Advertisement

Bengal Heatwave : দক্ষিণবঙ্গে ফের টানা তাপপ্রবাহের সতর্কতা, কোন কোন জেলায়?

বর্ষা দূর অস্ত। তার আগেই দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের সতর্কতা। গরম এবং অস্বস্তিতে নাজেহাল হতে হবে রাজ্য়ের একাধিক জেলার বাসিন্দাদের।

Heatwave Bengal
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Jun 2024,
  • अपडेटेड 6:01 PM IST
  • দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের সতর্কতা
  • গরম এবং অস্বস্তিতে নাজেহাল হতে হবে রাজ্য়ের একাধিক জেলার বাসিন্দাদের

বর্ষা দূর অস্ত। তার আগেই দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের সতর্কতা। গরম এবং অস্বস্তিতে নাজেহাল হতে হবে রাজ্য়ের একাধিক জেলার বাসিন্দাদের। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কাল শনিবার থেকে তাপপ্রবাহ শুরু হবে। তিনটে জেলায় এই তাপপ্রবাহ চলবে। সেই সব জেলায় তাপমাত্রা তো বাড়বেই। একইসঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা এক ধাক্কায় বাড়তে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমের চার জেলা বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহ শুরু হবে। শনিবার থেকে সোমবার পর্যন্ত চলবে তাপপ্রবাহ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঠিকই। তবে তাতে গরম কমবে না। সঙ্গে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। 

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতায় নির্ধারিত সময়ের আগেই বর্ষা প্রবেশের কোনও সম্ভাবনা নেই। ১২ তারিখের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কলকাতায় প্রবেশের সম্ভাবনা খুব কম। বৃহস্পতিবার বৃষ্টির পর অনুকূল পরিস্থিতি তৈরি হতে পারে পশ্চিমবঙ্গে।

প্রসঙ্গত, ৩১ মে কেরলে বর্ষা প্রবেশ করেছিল। তখন আশা করা হয়েছিল ১০ থেকে ১২ তারিখের মধ্যে বর্ষা আমাদের রাজ্যেও প্রবেশ করবে। তবে এখনই বর্ষা আসবে কিনা তা নিয়ে এখনই কোনও পূর্বাভাস দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ১৫ জুনের পর রাজ্যে বর্ষা প্রবেশ করতে পারে। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement