Advertisement

Massive Rain Forecast: ঘূর্ণিঝড় 'দানা' তৈরি হচ্ছে, কোন কোন জেরায় অত্যন্ত ভারী বৃষ্টি-ঠিক কোথায় ল্যান্ডফল? তারিখ জানাল হাওয়া অফিস

Deep Depression Bay of Bengal Updates: আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, ২৩ তারিখ থেকে উপকূলীয় জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে।  এক দু জায়গায় ভারী বৃষ্টিপাতও হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ২৪ ও ২৫ তারিখে সবচেয়ে বেশি খারাপ আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে কোন জেলায় কেমন বৃষ্টি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Oct 2024,
  • अपडेटेड 1:39 PM IST
  • ভারী ও অতিভারী বৃষ্টি কোন কোন জেলায়?
  • অত্যন্ত ভারী বৃষ্টি কোন কোন জেলায়?
  • ঠিক কোথায় ল্যান্ডফল করবে দানা?

ঘূর্ণিঝড় দানা-র তাণ্ডবের প্রহর গুনছে বাংলা। আজ অর্থাত্‍ মঙ্গলবার এখনও পর্যন্ত সর্বশেষ বুলেটিনে হাওয়া অফিস জানাল, বঙ্গোপসাগরে তৈরি হয়ে গিয়েছে গভীর নিম্নচাপ। এই মুহূর্তে ওই গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ৭৭০ কিমি দূরে অবস্থান করছে। এটি ঘূর্ণিঝড়ের রূপ নেবে ২৩ অক্টোবর অর্থাত্‍ বুধবার। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমবঙ্গে কিছু জেলায় অতিভারী থেকে অত্যন্ত ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা প্রবল।  ঘূর্ণিঝড় দানা-র প্রভাবে কোন জেলায় কেমন বৃষ্টি হবে, জেনে নেওয়া যাক।

ভারী ও অতিভারী বৃষ্টি কোন কোন জেলায়?

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, ২৩ তারিখ থেকে উপকূলীয় জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে।  এক দু জায়গায় ভারী বৃষ্টিপাতও হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ২৪ ও ২৫ তারিখে সবচেয়ে বেশি খারাপ আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ২৪ ও ২৫ তারিখ হবে। এছাড়া ভারী থেকে অতিভারী ও অত্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, জেলাগুলি হল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়া। বাকি জেলাগুলিতে এক দু এক জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। 

অত্যন্ত ভারী বৃষ্টি কোন কোন জেলায়?

অত্যন্ত ভারী বৃষ্টিপাত অর্থাত্‍ ২০ সেন্টিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা ২৪ তারিখ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। বাকি জেলাগুলিতেও অত্যন্ত ভারী বৃষ্টি হবে। অত্যন্ত ভারী বৃষ্টি হবে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়ায়। উপকূলভাগে বাতাসের গতিবেগ বেশি থাকবে। 

ঠিক কোথায় ল্যান্ডফল করবে দানা?

Advertisement

পুরী ও সাগরদ্বীপের মাঝামাঝি কোথাও আছড়ে পড়বে। ১০০ থেকে ১২০ কিমি বেগে হাওয়া বইবে। পশ্চিমবঙ্গের উপকূলভাগে ২৩ থেকে ২৫ অক্টোবর মাছ ধরা পুরোপুরি বন্ধ রাখার আবেদন করা হয়েছে। উপকূলীয় জেলাগুলিতে কাঁচাবাড়ি, কুঁড়েঘর উড়ে যেতে পারে। গাছ পড়ার সম্ভাবনা থাকবে। বিপজ্জনক জায়গার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কিছু এলাকায় বন্যা হতে পারে। ফেরি সার্ভিস, রেলওয়ে নিন্ত্রয়ণের জন্য বলা হয়েছে। কিছু এলাকায় বিদ্যুত্‍ না-ও থাকতে পারে। কংসাবতী ও লোয়ার দামোদরে অংশে জলস্তর বাড়বে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ২৩ তারিখ মেঘলা ও হালকা বৃষ্টি। ২৪ ও ২৫ কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement