Advertisement

Government Hospitals: বাড়ছে ডেঙ্গি ও ম্যালেরিয়া, সরকারি হাসপাতালে মনিটরিং কমিটি স্বাস্থ্য দফতরের

ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগীদের চিকিৎসা করা সরকারি হাসপাতালগুলো যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মেডিকেল সুপারিনটেনডেন্টদের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, গত বছর, হাসপাতাল প্রশাসনের অবহেলার কারণে বেশ কয়েকজন সিনিয়র ডাক্তার-সহ অনেক ডেঙ্গু রোগী মারা গিয়েছিল বলে অভিযোগ রয়েছে৷

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Jul 2023,
  • अपडेटेड 12:38 PM IST
  • ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগীদের চিকিৎসা করা সরকারি হাসপাতালগুলো যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মেডিকেল সুপারিনটেনডেন্টদের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর।
  • সূত্রের খবর, গত বছর, হাসপাতাল প্রশাসনের অবহেলার কারণে বেশ কয়েকজন সিনিয়র ডাক্তার-সহ অনেক ডেঙ্গু রোগী মারা গিয়েছিল বলে অভিযোগ রয়েছে৷

ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগীদের চিকিৎসা করা সরকারি হাসপাতালগুলো যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্ট মেডিকেল সুপারিনটেনডেন্টদের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, গত বছর, হাসপাতাল প্রশাসনের অবহেলার কারণে বেশ কয়েকজন সিনিয়র ডাক্তার-সহ অনেক ডেঙ্গু রোগী মারা গিয়েছিল বলে অভিযোগ রয়েছে৷ তাই এই বছর বিভাগটি ডেঙ্গু এবং ম্যালেরিয়া রোগীদের চিকিত্সা করা সরকারি হাসপাতালগুলিকে চিকিত্সায় কোনও ত্রুটি না হয় তা নিশ্চিত করার জন্য পর্যবেক্ষণ কমিটি গঠন করতে বলেছে।

প্রতিটি হাসপাতালের কমিটির নেতৃত্বে থাকবেন ওই হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট। কমিটিতে চিকিৎসক, নার্স ও ল্যাব টেকনিশিয়ান থাকবেন। প্রতিটি কমিটির একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থাকবে। 

গত বছর, বেলেঘাটা সংক্রামক রোগ হাসপাতালের সহকারী সুপারিনটেনডেন্ট, অনির্বাণ হাজরা (৪২) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। শনিবার হাসপাতাল কর্তৃপক্ষ একটি অভ্যন্তরীণ মনিটরিং কমিটি গঠন করেছে। হাসপাতালটি গত সপ্তাহে রবিবার পর্যন্ত ১০ জন ডেঙ্গু রোগীকে ভর্তি করেছে। কমিটির কাজ হলো ভর্তি হওয়া ব্যক্তিরা ছাড়াও হাসপাতালের জ্বর ক্লিনিকের চিকিৎসকরা যাতে হাসপাতালে ভর্তির পরামর্শ দিতে কোনও অবহেলা না করেন তা নিশ্চিত করা।

জানুয়ারি থেকে বাংলায় ৩ হাজারেরও বেশি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। বেশিরভাগ ক্ষেত্রেই ধরা পড়েছে কলকাতা ও তার আশেপাশে পকেটে। ঠাকুরপুকুরের ৪৫ বছর বয়সী এক মহিলা শুক্রবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বেলেঘাটা আইডি হাসপাতালে মারা যান।

হোয়াটসঅ্যাপ গ্রুপে হাসপাতালের জ্বর ওয়ার্ডে ভর্তি গুরুতর অসুস্থ রোগীদের অবস্থা সম্পর্কে তথ্য থাকবে। তাই বিভিন্ন শিফটে ডাক্তার এবং নার্সরা সচেতন হবেন এবং কেউ জানেন না, বলে দাবি করতে পারবেন না।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement