Advertisement

Monsoon 2024 Update: কেরল-উত্তর পূর্বে ঢুকেছে, বাংলায় ঠিক কবে ঢুকবে বর্ষা? দেখুন ম্যাপ

কেরলে বর্ষা ঢুকে গিয়েছে এবং শীঘ্রই তা অন্যান্য রাজ্যেও পৌঁছে যাবে। আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মধ্যপ্রদেশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে সময়ের ১৫ জুনের মধ্যে।

কেরল-উত্তর পূর্বে ঢুকেছে, বাংলায় ঠিক কবে ঢুকবে বর্ষা? দেখুন ম্যাপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Jun 2024,
  • अपडेटेड 4:12 PM IST
  • কেরলে বর্ষা ঢুকে গিয়েছে এবং শীঘ্রই তা অন্যান্য রাজ্যেও পৌঁছে যাবে
  • ১০ জুন বাংলায় বর্ষা ঢুকতে পারে

কেরলে বর্ষা ঢুকে গিয়েছে এবং শীঘ্রই তা অন্যান্য রাজ্যেও পৌঁছে যাবে। আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু মধ্যপ্রদেশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে সময়ের ১৫ জুনের মধ্যে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ২৯ মে কেরল এবং উত্তর-পূর্ব অঞ্চলে প্রবেশ করেছে। কেরল এবং উত্তর-পূর্বে একযোগে বর্ষা শুরু হয়েছে।

এর আগেও চারবার এমন হয়েছে

২০১৭, ১৯৯৭, ১৯৯৫ এবং ১৯৯১ সালে বর্ষা একযোগে কেরল এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে পৌঁছেছিল। ১৫ জুন মধ্যপ্রদেশে বর্ষা প্রবেশ করবে। ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) ভোপাল সেন্টারের আবহাওয়াবিদ প্রমোদ কুমার বলেছেন যে ১৫ জুনের কাছাকাছি বা স্বাভাবিক সময়ের এক বা দুই দিন আগে বর্ষা মধ্যপ্রদেশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি সময়ের আগেই কেরলে চলে এসেছে। বর্ষার গতি স্বাভাবিক থাকলে তা ১৭ জুনের এক বা দুই দিন আগে দক্ষিণ মধ্যপ্রদেশে পৌঁছতে পারে।

বিভিন্ন রাজ্যে কবে বর্ষা আসবে?

কেরলে বর্ষার আগমনের পরে এটি সাধারণত ১৫ জুলাইয়ের মধ্যে সমগ্র দেশকে কভার করে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী কোন রাজ্যে বর্ষা কখন আসবে তা জেনে নিন। ৫ জুন বর্ষা প্রবেশ করতে পারে কর্নাটক, অন্ধ্রপ্রদেশ ও অসমের কিছু অংশে। ১০ জুন বর্ষা প্রবেশ করতে পারে মহারাষ্ট্র, তেলঙ্গনা ও পশ্চিমবঙ্গে। ১৫ জুন বর্ষা প্রবেশ করতে পারে গুজরাতের কিছু অংশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, ঝাড়খণ্ড ও বিহারে।

২০ জুন বর্ষা প্রবেশ করতে পারে বাকি গুজরাত, মধ্যে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের কিছু অংশে। ২৫ জুন বর্ষা প্রবেশ করতে পারে গুজরাত, রাজস্থান, মধ্যপ্রদেশ, উতত্রপ্রদেশ, উতত্রাখণ্ড, হিমাচল প্রদেশ ও কাশ্মীরে।

৩০ জুন রাজস্থান, দিল্লি, হরিয়ানা, পঞ্জাবে বর্ষা প্রবেশ করতে পারে। আর ৫ জুলাই পুরো রাজস্থানে বর্ষা কভার করে দিতে পারে।

Advertisement

আবহাওয়া দফতরের মতে, দেশে এল নিনো ব্যবস্থা দুর্বল হয়ে পড়ছে এবং লা নিনা পরিস্থিতি সক্রিয় হয়ে উঠছে, যা এ বছর ভাল বর্ষার অনুকূল। এ কারণে সময়ের আগেই বর্ষা চলে এসেছে ভারতে। একই সময়ে, লা নিনার পাশাপাশি, ইন্ডিয়ান ওশান ডাইপোল (আইওডি) পরিস্থিতিও এ বছর একটি ভাল বর্ষার জন্য অনুকূল হয়ে উঠছে, যা বর্ষার জন্য একটি ইতিবাচক লক্ষণ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement