Advertisement

Kolkata Metro: শুরু হচ্ছে গঙ্গার তলা দিয়ে মেট্রো, কবে থেকে?

সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবা আগামী বছরেই শুরু হতে চলেছে। মেট্রোর ওই প্রকল্পের নির্মাণকারী সংস্থা একথা জানিয়েছে। জুন মাস থেকে শুরু হবে পরিষেবা। এসপ্ল্যানেড-শিয়ালদা বিভাগে কিছু চ্যালেঞ্জ ছিল।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • ,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 4:40 PM IST
  • সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবা আগামী বছরেই শুরু হতে চলেছে।
  • মেট্রোর ওই প্রকল্পের নির্মাণকারী সংস্থা একথা জানিয়েছে।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবা আগামী বছরেই শুরু হতে চলেছে। মেট্রোর ওই প্রকল্পের নির্মাণকারী সংস্থা একথা জানিয়েছে। জুন মাস থেকে শুরু হবে পরিষেবা। এসপ্ল্যানেড-শিয়ালদা বিভাগে কিছু চ্যালেঞ্জ ছিল। কিন্তু বিষয়গুলো এখন নিয়ন্ত্রণে রয়েছে এবং নির্মাণ প্রক্রিয়া চলছে। এসপ্ল্যানেড-শিয়ালদহ স্ট্রেচ জুন ২০২৪ সালের মধ্যে প্রস্তুত হওয়া উচিত। বুধবার এক সংবাদ সম্মেলনে কেএমআরসির ব্যবস্থাপনা পরিচালক শ্রীবাস্তব একথা জানিয়েছেন।

হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে প্রসারিত ট্রায়াল রান হবে। এবং নভেম্বরে লাইনটি খতিয়ে দেখবে অনুষ্ঠিত হচ্ছে এবং নভেম্বরে রেলওয়ে নিরাপত্তা কমিশনার (সিআরএস) দ্বারা একটি পরিদর্শন আশা করা হচ্ছে, শ্রীবাস্তব বলেছেন। বাণিজ্যিক পরিষেবার আগে একটি CRS সম্মতি বাধ্যতামূলক৷

আপাতত, হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে দুটি রেক ব্যবহার করা হবে এবং দুটি পরিষেবার মধ্যে ১২ মিনিটের ব্যবধান থাকবে।

এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে ২.৫ কিমি প্রসারিত, আরও নির্দিষ্টভাবে বউবাজারে একটি ৮০০ মিটার প্রসারিত, ইঞ্জিনিয়ারদের জন্য প্রধান বাধা। বউবাজারে ২০১৯ সাল থেকে ওই এলাকার একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে।

বাণিজ্যিক রানের জন্য স্ট্রেচ প্রস্তুত হওয়ার আগে দুটি প্রধান ধাপ বাকি আছে। একটি হল সুবোধ মল্লিক স্কোয়ারে একটি বায়ুচলাচল খাদ নির্মাণ এবং অন্যটি হল বউবাজারে একটি জরুরী ইভাকুয়েশন শ্যাফ্ট নির্মাণ। বায়ুচলাচল শ্যাফ্টের জন্য, "গ্রাউন্ড-ফ্রিজিং" নামে পরিচিত একটি প্রযুক্তি ব্যবহার করা হবে যাতে জলের ক্ষয় রোধ করতে মাটি স্থিতিশীল করা যায়। কাজের জন্য নরওয়ের একটি প্রতিষ্ঠানকে চুক্তিবদ্ধ করা হয়েছে।
“আমরা ইতিমধ্যে পুলিশের কাছে ট্রাফিক বিধিনিষেধের জন্য আবেদন করেছি। পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভস সেফটি অর্গানাইজেশন (পেসো) থেকে গ্রাউন্ড-ফ্রিজিং শুরু হওয়ার আগে একটি ছাড়পত্রও প্রয়োজন। অনুমতি সাপেক্ষে, আমরা পুজোর আগে কাজ শুরু করতে চাই। কাজ শেষ করতে ছয় থেকে আট মাস সময় লাগবে,” বলেছেন শ্রীবাস্তব। তিনি আরও  বলেন, শুক্রবার থেকে ওই এলাকা থেকে ভূগর্ভস্থ বিদ্যুতের তার অপসারণ করা হবে।

Advertisement

বউবাজারের ভূগর্ভস্থ নির্মাণকাজ শেষ হওয়ার পর দুর্ঘটনায় বাস্তুচ্যুতদের জন্য নতুন বাড়ি নির্মাণের কাজ শুরু হবে। "বাড়ি নির্মাণের কাজ এপ্রিল ২০২৪ এর মধ্যে শুরু হবে বলে আশা করা হচ্ছে এবং আমরা ডিসেম্বর ২০২৫ এর মধ্যে এটি সম্পূর্ণ করার আশা করছি," বলেছেন এক KMRC আধিকারিক৷ 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement