Advertisement

Esplanade-Howrah Maidan Metro: হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড ৪ স্টেশনের থিম চোখ ধাঁধানো, কী রকম?

একদিকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, অন্যদিকে ফুটবল ও কলকাতার খাবার। মহানগরের বিভিন্ন ঐতিহ্যে সাজিয়ে তোলা হয়েছে নতুন ৪ মেট্রে স্টেশনকে। ফুটে উঠেছে কলকাতার মেজাজ। পূর্ব-পশ্চিম লাইনের চারটি মেট্রো স্টেশন আজ, শুক্রবার থেকে কলকাতার দৈনন্দিন পরিবহন মানচিত্রের অংশ হয়েছে।

হাওড়া-ধর্মতলা মেট্রোর যাত্রা শুরু। ছবি-পিটিআই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Mar 2024,
  • अपडेटेड 3:12 PM IST
  • একদিকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, অন্যদিকে ফুটবল ও কলকাতার খাবার।
  • মহানগরের বিভিন্ন ঐতিহ্যে সাজিয়ে তোলা হয়েছে নতুন ৪ মেট্রে স্টেশনকে।

একদিকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, অন্যদিকে ফুটবল ও কলকাতার খাবার। মহানগরের বিভিন্ন ঐতিহ্যে সাজিয়ে তোলা হয়েছে নতুন ৪ মেট্রে স্টেশনকে। ফুটে উঠেছে কলকাতার মেজাজ। পূর্ব-পশ্চিম লাইনের চারটি মেট্রো স্টেশন আজ, শুক্রবার থেকে কলকাতার দৈনন্দিন পরিবহন মানচিত্রের অংশ হয়েছে। প্রতিটি স্টেশনের ম্যুরাল বা থিমে রয়েছে বিশেষত্ব।
প্রতিটি থিম স্থান এবং এর ঐতিহাসিক তাৎপর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। চারটি স্টেশনেই র‌্যাম্প, বিশেষ টিকিট কাউন্টার এবং প্রতিবন্ধীদের জন্য টয়লেট রয়েছে। অন্য দুটি লাইন নিউ গড়িয়া-রুবি এবং তারাতলা-মাঝেরহাট (মাঝেরহাট জোকা-তারাতলা লিঙ্কের সঙ্গে যুক্ত হবে, যা চালু আছে)। তিনটি বিভাগই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৬ মার্চ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

হাওড়ার থিম
থিম "গেটওয়ে টু কলকাতা"। একটি দেয়ালচিত্রে দুর্গাপুজোর সময় ঐতিহ্যবাহী ধুনুচিনাচ দেখানো হয়েছে। অন্য একটিতে রয়েছে হলুদ ট্যাক্সি। তৃতীয় দেওয়ালে রয়েছে ট্রাম। হাওড়া ময়দান-এসপ্ল্যানেড প্রসারিত নির্মাণকারী অ্যাফকন্স ইনফ্রাস্ট্রাকচারের প্রজেক্ট ম্যানেজার তমাল বিশ্বাস জানিয়েছেন, স্টেশনের আঁকা ছবিগুলো কলকাতার বিভিন্ন গল্প বলছে।

বৈশিষ্ট্য
ভূপৃষ্ঠ থেকে ৩০ মিটারের কিছু বেশি দূরে, স্টেশনটি ভারতের গভীরতম মেট্রো স্টেশন। মাত্র ৫০,০০০ বর্গমিটারেরও বেশি ফ্লোর এলাকা-সহ, এটি বৃহত্তমগুলির মধ্যে একটি। স্টেশনের গভীরতা প্রায় ৪০ মিটার। স্টেশনটি চারটি স্তরে বিভক্ত। ওপরের কনকোর্স, মেকানিক্যাল, লোয়ার কনকোর্স এবং প্ল্যাটফর্ম।

ওপরের অংশে টিকিটিং এরিয়া রয়েছে — ৩২ টি টিকিট কাউন্টার এবং ৩৯টি স্বয়ংক্রিয় ভাড়া সংগ্রহ (AFC) গেট। টিকিটিং এলাকা ১১,০০০ বর্গমিটার জুড়ে বিস্তৃত। স্টেশনটিতে চারটি প্রবেশপথ রয়েছে, যেখানে ২৬টি এসকেলেটর এবং সাতটি লিফট রয়েছে।

এসপ্ল্যানেড
এটি হল পূর্ব-পশ্চিম এবং উত্তর-দক্ষিণ (ব্লু লাইন) করিডোরের মধ্যে ইন্টারচেঞ্জ স্টেশন। মেট্রো সূত্র জানিয়েছে, প্রত্যাশিত ভিড়-ঘণ্টা যাত্রী সংখ্যা ৩৮,০০০।
থিম
এর ওয়াল আর্টে শহরের আইকনিক জায়গা এবং জনপ্রিয় খাবার ফুটিয়ে তোলা হয়েছে। যেমন ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইডেন গার্ডেন, বিড়লা প্ল্যানেটোরিয়াম।

Advertisement

বৈশিষ্ট্য
স্টেশনটি ৩০,০০০ বর্গমিটার জুড়ে বিস্তৃত। উত্তর-দক্ষিণ লাইনের এসপ্ল্যানেড স্টেশনটির আয়তন ১০,০০০ বর্গমিটার। তিনটি স্তর রয়েছে - টিকিটিং এরিয়া (উপরের কনকোর্স), লোয়ার কনকোর্স এবং প্ল্যাটফর্ম। স্টেশনটি ২৮ মিটার গভীর। এটি কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত স্টেশন। স্টেশনের রাস্তা থেকে দুটি গেট রয়েছে। ২০টি এসকেলেটর, ১২টি টিকিট কাউন্টার, ৯৬টি এএফসি গেট, ২৬টি সিঁড়ি এবং আটটি লিফট। নীচের এবং ওপরের অংশে কিছু দোকান ও ক্যাফে তৈরি হবে।

হাওড়া ময়দান থিম
থিম খেলাধুলা। ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, টেনিস, তীরন্দাজ এবং অ্যাথলেটিক্স, স্টেশনের প্রতিটি প্রাচীর শিল্পে এক টুকরো খেলার ময়দান রয়েছে। একটি দেওয়ালে ৬জন ক্রীড়াবিদ রয়েছে। একজন স্প্রিন্টার, একজন টেনিস খেলোয়াড়, একজন জিমন্যাস্ট, একজন ফুটবলার, একজন পোল-ভল্টার এবং একজন ক্রিকেটার।

বৈশিষ্ট্য
হাওড়া ময়দান একটি টার্মিনাল স্টেশন। যার আয়তন প্রায় ১৮,০০০ বর্গমিটার। একজন আফকন্স কর্মকর্তা জানিয়েছেন। গভীরতা পৃষ্ঠ থেকে প্রায় ১৫ মিটার। দুটি স্তর রয়েছে - কনকোর্স এবং প্ল্যাটফর্ম। স্টেশনের দুটি প্রবেশপথ রয়েছে, উভয়ই জিটি রোডে। পাঁচটি টিকিট কাউন্টার, আটটি এএফসি গেট, তিনটি এসকেলেটর এবং দুটি লিফট রয়েছে।

মহাকরণের থিম
এই স্টেশনের ম্যুরালগুলি স্বাধীনতা সংগ্রাম এবং ঐতিহ্য তুলে ধরেছে। একটি দেওয়ালে সুভাষচন্দ্র বসুকে ঘোড়ার পিঠে চিত্রিত করা হয়েছে। আরেকটি হল মধ্য কলকাতার ঐতিহ্যবাহী ভবনের কোলাজের মতো, যেমন রাইটার্স বিল্ডিং, জিপিও এবং রাজভবন।

বৈশিষ্ট্য
স্টেশনটির ক্ষেত্রফল ২৬,০০০ বর্গমিটার এবং পৃষ্ঠ থেকে ২২.৮ মিটার গভীরতা রয়েছে। এখানে চারটি প্রবেশপথ রয়েছে — রাইটার্স, বিবিডি বাগ, লালবাজার এবং লালদিঘির কাছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement