Advertisement

Kolkata Metro: ৬ হাজার কোটিতে যেন বিলেতের ট্রেন! দেখুন মেট্রোর নয়া লুক

৮৮টি মেট্রোর ভোলবদল করতে চায় কলকাতা মেট্রো। যার অন্দরমহল হবে একদম বিশ্বমানের। মেট্রোর ওই ঝাঁ চকচকে লুকের জন্য রেল মন্ত্রক ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কলকাতা মেট্রো যেহেতু দেশের প্রথম মেট্রো তাই প্রথমে ওই বরাদ্দ কলকাতার জন্যই করা হচ্ছে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Sep 2023,
  • अपडेटेड 2:39 PM IST
  • ৮৮টি মেট্রোর ভোলবদল করতে চায় কলকাতা মেট্রো।
  • যার অন্দরমহল হবে একদম বিশ্বমানের।

৮৮টি মেট্রোর ভোলবদল করতে চায় কলকাতা মেট্রো। যার অন্দরমহল হবে একদম বিশ্বমানের। মেট্রোর ওই ঝাঁ চকচকে লুকের জন্য রেল মন্ত্রক ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। কলকাতা মেট্রো যেহেতু দেশের প্রথম মেট্রো তাই প্রথমে ওই বরাদ্দ কলকাতার জন্যই করা হচ্ছে। কলকাতা ও হাওড়াকে সংযুক্ত করতে খুব শীঘ্রই হুগলি নদীর তলদেশে চলবে কলকাতা মেট্রো। নতুন গন্তব্যে পৌঁছানোর পাশাপাশি, কলকাতা মেট্রো তার যাত্রীদের একটি মসৃণ, আরামদায়ক এবং দ্রুত রাইডিং অভিজ্ঞতা প্রদানের এই ব্যবস্থা নিয়েছে। 

কলকাতা মেট্রোর নতুন রেক।

এই নতুন নান্দনিকভাবে ডিজাইন করা এসি রেকগুলি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি করা হবে এবং বাংলার ব্রাইডাল এবং টেরাকোটা শিল্পকর্ম থেকে অনুপ্রেরণা নিয়ে এই রেকগুলিতে সুন্দর নকশা থাকবে। যাত্রীদের পরিবর্তিত চাহিদা ও আকাঙ্ক্ষার কথা মাথায় রেখে এই রেকের প্রতিটি কোচে স্থানীয় শিল্প ও কারুশিল্প তুলে ধরা হবে এবং প্রতিটি কোচের দুই পাশে ইউএসবি চার্জিং পোর্ট দেওয়া হবে। এই রেকগুলির সবচেয়ে অনন্য বৈশিষ্ট্য হল এক কোণে দাঁড়ানো আসনের ব্যবস্থা।

বিমানবন্দরগামী যাত্রীরাও এই আসনগুলির নীচে তাদের লাগেজ রাখতে পারেন। এটি যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য মেট্রো যাত্রার আরামের স্তরকে আরও উন্নত করবে, অনন্য গ্র্যাব হ্যান্ডেল এবং হ্যান্ডেল লুপ সহ অ্যান্টি-স্কিড ফ্লোরিং এবং অগ্নি নির্বাপক সরবরাহ করা হবে। জরুরী পরিস্থিতিতে, যাত্রীরা টক টু ড্রাইভার ইউনিটের মাধ্যমে মোটরম্যানের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হবে এবং রিয়েল-টাইম ভিত্তিতে কোচের সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে প্রতিটি কোচের ভিতরে কৌশলগতভাবে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।

এইরকম হবে নতুন মেট্রো।

পিক আওয়ারে প্রচণ্ড ভিড়ের কথা মাথায় রেখে, যাত্রীদের ভেস্টিবুলে দাঁড়াতে না দেওয়ার জন্য উন্নত ছাদ গ্র্যাব হ্যান্ডেল সরবরাহ করা হবে। তথ্যপ্রযুক্তি সামগ্রী প্রদর্শনের জন্য রেকের ভিতরে বিশেষ ডিজিটাল ডিসপ্লে বোর্ডও স্থাপন করা হবে। কোচের অভ্যন্তরে একটি উষ্ণ পরিবেশ তৈরি করার জন্য, বিশেষ কোভ আলোরও ব্যবস্থা করা হবে। যাত্রীদের সুবিধার জন্য দরজার প্রবেশপথে এবং রেকের ভিতরে বসার বেঞ্চের উপরে মজবুত গার্ডেল এবং গ্র্যাব পোল দেওয়া হবে। এই নতুন রেকগুলিতে, যাত্রীরা সুবিধামত এবং আর্গোনোমিকভাবে রাখা অবস্থানের সাথে বাধাহীন প্রবেশ/প্রস্থান উপভোগ করবে।

Advertisement

এই ধরনের ভবিষ্যত রেকগুলি ২০২৬ সালের দিকে মেট্রোর বহরে অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে৷ মেট্রো তার বহরে পর্যায়ক্রমে ৮৫টি নতুন রেক অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করেছে৷ ফলস্বরূপ, বর্তমান এবং আসন্ন সব করিডোরের চাহিদা মেটাতে বর্তমান ৪৬টি রেকের (৩২টি ব্রডগেজ এবং ১৪টি স্ট্যান্ডার্ড গেজ) বহর ১৩১টি রেকে (১১৪টি ব্রডগেজ এবং ১৭টি স্ট্যান্ডার্ড গেজ) বৃদ্ধি করা হবে। এই রেকগুলি সংগ্রহের জন্য ৬ হাজার কোটি টাকার প্রয়োজন হবে এবং রেল মন্ত্রক ইতিমধ্যে এই পরিমাণ মঞ্জুর করেছে৷

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement