন এবং উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়ার সম্ভাবনা।

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা- পুজোর ঠিক আগে আবারও নিম্নচাপের সম্ভাবনা জোরালো হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার উত্তর আন্দামান সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘুর্ণাবর্ত ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হবে সোমবার। উত্তর পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা।  এই নিম্নচাপের অভিমুখে কোন দিকে তা স্পষ্ট নয়। ফলে বাংলার কোন কোন জেলায় ফের বৃষ্টির সম্ভাবনা তা এখনই বলতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। নিম্নচাপ তৈরি হওয়ার পরই এ ব্যাপারে আভাস দেওয়া সম্ভব। 

দুর্গাপুজোয় কি এবার বৃষ্টি- চলতি বছর মহালয়া ২ অক্টোবর। ষষ্ঠী ৯ অক্টোবর, বুধবার থেকে। ১০ অক্টোবর সপ্তমী। পুজোয় আনন্দ কি মাটি করতে পারে বৃষ্টি? আবহাওয়া দফতর জানাচ্ছে,অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা বাংলায়। অর্থাৎ পুজোর সময় বৃষ্টির পূর্বাভাস। পুজোয় বাতাসে থাকবে অতিরিক্ত জলীয় বাস্প। ফলে  রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বজ্রবিদ্যুতের সম্ভাবনাও রয়েছে। 

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস- রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা উপকূল ও ওডিশা সংলগ্ন জেলাগুলিতে। ২২ সেপ্টেম্বর, রবিবার বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। 

Advertisement

তারপর, মূলত পরিষ্কার আকাশ থাকবে দক্ষিণবঙ্গে। রোদ ঝলমলে পরিবেশ। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এই সপ্তাহে। তাপমাত্রা ক্রমশ বাড়বে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি। স্বাভাবিক বা স্বাভাবিকের আশেপাশে থাকবে দিন ও রাতের তাপমাত্রা।

উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস- উত্তরবঙ্গে পার্বত্য এলাকাতেও গরম এবং অস্বস্তি ক্রমশ বাড়বে। শুধু দার্জিলিংয়ের পাহাড় নয়, সিকিমেও গরম এবং অস্বস্তি দুই-ই বাড়বে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা এই পরিবেশ পরিস্থিতি থাকতে পারে। আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। মূলত পরিষ্কার আকাশ থাকবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement