Advertisement

Kolkata Metro 2024: নিউ ইয়ারে মেট্রোর চমক, চলতি বছরে মেট্রো থেকে নতুন কী পেল কলকাতা?

গঙ্গার নীচ দিয়ে মেট্রো এই বছরই চালু হয়ে যাচ্ছে, সুখবর শুনিয়েছিল কলকাতা মেট্রো। সেইসঙ্গে এই বছরের ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেড যুক্ত হয়ে যাবে বলেও জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Dec 2023,
  • अपडेटेड 3:44 PM IST
  • গঙ্গার নীচ দিয়ে মেট্রো এই বছরই চালু হয়ে যাচ্ছে, সুখবর শুনিয়েছিল কলকাতা মেট্রো।
  • সেইসঙ্গে এই বছরের ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেড যুক্ত হয়ে যাবে বলেও জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ।

গঙ্গার নীচ দিয়ে মেট্রো এই বছরই চালু হয়ে যাচ্ছে, সুখবর শুনিয়েছিল কলকাতা মেট্রো। সেইসঙ্গে এই বছরের ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেড যুক্ত হয়ে যাবে বলেও জানিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু তা হচ্ছে না বলেই খবর। শুধু এই একটি কাজই নয়, চলতি বছরে পাঁচটি বড় মেট্রো প্রকল্প চালু হয়ে যাবে। এদিন এমনই জানানো হয়েছিল কলকাতা মেট্রোর তরফে। কিন্তু সবকাজ শেষ না হওয়ায়, সেগুলি হচ্ছে না বলেও জানা গেছে। 

সূত্রের খবর, ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা মেট্রোর জন্য ৩২২০.২৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। গত বছরের বাজেট প্রস্তাবের তুলনায় ১৬৪.৭৭ শতাংশ বেশি। এমন অবস্থায় মেট্রো রেল কর্তৃপক্ষ ২০২৩ সালে নতুন মেট্রো রুট চালু এবং বর্তমানে চালু রুটগুলির সম্প্রসারণে আরও জোর দিচ্ছে।

নিউ গড়িয়া থেকে রাজারহাট হয়ে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজে নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত কাজ ইতিমধ্যেই রেলওয়ে সেফটি কমিশনার খতিয়ে দেখেছেন। মেট্রোর তরফে আশা করা হচ্ছে এই অংশটুকুর বাণিজ্যিক পরিষেবা চালু করার সবুজ সংকেতও দ্রুত চলে আসবে। সেই অনুমোদন এসে গেলে ২০২৪ সালের শুরুর দিকেই  প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার লম্বা রুটে পরিষেবা চালু হয়ে যাবে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ।

ওই রুটের কাজ সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত (প্রায় ৯.৮২ কিলোমিটার) সম্প্রসারণও হয়ে যাবে। নোয়াপাড়া-বারাসত রুটেও নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো পরিষেবাও (৭.০৪ কিলোমিটার) চালু করা যাবে বলে আশাবাদী কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। চলতি বছরে জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে। ওই রুটের কাজ তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারণও হচ্ছে।

বহু প্রতীক্ষিত শিয়ালদা-হাওড়া ময়দান মেট্রো পরিষেবাও চালু হওয়ার কথা চলছে। এই রুট চালু হয়ে গেলে গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো। সব মিলিয়ে নতুন বছরে কলকাতা মেট্রোয় আরও ৩০.৭৫ কিলোমিটারের পরিষেবা যুক্ত হতে চলেছে। কলকাতা মেট্রো নেটওয়ার্ক, যার মধ্যে দুটি অপারেশনাল লাইন রয়েছে যার মোট দৈর্ঘ্য প্রায় ৩৮ কিলোমিটার। যা ধীরে ধীরে বাড়ছে।

Advertisement

অরেঞ্জ লাইন হল একটি নির্মাণাধীন মেট্রো লাইন যা সল্টলেক এবং নিউ টাউনের স্যাটেলাইট শহরগুলির মাধ্যমে নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে নিউ গড়িয়াকে সংযুক্ত করবে। অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অংশে বাণিজ্যিক কার্যক্রম শীঘ্রই শুরু হবে বলে আশা করা হচ্ছে। অরেঞ্জ লাইনটি ২০২৬ সালের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে। কলকাতা মেট্রো লাইন ৬ প্রকল্পটি ২০১০ সালে অনুমোদিত হয়েছিল। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement