Advertisement

Hilsa Fish price Jamaisasthi : জামাইষষ্ঠীর আগে ইলিশের দাম নিয়ে বড় খবর

আগামী ১২ জুন জামাইষষ্ঠী। তার আগে ইলিশ নিয়ে এস বড় আপডেট। সেদিন ইলিশের দাম কত হতে পারে, কত ওজনের ইলিশ বাজারে পাওয়া যাবে, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে।

Hilsa Price
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jun 2024,
  • अपडेटेड 1:37 PM IST
  • আগামী ১২ জুন জামাইষষ্ঠী
  • তার আগে ইলিশ নিয়ে এস বড় আপডেট

আগামী ১২ জুন জামাইষষ্ঠী। তার আগে ইলিশ নিয়ে এস বড় আপডেট। সেদিন ইলিশের দাম কত হতে পারে, কত ওজনের ইলিশ বাজারে পাওয়া যাবে, তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে। তবে এখন জানা যাচ্ছে, ইলিশ মাছ পাওয়া যাবে বাজারে। 

বাংলায় বেশিরভাগ ইলিশ ওঠে সমুদ্র থেকে। তবে মৎস্য দফতরের নিষেধাজ্ঞা জারি রয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, আগামী ১৪ তারিখ পর্যন্ত ইলিশ ধরা যাবে না। প্রজননের জন্য দু-মাস সমুদ্র ও নদীতে মৎস্যজীবীদের মাছ ধরার নিষেধাজ্ঞা রয়েছে। তাই মাছ ধরতে যেতে পারেনি মৎস্যজীবীরা। অথচ ১২ তারিখ জামাইষষ্ঠী। তাহলে কীভাবে ইলিশ মিলবে বাজারে?

সুতরাং, জামাইষষ্ঠীর আগে ফ্রেশ ইলিশ যে পাওয়া যাবে না তা স্পষ্ট। তাহলে উপায়? মৎস্যজীবীদের একাংশ জানাচ্ছেন, ইলিশ ধরার ক্ষেত্রে যেহেতু নিষেধ রয়েছে সেক্ষেত্রে আড়তের ইলিশের উপরই ভরসা রাখতে হবে। 

ইলিশের দাম কেমন  হতে পারে? মৎস্যজীবীদের দাবি, যেহেতু আড়তের মাছের উপর ভরসা রাখতে হবে তাই দাম বিভিন্নরকম হতে পারে। আড়তদারদের দাবি, ইলিশ মাছের দাম বিভিন্ন হতে পারে। ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম হতে পারে ৮০০ থেকে ৯০০ টাকা। সেখানে আরও বড় সাইজের ইলিশের দা হতে পারে ১২০০ থেকে ১৫০০ টাকা কেজি। ১ কেজি বা তার বড় সাইজের ইলিশের দাম ছাড়াতে পারে ২ হাজার টাকা। 

প্রসঙ্গত, মে মাসের মাঝামাঝি কলকাতায় মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছিল ইলিশ। বঙ্গোপসাগরে একটি ট্রলারে ধরা পড়ে ৩৫ মন ইলিশ। আর এই বিপুল সংখ্যক ইলিশ ধরা পড়ে বাংলাদেশি মৎস্যজীবীদের জালে। তার মধ্যেই রাজ্যে সস্তা হয় ইলিশ। কলকাতা ও শহরতলিতে ফের যেন শুরু হয়েছে সস্তার ইলিশের মরশুম। কলকাতার মানিকতলা মাছের বাজার, গড়িয়াহাট, লেক মার্কেট, বালিগঞ্জ, ভবানীপুরের মতো বড় বাজারগুলোতে সস্তায় মিলছিল ইলিশ। মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছে ইলিশ। সেই মাছগুলির ওজন ৫০০ থেকে ৬০০ গ্রাম। অর্থাৎ আপনি যদি ৫০০ গ্রামের মাছ কেনে তাহলে দাম পড়বে মাত্র ২৫০ টাকা ৩০০ টাকা।
  
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement