Advertisement

Esplanade-Kidderpore Tram: 'চল রাস্তায় সাজি ট্রাম লাইন...', এসপ্ল্যানেড-খিদিরপুর রুট ফের চালু করতে চায় পুরসভা

এসপ্ল্যানেড থেকে খিদিরপুর ট্রাম রুট নিয়ে হা-হুতাশ করেন অনেকেই। বিড়লা তারামণ্ডল পর্যন্ত পশ্চিম দিক ঘেঁষে ময়দানের বনবীথি ছুঁয়ে মনোরম এক যাত্রার কথা বলেন অনেকেই। এখনও এসপ্ল্যানেড-খিদিরপুর ট্রামপথটি যেন কলকাতার রত্নহার।

সংগৃহীত ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Dec 2023,
  • अपडेटेड 11:43 AM IST
  • এসপ্ল্যানেড থেকে খিদিরপুর ট্রাম রুট নিয়ে অনেকেই হা-হুতাশ করেন অনেকেই।
  • বিড়লা তারামণ্ডল পর্যন্ত পশ্চিম দিক ঘেঁষে ময়দানের বনবীথি ছুঁয়ে মনোরম এক যাত্রার কথা বলেন অনেকেই।

এসপ্ল্যানেড থেকে খিদিরপুর ট্রাম রুট নিয়ে হা-হুতাশ করেন অনেকেই। বিড়লা তারামণ্ডল পর্যন্ত পশ্চিম দিক ঘেঁষে ময়দানের বনবীথি ছুঁয়ে মনোরম এক যাত্রার কথা বলেন অনেকেই। এখনও এসপ্ল্যানেড-খিদিরপুর ট্রামপথটি যেন কলকাতার রত্নহার। হেস্টিংস পর্যন্ত তো বটেই! ময়দানের বুক চিরে, বনস্পতির ডালপালা ছুঁয়ে মেদুর এই বনপথ। রাজ্য সরকার এসপ্ল্যানেড এবং খিদিরপুরের মধ্যে ট্রাম রুটটি ফের চালু করতে চায়। শুক্রবার কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম একথা জানিয়েছেন।

মেয়র ট্রাম নিয়ে আলোচনা করার জন্য পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এবং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের সঙ্গে  একটি বৈঠক করবেন। ফিরহাদ জানিয়েছেন, তিনটি রুটে ট্রাম চলছে। পুরসভা কলকাতা হাইকোর্টকে বলবে যে, রাস্তাগুলি থেকে ট্রাম ট্র্যাকগুলি সরাতে দেওয়া হবে। যেখানে ট্র্যাকের উপর বিটুমিন ঢেলে দেওয়া হয়েছে। ওভারহেড তারগুলি সরানো হয়েছে। এবং ফের ট্রাম চালানোর কোনও সম্ভাবনা নেই।

কলকাতায় ট্রাম সংরক্ষণ সংক্রান্ত একটি পিটিশনের শুনানি করছে আদালত। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের নেতৃত্বে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ শুনানি করছে। বিচারপতি গত সোমবার শুনানির সময় রাজ্যকে জানান যে, আদালত যে কমিটি গঠন করেছিল তা ট্রাম রুট চালু করার জন্য হয়েছিল। আগস্টে, বেঞ্চ একটি উপদেষ্টা কমিটি গঠন করেছিল যা কলকাতায় ট্রাম সংরক্ষণের জন্য কাজ করবে। আদালত আরও জানিয়েছে যে, পুলিশ বহু রুটে ট্রাম চালুর বিরোধিতা করছে। আদালতের আদেশে পুলিশের আপত্তির কথা উল্লেখ করা হয়েছে। পুলিশের দৃষ্টিভঙ্গি চূড়ান্ত হতে পারে না। 

মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, “আমরা এসপ্ল্যানেড-খিদিরপুর রুটে ট্রাম চালাতে চাই। এটা আমাদের প্রস্তাব। এখন তিনটি রুটে চলছে, তবে নিরাপত্তার সমস্যা রয়েছে। ময়দানে, ট্রামের জন্য আলাদা ট্র্যাক (রাস্তা থেকে আলাদা) রয়েছে (এসপ্ল্যানেড-খিদিরপুর রুটে) এবং কোনও নিরাপত্তা সমস্যা থাকবে না। আমরা এই সমস্ত পর্যবেক্ষণ হাইকোর্টের সামনে রাখব।”

Advertisement

ট্রাম এখন মাত্র তিনটি রুটে চলে — ২৪/২৯ (টালিগঞ্জ-বালিগঞ্জ), ২৫ (গরিয়াহাট-এসপ্ল্যানেড) এবং ৫টি (শ্যামবাজার-এসপ্ল্যানেড)। জানা গেছে, এই রুটগুলিতে খুব কমই ট্রাম চলে। প্রতিটি রুটে দুটি ট্রামের মধ্যে ব্যবধান কখনও কখনও দু'ঘণ্টার মতো হয়। ঘূর্ণিঝড় আমফানের পর মে মাস থেকে বন্ধ হয়ে যায় এসপ্ল্যানেড-খিদিরপুর রুট। ট্রামকারগুলিতে বিদ্যুৎ সরবরাহকারী ওভারহেড তার ছিঁড়ে যাওয়ায় ওই রুট বন্ধ হয়ে যায়।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement