Advertisement

Hilsa Price : ফের বাজারে আসছে টন টন ইলিশ, ১ কেজি মিলবে ৭০০ টাকায়?

ইলিশ এবার বেশিদিন পর্যন্ত বাজারে পাওয়া যাবে। আবার যেহেতু বেশি পরিমানে ইলিশ মিলছে সেই কারণে স্টোররুমে মজুত করাও থাকবে। তাই উৎসবের সময় বা সারা বছরই নানা সাইজের ইলিশ মেলার সম্ভাবনা রয়েছে। 

Hilsa Price
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 2:13 PM IST
  • ইলিশ এবার বেশিদিন পর্যন্ত বাজারে পাওয়া যাবে
  • ইলিশের দাম কমতে পারে শিগগিরই
  • মাত্র ৭০০ টাকা কেজি দরে মিলতে পারে এই মাছ

ইলিশপ্রেমীদের জন্য সুখবর। কিছুদিন আগে দিঘায় টন টন ইলিশ এসেছে। তার জেরে দাম অনেকটাই সস্তা হয়েছে। এবার রুপোলি শস্য আসতে চলেছে দক্ষিণ ২৪ পরগনায়। সেখানেও টন টন ইলিশ আসতে চলেছে। মৎস্যজীবীদের দাবি, বুধ থেকে বৃহস্পতিবারের মধ্যে ট্রলারগুলো সমুদ্র থেকে ডায়মন্ডহারবারে ফিরবে। 

এবার বাজারে ইলিশের জোগান বেশ ভালো। তার জেরে দাম তুলনামূলকভাবে কম। এমনিতে ৫০০ গ্রাম বা তার থেকে সামান্য বেশি সাইজের ইলিশের দাম ৭০০ থেকে ৮০০ টাকা কেজি। তার থেকে বড় সাইজের ইলিশের দাম ১০০০ থেকে ১১০০ টাকার মধ্যে। তার জেরে বিক্রিও বাড়ছে ইলিশের। 

তবে ডায়মন্ডহারবারে ইলিশ এলে দাম এক ধাক্কায় অনেকটা কমে যাবে বলে আশা করা হচ্ছে। তখন বাজারে জোগানও ভালো থাকবে। বালিগঞ্জ বাজারের এক মৎস্য ব্যবসায়ী জানালেন, ডায়মন্ডহারবারে ইলিশ ঢুকলে ক্রেতাদের হাসি চওড়া হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। এখন দিঘার ইলিশ  বাজারে বিক্রি হচ্ছে। দামও সাধ্যের মধ্যেই। ডায়মন্ডহারবারে মাছ উঠলে বড় ইলিশের দামও কমে যাবে। এখন যে মাছের দাম ১০০০ টাকা বা ১১০০ টাকা। সেই ইলিশ মিলতে পারে ৭০০ থেকে ৮০০ টাকায়। যদিও সেই দাম টানা থাকবে এমনটা নয়। মাছ ওঠার পরপরই ইলিশের দাম প্রথম কয়েকদিন ওরকম থাকতে পারে। তারপর তা ফের বাড়বে। 

ওই মৎস্যজীবী আরও জানান, ইলিশ এবার বেশিদিন পর্যন্ত বাজারে পাওয়া যাবে। আবার যেহেতু বেশি পরিমানে ইলিশ মিলছে সেই কারণে স্টোররুমে মজুত করাও থাকবে। তাই উৎসবের সময় বা সারা বছরই নানা সাইজের ইলিশ মেলার সম্ভাবনা রয়েছে। 

প্রসঙ্গত, গত ১৫ জুলাই প্রচুর সংখ্যক ট্রলার সমুদ্রে মাছ ধরার জন্য পাড়ি দিয়েছিল। কিন্তু প্রশাসনের নির্দেশে সব ট্রলার ফিরে আসে। তার কয়েকদিন পর ফের রওনা দেয় ট্রলারগুলো। গত শনিবার পাড়ি দিয়েছে তারা। এখনও সমুদ্রেই। মাঝে অতদিন ইলিশ ধরা বন্ধ থাকার ফলে জলে প্রচুর ইলিশ মিলবে বলেই আশা করছেন মাছ ব্যবসায়ীরা। 

Advertisement

এদিকে পশ্চিমবঙ্গে ইলিশের দাম তুলনামূলকভাবে এবার কম হলেও বাংলাদেশে ইলিশের দাম কিন্তু নাগালের বাইরে। কোটা বিরোধী আন্দোলনের সময় সেই দেশে ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। এখন তা প্রত্যাহার করা হয়েছে। ফলে সামান্য ইলিশ মিলছে। তবে তা সংখ্যায় খুব অল্প। যদিও সমুদ্রের অন্য মাছ মিলছে বাজারে। 


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement