Advertisement

বোতলের জলে থাকে ২.৪ লাখ প্লাস্টিকের টুকরো, গবেষণায় ভয়ঙ্কর তথ্য

বোতলবন্দী জল কমবেশি সবাই খেয়ে থাকে। আর সেই জল নিয়ে সামনে এল ভয়ঙ্কর তথ্য। কারণ, একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, গড়ে এক লিটার বোতলবন্দী জলে প্রায় ২.৪ লক্ষ প্লাস্টিকের টুকরা থাকতে পারে।

Plastic In Water Bottle
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 10 Jan 2024,
  • अपडेटेड 4:52 PM IST
  • বোতলবন্দী জল কমবেশি সবাই খেয়ে থাকে
  • আর সেই জল নিয়ে সামনে এল ভয়ঙ্কর তথ্য

বোতলবন্দী জল কমবেশি সবাই খেয়ে থাকে। আর সেই জল নিয়ে সামনে এল ভয়ঙ্কর তথ্য। কারণ, একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, গড়ে এক লিটার বোতলবন্দী জলে প্রায় ২.৪ লক্ষ প্লাস্টিকের টুকরা থাকতে পারে। 

কলাম্বিয়া ইউনিভার্সিটির গবেষকরা আমেরিকায় বিক্রি হওয়া তিনটি জনপ্রিয় ব্র্যান্ডের বোতলজাত জলের পরীক্ষা করেন। সেখানে প্লাস্টিকের কণা ১০০ ন্যানোমিটার পর্যন্ত পরিমাপ করা হয়। পিটিআই-এর মতে, এই গবেষণায় তারা প্রতি লিটারে প্রায় ১.১-৩.৭ লক্ষ প্লাস্টিকের টুকরো খুঁজে পেয়েছে। এর মধ্যে ৯০ শতাংশ ন্যানোপ্লাস্টিক এবং বাকি মাইক্রোপ্লাস্টিক রয়েছে। এই গবেষণাটি প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস জার্নালে প্রকাশিত হয়েছে। 

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলিতে, মাটি, পানীয় জল, খাদ্য এমনকি মেরু বরফের মধ্যে মাইক্রোপ্লাস্টিকের উপস্থিতি সম্পর্কে তথ্য প্রকাশিত হয়েছে। মাইক্রোপ্লাস্টিক তৈরি হয় যখন বড় প্লাস্টিক ধীরে ধীরে ছোটো ছোটো টুকরোতে ভেঙে যায়। এই প্লাস্টিকগুলি মানুষ এবং অন্য প্রাণীর মধ্যে তাদের স্বাস্থ্য এবং বাস্তুতন্ত্রকে প্রভাবিত করে। গবেষকরা আর একটি প্লাস্টিক খুঁজে পেয়েছেন যার নাম পলিমাইড। এতে এক ধরনের নাইলন, পলিমাইড পাওয়া গেছে PET থেকে বেশি পরিমাণে। 

নাইলন প্লাস্টিকের ফাইবার দিয়ে তৈরি হতে পারে যা বোতলজাত করার আগে জলকে বিশুদ্ধ করে। এর মধ্যে যে, অন্য সাধারণ প্লাস্টিকগুলি খুঁজে পাওয়া যায় তা হল পলিস্টাইরিন, পলিভিনাইল ক্লোরাইড এবং পলিমিথাইল মেথাক্রাইলেট। এই সব বিভিন্ন শিল্পের কাজে ব্যবহার করা হয়। যাইহোক, গবেষকরা যে সাতটি প্লাস্টিকের ধরন আবিষ্কার করেছেন তা বোতলজাত জলের নমুনাগুলিতে পাওয়া সমস্ত ন্যানো পার্টিকেলের প্রায় ১০ শতাংশ তৈরি করেছে।

গবেষকরা জানান, বাকিগুলো কী তা তাঁরা জানেন না। তবে যে ফলাফল মিলেছে তা থেকে পরিষ্কার যে,  এটি আপাতদৃষ্টিতে সাধারণ জলের নমুনার ভিতরে জটিল কণার গঠন নির্দেশ করে। অধ্যয়নের জন্য, গবেষকরা রমন স্ক্যাটারিং মাইক্রোস্কোপি নামে একটি কৌশল তৈরি করেছিলেন। যা নির্দিষ্ট অণুগুলিকে অনুরণিত করতে একই সঙ্গে দুটি লেজারের নমুনাগুলি পরীক্ষা করে। তারপরে তারা ডেটা বিশ্লেষণ এবং ব্যাখ্যা করার জন্য অ্যালগরিদম ব্যবহার করেছিল। দলটি এখন বোতলজাত পানি ছাড়াও অন্যান্য বিষয় নিয়ে গবেষণা করতে যাচ্ছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement