Advertisement

Kolkata Metro: মেট্রো যাবে, ময়দানের এই পুরনো মার্কেট ভাঙা হবে, বড় সিদ্ধান্ত

জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর নির্মাণে বড় বাধা কাটল। প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদনে বিসি রায় মার্কেট স্থানান্তরের পরিকল্পনা পাকা হল। ১৫ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো করিডোরের টার্মিনাল স্টেশন এসপ্ল্যানেড এলাকায় বিসি রায় মার্কেটের জায়গায় তৈরি হবে।

মেট্রোর কাজ পরিদর্শন।-ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Nov 2024,
  • अपडेटेड 2:55 PM IST
  • জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর নির্মাণে বড় বাধা কাটল।
  • প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদনে বিসি রায় মার্কেট স্থানান্তরের পরিকল্পনা পাকা হল।

জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর নির্মাণে বড় বাধা কাটল। প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদনে বিসি রায় মার্কেট স্থানান্তরের পরিকল্পনা পাকা হল। ১৫ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো করিডোরের টার্মিনাল স্টেশন এসপ্ল্যানেড এলাকায় বিসি রায় মার্কেটের জায়গায় তৈরি হবে।

প্রকল্পে বিলম্ব ও নতুন চ্যালেঞ্জ
দীর্ঘদিনের বিলম্বে জর্জরিত এই প্রকল্পটির কাজ এখনও সম্পূর্ণ হয়নি। বিশেষ করে করিডোরের ৬ কিলোমিটার ভূগর্ভস্থ অংশ নির্মাণে বিভিন্ন প্রশাসনিক ও আইনি জটিলতা দেখা দিয়েছে। তবে প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদন প্রকল্পে নতুন গতি আনবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাজার স্থানান্তরের প্রক্রিয়া
বিসি রায় মার্কেট, যা ময়দান মার্কেট নামেও পরিচিত, এসপ্ল্যানেড স্টেশনের স্থানে রয়েছে। এই বাজারটি মেট্রো নির্মাণের জন্য স্থানান্তর করতে প্রথমে ব্যবসায়ীদের জন্য অস্থায়ী কাঠামো তৈরি হবে। ময়দানের মনোহর দাস তারাগের উত্তরে প্রাক্তন মাউন্টেড পুলিশ প্যাডক এলাকাটি বাজারের জন্য বরাদ্দ করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, প্রথমে ব্যবসায়ীদের ওই এলাকায় স্থানান্তরিত করা হবে। এরপর বিসি রায় মার্কেট ভেঙে ফেলা হবে। নতুন এসপ্ল্যানেড স্টেশনের উপরেই পরবর্তীতে বাজারটি পুনর্নির্মাণ করা হবে।

ভূগর্ভস্থ স্টেশন ও নির্মাণ প্রক্রিয়া
এই করিডোরে খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট, এবং এসপ্ল্যানেড—এই চারটি ভূগর্ভস্থ স্টেশন তৈরি হবে। ইতিমধ্যেই ময়দানের বিভিন্ন জায়গায় স্টেশন নির্মাণের জন্য মাটি খোঁড়ার কাজ চলছে।

টানেল-বোরিং মেশিন (টিবিএম) ২০২৫ সালের জানুয়ারিতে জার্মানি থেকে আনা হবে এবং ওই বছরের মার্চ মাস থেকে কাজ শুরু হওয়ার আশা রয়েছে। তবে আলিপুর এলাকার বডিগার্ড লাইনে নির্মাণ শুরু করতে রাজ্য সরকারের সঙ্গে কিছু প্রশাসনিক জটিলতা মেটাতে হবে।

আইনি জটিলতা
প্রকল্পে গাছ কাটার বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে। আদালতের নির্দেশ অনুযায়ী, পরিবেশ মন্ত্রকের সেন্ট্রাল এমপাওয়ারড কমিটির অনুমতি ছাড়া ময়দানে গাছ কাটা যাবে না। এই নির্দেশের ফলে প্রকল্পের কাজ আরও ধীরগতিতে এগোচ্ছে।

Advertisement

বিশেষজ্ঞদের মতামত
মেট্রো কর্তৃপক্ষ এই উন্নয়নকে যুগান্তকারী হিসেবে উল্লেখ করলেও, প্রকল্প সম্পূর্ণ করতে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে। পরিবেশগত এবং আইনি বাধা মোকাবিলা করে কিভাবে প্রকল্প শেষ হবে, তা সময়ই বলবে। প্রতিরক্ষা মন্ত্রকের এই সম্মতি প্রকল্পের গুরুত্বপূর্ণ মাইলফলক হলেও, নির্মাণ কাজ সুষ্ঠুভাবে শেষ করতে প্রশাসনের সহযোগিতা এবং আইনি বাধা মেটানোর প্রয়োজন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement