Advertisement

Kolkata Metro: মেট্রো থেকে নেমেই ভিক্টোরিয়া মেমোরিয়াল, জানুন কবে থেকে?

মেট্রো থেকে নামলেই ভিক্টোরিয়া মেমোরিয়াল। অবাক হওয়ার কিছুই নেই। শুরু হয়ে গেছে সেই কাজ। জোকা-বিবাদী বাগ মেট্রোরেলের অন্তর্ভুক্ত ছিল ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। সেই কাজই শুরু হয়ে গেল রেলের তরফে। রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানানো হয়েছে। কলকাতার অন্যতম এই মেট্রো প্রকল্পের সুচনা হয়েছিল রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরে।

ফাইল ছবি।
সুকমল শীল
  • কলকাতা,
  • 17 Sep 2023,
  • अपडेटेड 10:13 AM IST
  • মেট্রো থেকে নামলেই ভিক্টোরিয়া মেমোরিয়াল।
  • অবাক হওয়ার কিছুই নেই। শুরু হয়ে গেছে সেই কাজ।

মেট্রো থেকে নামলেই ভিক্টোরিয়া মেমোরিয়াল। অবাক হওয়ার কিছুই নেই। শুরু হয়ে গেছে সেই কাজ। জোকা-বিবাদী বাগ মেট্রোরেলের অন্তর্ভুক্ত ছিল ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। সেই কাজই শুরু হয়ে গেল রেলের তরফে। রবিবার একটি বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানানো হয়েছে। কলকাতার অন্যতম এই মেট্রো প্রকল্পের সুচনা হয়েছিল রেলমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের হাত ধরে। তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল এই প্রকল্পের কাজের সূচনা করেন জোকা থেকে। তবে কাজ শুরু করার ক্ষেত্রে প্রতি পদে শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে।

এই করিডোরের জোকা – তারাতলা প্রসারিত ৩০ ডিসেম্বর, ২০২২ তারিখে উদ্বোধন করা হয়েছে। মাঝেরহাট মেট্রো স্টেশনের নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে এবং খুব শীঘ্রই এই স্টেশনটি চালু করা হবে। পার্পল লাইনের মাঝেরহাট থেকে এসপ্ল্যানেড প্রসারিত নির্মাণের কাজও শুরু হয়েছে। রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL), বাস্তবায়নকারী সংস্থা ৪৮ মাসের মধ্যে কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছে। মাঝেরহাট – এসপ্ল্যানেড সেকশন চালু হওয়ার সাথে সাথে কলকাতার দক্ষিণ-পশ্চিম অংশ অর্থাৎ তারাতলা, বেহালা, ঠাকুরপুকুর এবং জোকা এলাকা থেকে মধ্য কলকাতায় যাতায়াত সহজ ও সহজ হবে।

ভিক্টোরিয়া মেট্রো স্টেশনটি ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের পাশে মাটির নিচে নির্মিত হবে, যা ‘সিটি অফ জয়’-এর অন্যতম বিখ্যাত নিদর্শন। ভিক্টোরিয়া স্টেশন হবে পার্পল লাইনের চারটি আন্ডারগ্রাউন্ড স্টেশনের একটি। এই স্টেশনটি চালু হওয়ার পর শহরের বিভিন্ন প্রান্তের মানুষ খুব সহজেই এই আইকনিক স্মৃতিস্তম্ভটি দেখতে পারবে। এটি জনগণকে আরও দুটি আইকনিক স্ট্রাকচার যেমন এমপি পরিদর্শন করতে সক্ষম করবে। বিড়লা প্ল্যানেটেরিয়াম তারামন্ডল এবং সেন্ট পলস ক্যাথেড্রাল নামে পরিচিত। স্টেশনটি রবীন্দ্র সদন, নন্দন, একাডেমি অফ ফাইন আর্টস, নেহেরু চিলড্রেনস মিউজিয়াম, বিখ্যাত পিজি হাসপাতাল (IPGMER এবং SSKM হাসপাতাল) এর বিকল্প গেটওয়ে হবে। শহর এবং শহরতলির লোকেরা ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যেতে সক্ষম হবে যা 'গড়ের মাঠ' নামে পরিচিত এবং সুন্দর গ্রীষ্ম ও শীতের বিকেল এবং সন্ধ্যা উপভোগ করতে পারবে।

Advertisement

ভিক্টোরিয়া স্টেশনের নির্মাণ কাজ সম্প্রতি নির্বাহকারী সংস্থা আরভিএনএল গ্রহণ করেছে। এই ভূগর্ভস্থ স্টেশন নির্মাণের জন্য RVNL প্রায় ৫০০০ বর্গ মিটার এলাকা ব্যারিকেডিং শুরু করেছে। এই স্টেশনটি নির্মাণের জন্য, কলকাতা ময়দানে ফোয়ারাটি প্রথমে ভেঙে ফেলা হবে এবং নির্মাণ কাজ শেষ হওয়ার পরে আবার পুনর্নির্মাণ করা হবে। এই কাজের পথ সুগম করতে বেশ কিছু গাছও রোপন করা হবে। বর্তমানে আরভিএনএল প্রকৌশলীরা নির্মাণ কাজ শুরুর আগেই সংঘবদ্ধকরণের কাজ শুরু করেছেন। প্রস্তুতির জন্য ৩০ সপ্তাহ লাগবে। মেসার্স লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেড দ্বারা কাট এবং কভার পদ্ধতির সাহায্যে এই স্টেশনটি নির্মাণ করা হবে। ব্যারিকেডিংয়ের কাজ শেষ হওয়ার পরে, ভিক্টোরিয়া স্টেশনের জন্য ডায়াফ্রাম প্রাচীর তৈরি করা হবে যা প্রায় ৩২৫ মিটার দীর্ঘ হবে।

মেট্রো রেলওয়ের নির্মাণ ও পরিচালনার সময় কম্পনের মাত্রা নির্ণয় করার জন্য ভাইব্রেশন ইমপ্যাক্ট স্টাডি করা হয়েছে। ভাইব্রেশন ইমপ্যাক্ট স্টাডির রিপোর্টের ভিত্তিতে ভিক্টোরিয়া মেমোরিয়াল হল কর্তৃপক্ষের কাছ থেকে অনাপত্তি সনদ পাওয়া গেছে। এই স্টেশনের নির্মাণ কাজের সময় বিশেষ করে ময়দান এলাকায় বায়ু ও শব্দ দূষণ কমাতে এবং ভিক্টোরিয়া ও এর আশপাশের নান্দনিক দৃশ্য বজায় রাখার জন্যও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement