Advertisement

Nipah Virus In Kolkata: কলকাতায় নিপা ভাইরাস? বেলেঘাটা ID-তে ভর্তি যুবককে ঘিরে আশঙ্কা

ডেঙ্গি ও ম্যালেরিয়ার আতঙ্কের মধ্যেই এবার কলকাতায় নিপা ভাইরাসের আতঙ্ক। কেরল থেকে ফেরা এক শ্রমিককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে যে তিনি নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত হয়েছেন।

কলকাতায় নিপা ভাইরাস? বেলেঘাটা ID-তে ভর্তি যুবককে ঘিরে আশঙ্কা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Sep 2023,
  • अपडेटेड 5:46 PM IST
  • কেরল থেকে ফেরা এক শ্রমিককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে
  • সন্দেহ করা হচ্ছে যে তিনি নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত

ডেঙ্গি ও ম্যালেরিয়ার আতঙ্কের মধ্যেই এবার কলকাতায় নিপা ভাইরাসের আতঙ্ক। কেরল থেকে ফেরা এক শ্রমিককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে যে তিনি নিপা ভাইরাসে (Nipah Virus) আক্রান্ত হয়েছেন। জানা গিয়েছে, ওই ব্যক্তি পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের বাসিন্দা। তিনি প্রায় ২ সপ্তাহ ধরে জ্বরে ভুগছেন। এছাড়াও তাঁর বমি বমি ভাব এবং গলায় সংক্রমণ রয়েছে।

সম্প্রতি, ওই যুবক রাজ্যে ফেরেন। স্বাস্থ্য দফতরের আধিকারিক জানিয়েছেন যে জ্বর নিয়ে এই যুবক প্রাথমিকভাবে কেরলের এর্নাকুলামের একটি হাসপাতালে ভর্তি ছিলেন। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর শনিবার তিনি পশ্চিমবঙ্গে ফিরে আসেন। কিন্তু কয়েক দিনের মধ্যে তিনি আবার অসুস্থ হয়ে পড়েন। তাঁকে প্রথমে ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এবং তারপরে বেলিয়াঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তাঁকে ভর্তি করা হয়েছে। যদিও ওই যুবকের নমুনা এখনও টেস্টের জন্য পুণের NIV-তে পাঠানো হয়নি। নিপা ভাইরাসে কেউ আক্রান্ত কি না, তা টেস্ট করে জানার কোনও ল্যাব নেই বাংলায়। তাই নমুণা পাঠানো হয় পুণের ন্যাশনাল ইনস্টটিউট অফ ভাইরোলজিতে।

যে সব বাদুড় ফল খায়, তাদের থেকে ছড়ায় নিপা ভাইরাস। ফল খেলে ভাইরাস আসতে পারে মানুষের শরীরে। এছাড়াও নিপা আক্রান্ত মানুষের সংস্পর্শে এলে আক্রান্ত হতে অন্যরা। কয়েকদিন ধরেই নিপা ভাইরাসের সংক্রমণ মাথাচাড়া দিয়েছে কেরলে। সেখানে এখনও পর্যন্ত ২ জন মারা গিয়েছেন। নিপা ভাইরাস আক্রান্ত হলে হঠাৎ জ্বর আসতে পারে। সঙ্গে মাথা ব্যাথা, পেশিতে টান, ও বমি হল প্রাথমিক লক্ষণ। আক্রান্ত হলে রোগীকে আইসোলেশনে থাকতে হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement