Advertisement

Jamaisasthi Half Day Holiday : জামাইষষ্ঠীতে পুরো অফিস করতে হবে না, অর্ধ দিবস ছুটি ঘোষণা

জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। অর্থাৎ সেদিন পুরো অফিস করতে হবে না সরকারি কর্মীদের। বেলা দুটো পর্যন্ত অফিস করেই ছুটি পাবেন কর্মচারীরা।

Nabanna
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jun 2024,
  • अपडेटेड 12:21 PM IST
  • জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার
  • সেদিন পুরো অফিস করতে হবে না সরকারি কর্মীদের

জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। অর্থাৎ সেদিন পুরো অফিস করতে হবে না সরকারি কর্মীদের। বেলা দুটো পর্যন্ত অফিস করেই ছুটি পাবেন কর্মচারীরা। রাজ্য সরকার এই ঘোষণা করেছে। 

শুক্রবার রাজ্যের অর্থ দফতরের তরফে এই ঘোষণা করা হয়। সেখানে জানানো হয়, আগামী ১২ জুন জামাইষষ্ঠী। এই উপলক্ষ্যে সেদিন সব সরকারি দফতর অর্ধদিবস ছুটি থাকবে। সরকারি দফতরের পাশাপাশি যেগুলো রাজ্য সরকারের অধীনস্থ দফতর বা প্রতিষ্ঠান সেই সব কর্মক্ষেত্রেও ছুটি দেওয়া হবে। 

যদিও জামাইষষ্ঠীতে ছুটি এই প্রথম নয়। মমতা বন্দ্য়োপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিশেষ দিনটিতে অর্ধদিবস ছুটি দিয়ে থাকে। যদিও ২০২১ সালে জামাইষষ্ঠীতে পূর্ণ দিবস ছুটি ঘোষণা করে হয়। তারপর থেকে আবার অর্ধদিবস ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। 

বাঙালির অন্যতম উৎসব জামাইষষ্ঠী। এদিন জামাইরা শ্বশুরবাড়িতে গিয়ে কব্জি ডুবিয়ে খান। জামাইয়ের মঙ্গল ও সমৃদ্ধি কামনা করে শাশুড়ি মায়েরা এই ব্রত পালন করেন। যুগ যুগ ধরে এই রীতি পালিত হয়ে আসছে। 

কথিত আছে, এই দিন মা ষষ্ঠীকে পুজো করে খুশি করতে চান মেয়ের মায়েরা। মেয়ের কোলজুড়ে যাতে ফুটফুটে সন্তান আসে, তাই এই পুজো। তবে বর্তমানে এই সংস্কারের অনেক পরিবর্তন হয়েছে। এখন জামাইষষ্ঠী শুধু ধর্মীয় উৎসব নয়। যেন মিলন উৎসবে পরিণত হয়েছে। গ্রামাঞ্চলের কোথাও কোথাও এখনও রীতি-নীতি মেনে জামাইষষ্ঠী পালিত হয়। তবে শহরাঞ্চলে জামাইষষ্ঠী এখন কেবল খাওয়া দাওয়ার উৎসবে পরিণত হয়েছে। দিনটিতে পরিবারের সদস্যরা একত্রিত হয়ে আনন্দ করেন।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement