Advertisement

Madhyamik Exam 2024 : মাধ্যমিক সেন্টারে কী কী নিয়ে ঢুকতে পারবেন না পরীক্ষার্থীরা?

মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী এবার মাধ্যমিক পরীক্ষার্থীরা হলে কী কী নিয়ে যেতে পারবে না দেখে নিন।

madhyamik exam 2024
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Feb 2024,
  • अपडेटेड 5:17 PM IST
  • শুক্রবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা
  • পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ে ঢুকতে পারবেন না পরীক্ষার্থীরা?

শুক্রবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা চলতি বছরে শুরু হতে চলেছে সকাল ৯ টা ৪৫ থেকে। আর পরীক্ষা শেষ হবে বেলা ১ টায়। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন, ৯,২৩,০১৩ জন। এঁদের মধ্যে পুরুষের সংখ্যা- ৪,০৫,৯৯৪। মহিলা পরীক্ষার্থীদের সংখ্যা- ৫,১৭০,১৯ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা- ২৬৭৫ টি।

এবার মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে একাধিক কড়া পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশাসনের তরফে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে, তেমনই পরীক্ষার্থীদের মেনে চলতে হবে বেশ কিছু নিয়মকানুন। 

মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর অনুযায়ী এবার মাধ্যমিক পরীক্ষার্থীরা হলে কী কী নিয়ে যেতে পারবে না দেখে নিন। এবার মাধ্যমিক পরীক্ষার্থীরা জলের বোতল নিয়ে যেতে পারবে না। এছাড়াও বই, নোটবুক, খাতা, মোবাইল, ব্লুটুথ, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, জলের বোতল, মোবাইল ফোন, ব্লুটুথ যন্ত্র, কিন্ডেল রিডার, ইয়ারফোন/বাডস, ট্যাব, পেজার্স, হেল্থ ব্যান্ড, ক্যামেরা, ওয়ালেট। 

আবার শিক্ষক-শিক্ষিকাদের পরীক্ষাকেন্দ্রে ঢোকার ক্ষেত্রেও বদল এসেছে একাধিক নিয়মে। পর্ষদ জানিয়েছে, এই পরীক্ষার সময় অনুযায়ী স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সকাল ৮ টার মধ্যে প্রবেশ করতে হবে স্কুলে। 

পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে যাতে কোনও অসুবিধে না হয় সেজন্য জেলায় জেলায় ভোর ৫ টা থেকে শুরু হবে বাস পরিষেবা। সরকারি বাস বেশি সংখ্যক চলবে। শিয়ালদহ ডিভিশনে বনগাঁ ও মেইন লাইনের বিভিন্ন হল্ট স্টেশনে ট্রেন থামবে। 

রেল সূত্রে খবর, পরীক্ষার দিনগুলিতে সকাল ৮টা থেকে পৌনে ১০টা এবং দুপুর ১টা থেকে আড়াইটে পর্যন্ত পলতা, জগদ্দল, কাঁকিনাড়া, পায়রাডাঙা এবং শিয়ালদা-রানাঘাট-কৃষ্ণনগর শাখায় জালালখালি হল্ট স্টেশন, বারাসত-বনগাঁ শাখায় সনহাটি, বিভূতি ভূষণ হল্ট স্টেশনে এই সময়ের মধ্যে কয়েকটি লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন দাঁড়াবে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement