Advertisement

Howrah Maidan Metro: দেশের গভীরতম মেট্রো স্টেশন হাওড়া কবে থেকে চালু হতে পারে? যা জানা যাচ্ছে...

হাওড়া থেকে শিয়ালদহ (Sealdah to Howrah Metro) পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। এখন চলছে স্টেশন সাজিয়ে তোলার কাজ। মেট্রো সূত্রে খবর, বউবাজারের কাজে যেখানে জটিল পরিস্থিতি হয়েছিল তা মিটে গিয়েছে। মেট্রো পরিষেবা শুরুর আগে হাওড়া ময়দানকে সাজিয়ে তোলার কাজ চলছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Sep 2023,
  • अपडेटेड 3:00 PM IST
  • হাওড়া থেকে শিয়ালদহ (Sealdah to Howrah Maidan Metro) পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হতে চলেছে।
  • এখন চলছে স্টেশন সাজিয়ে তোলার কাজ। মেট্রো সূত্রে খবর, বউবাজারের কাজে যেখানে জটিল পরিস্থিতি হয়েছিল তা মিটে গিয়েছে।

হাওড়া থেকে শিয়ালদহ (Sealdah to Howrah Metro) পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। এখন চলছে স্টেশন সাজিয়ে তোলার কাজ। মেট্রো সূত্রে খবর, বউবাজারের কাজে যেখানে জটিল পরিস্থিতি হয়েছিল তা মিটে গিয়েছে। মেট্রো পরিষেবা শুরুর আগে হাওড়া মেট্রো স্টেশনকে সাজিয়ে তোলার কাজ চলছে। প্রায় দেড় হাজার বর্গ মিটার এলাকা ঘিরে থাকবে সবুজ, আলো-শব্দের ঝর্না, মুক্তমঞ্চ, বাইসাইকেল ট্র্যাক।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া স্টেশন এ বছরেই খুলে যাওয়ার সম্ভাবনা খুবই কম। হাওড়া ময়দানের উত্তর থেকে দক্ষিণের বাঁ দিকে, অর্থাৎ, বর্তমানে যে জায়গায় বেআইনি বাসস্ট্যান্ড রয়েছে, সেখানের ১৫০০ বর্গমিটার ট্র্যাফিক-মুক্ত এলাকায় পার্ক তৈরি হতে চলেছে।

মেট্রোর তরফে খবর, ২০২৪ সালের জুনের শেষ অথবা জুলাইয়ের প্রথম দিকে হাওড়া ময়দান থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবাকে যুক্ত করা হবে। অর্থাৎ হাওড়া ময়দান থেকে মেট্রো পথে জুড়ে যাবে সেক্টর ফাইভ পর্যন্ত।

নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এই রাস্তার মোট দৈর্ঘ্য প্রায় ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার যাবে মাটির তলা দিয়ে। মাটির উপর দিয়ে যাবে বাকি ৫.৭৫ কিলোমিটার। এই মেট্রো ভারতীয় রেলে নজির তৈরি করবে। ভারতে এই প্রথম নদীর নীচ দিয়ে মেট্রোপথ।

প্রত্যাশিত ভিড় পরিচালনা করতে মোট বত্রিশটি (৩২) AFC-PC গেট ইনস্টল করা হবে৷ গ্রীন লাইনের হাওড়া মেট্রো স্টেশনে সর্বাধিক সংখ্যক AFC-PC গেট থাকবে। এর মধ্যে ২০টি গেট হবে দ্বিমুখী, যা স্টেশন কর্মীদের পিক আওয়ারে যাত্রী চলাচলের দিক নিয়ন্ত্রণ ও পরিবর্তন করতে সক্ষম করবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement