Advertisement

Kolkata Metro: কলকাতায় শেষ মেট্রো ১১টায় হবে? হাইকোর্টে যা জানাল কর্তৃপক্ষ

অফিস যাতায়াতকারীদের কাছে মেট্রো একটা নির্ভরতার নাম। প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াতের জন্য মেট্রো ব্যবহার করেন। ট্রাফিকের ঝামেলা এড়িয়ে পাতাল পথে অফিস বা গন্তব্যে পৌঁছে যাওয়া মেট্রোয় খুবই সুবিধেজনক। তবে শেষ মেট্রোর সময় নিয়ে বেশিরভাগ মানুষের কিছুটা অভিযোগ রয়েছে।

কলকাতা মেট্রো। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 May 2024,
  • अपडेटेड 5:47 PM IST
  • অফিস যাতায়াতকারীদের কাছে মেট্রো একটা নির্ভরতার নাম। প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াতের জন্য মেট্রো ব্যবহার করেন।
  • ট্রাফিকের ঝামেলা এড়িয়ে পাতাল পথে অফিস বা গন্তব্যে পৌঁছে যাওয়া মেট্রোয় খুবই সুবিধেজনক।

অফিস যাতায়াতকারীদের কাছে মেট্রো একটা নির্ভরতার নাম। প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াতের জন্য মেট্রো ব্যবহার করেন। ট্রাফিকের ঝামেলা এড়িয়ে পাতাল পথে অফিস বা গন্তব্যে পৌঁছে যাওয়া মেট্রোয় খুবই সুবিধেজনক। তবে শেষ মেট্রোর সময় নিয়ে বেশিরভাগ মানুষের কিছুটা অভিযোগ রয়েছে। অনেকেই একটু দেরি হলে আর রাতের শেষ মেট্রো ধরতে পারেন না। তাছাড়া দেশের অন্য শহরগুলির থেকে অনেক আগেই কলকাতা মেট্রোর পরিষেবা বন্ধ হয়ে যায়। এই বিষয় নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। সেই মামলার প্রেক্ষিতে বৃহস্পতিবার কী বলল মেট্রো কর্তৃপক্ষ?

শেষ মেট্রোর সময়সীমা বাড়ানোর আবেদনের প্রেক্ষিতে আদালত সরাসরি হস্তক্ষেপ না করলেও কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে ভাবতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যর বেঞ্চ। মামলাকারীর দাবি ছিল, অন্যান্য রাজ্যের থেকে কলকাতা শেষ মেট্রোর  সময়সীমা অনেক কম। তাঁর যুক্তি, অন্যান্য শহরে শেষ মেট্রো ছাড়ে রাত ১১টায়। কিন্তু কলকাতায় শেষ মেট্রো ছাড়ার সময় রাত ৯.৪৫। এই সময় বাড়ানো উচিত বলে মনে করেছেন তিনি। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ অবশ্য তাদের প্রাথমিক প্রতিক্রিয়ায় জানিয়ে দিয়েছে, আপাতত বিবেচনা করে দেখা হয়েছে যে এই সময় বৃদ্ধি সম্ভব নয়। 

মেট্রো কর্তৃপক্ষর যুক্তি, সময় বাড়ানো হলে তা সাধারণ মানুষের জন্য ভালো হবে ঠিকই, কিন্তু এই মূহুর্তে প্রযুক্তিগত সমস্যার কারণে তা সম্ভব হচ্ছে না। আবেদনকারীর দাবি ছিল, শেষ মেট্রোর সময়সীমা অন্তত ৪৫ মিনিট বাড়ানো হোক। কলকাতা হাইকোর্ট অবশ্য বৃহস্পতিবার এই মামলার নিষ্পত্তি করে মেট্রো কর্তৃপক্ষকে জানিয়েছে, আগামী ৪ সপ্তাহের মধ্যে সময় বৃদ্ধি নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হল, তা জানাতে হবে মামলাকারীকে। একই সঙ্গে আদালতের পর্যবেক্ষণ, সাধারণ যাত্রীদের কথা চিন্তা করেই মেট্রো কর্তৃপক্ষের সিদ্ধান্ত নেওয়া উচিত। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement