Advertisement

রাজ্যে রেশন কার্ডেও নমিনি, জেনে নিন কীভাবে করবেন?

নমিনি করার জন্য একটি দু'পাতার ফর্মও পাওয়া যাচ্ছে। খাদ্য দফতরের ওয়েবসাইটে রয়েছে সেটি। ওই ফর্ম পূরণ করে রেশন দোকানে জমা দিতে হবে গ্রাহককে। অথবা রেশন দোকান থেকে ফর্ম সংগ্রহ করতে পারেন।

রেশন কার্ডে নমিনি ব্যবস্থা - ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Dec 2021,
  • अपडेटेड 3:15 PM IST
  • এক ব্যক্তি দু'জন নমিনি করতে পারবেন।
  • তাঁর বদলে রেশন তুলতে পারবেন তাঁরা।
  • আপাতত তিন মাস পরীক্ষামূলকভাবে চলবে এই পরিষেবা।

এবার রেশন কার্ডেও নমিনি করা যাবে। বাংলার বাইরে অনেক রাজ্যে আগেই এই সুবিধা চালু হয়েছে। অতিসম্প্রতি খাদ্য দফতর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, কোনও ব্যক্তি রেশন তুলতে না পারলেও তিনি বঞ্চিত হবেন না। অনেকক্ষেত্রেই শারীরিক অসুস্থতা বা অন্য কারণে রেশন দোকানে যেতে পারেন না অনেকে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এক ব্যক্তি দু'জন নমিনি করতে পারবেন। তাঁর বদলে রেশন তুলতে পারবেন তাঁরা। আপাতত তিন মাস পরীক্ষামূলকভাবে চলবে এই পরিষেবা। বয়স্ক ও শয্যাশায়ী ব্যক্তিদের কথা মাথায় রেখে এই ব্যবস্থার প্রচলন।        
     

নমিনি করার জন্য একটি দু'পাতার ফর্মও পাওয়া যাচ্ছে। খাদ্য দফতরের ওয়েবসাইটে রয়েছে সেটি। ওই ফর্ম পূরণ করে রেশন দোকানে জমা দিতে হবে গ্রাহককে। অথবা রেশন দোকান থেকে ফর্ম সংগ্রহ করতে পারেন। ওই ফর্মে রেশন গ্রাহকের তথ্যের পাশাপাশি নমিনি হিসেবে উল্লেখিত ব্যক্তির সম্পর্কে জানাতে হবে।

তবে নমিনি করার ক্ষেত্রে একাধিক শর্তের উল্লেখ রয়েছে খাদ্য দফতরের নির্দেশিকায়। বলা হয়েছে, সর্বাধিক দু'জনকে নমিনি হিসেবে বেছে নিতে পারবেন গৃহকর্তা। যে ব্যক্তি বা ব্যক্তিদের নমিনি করা হবে তাঁর বা তাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার যুক্ত থাকা আবশ্যিক। পরিবারের বাইরে কোনও ব্যক্তিকে নমিনি করা হলে রেশন তোলার সময় পরিবারিক সদস্যকে থাকতে হবে। পরিবারের সদস্য ছাড়া রেশন দেওয়া হবে না। ওই নমিনিরও সংশ্লিষ্ট রেশন দোকানে কার্ড থাকা বাঞ্চনীয়। এতে জটিলতা আরও বাড়বে বলে মনে করছেন রেশন ডিলাররা। তাদের মতে, খাদ্যবণ্টন প্রক্রিয়া সরলীকরণ হলেই সুবিধা। নমিনি ব্যবস্থায় অহেতুক জটিলতা বাড়বে।    

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে,গোটা রাজ্যে ৭০ শতাংশের কাছাকাছি গ্রাহকের রেশন ও আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ সম্পন্ন হয়েছে। বাকিদেরও কাজ চলছে। এক্ষেত্রে দেখা গিয়েছে, অনেকেই সংযুক্তিকরণে আগ্রহ দেখাচ্ছেন না। দফতরের আধিকারিকদের মতে, সময়ের মধ্যেই সব রেশন কার্ডের সংযুক্তিকরণ সেরে ফেলা হবে।

Advertisement

আরও পড়ুন- 'টাকা দিয়ে লোকজন কিনে পার্টি বাড়ানো যায় না,' TMC-কে তোপ দিলীপের

এর মধ্যে রাজ্য সরকারের বিরুদ্ধে হাই কোর্টের  ডিভিশন বেঞ্চে একটি মামলায় জয় পেয়েছে রেশন ডিলারদের সংগঠন। রেশন দোকানে আধার কার্ড সংযুক্তিকরণের কাজ করার নির্দেশ দিয়েছিল খাদ্য দফতর। রেশন ডিলাররা অনিচ্ছায় সেই কাজ শুরুও করেন। কাজে গতি আনতে ওয়েবেলকেও একই দায়িত্ব দেওয়া হয়। দুই ক্ষেত্রেই কার্ড পিছু অর্থ বরাদ্দও করা হয়। কিন্তু রেশন ডিলারদের সামান্য় গাফিলতি হলেই শোকজ করা হচ্ছিল। মামলার পথে হাঁটেন  ডিলাররা। ওই মামলায় ডিভিশন বেঞ্চ জানায়, সরকার শোকজ করতে পারবে না। আপাতত রেশন দোকানে আধার সংযুক্তিকরণের কাজ বন্ধ। 

আরও পড়ুন- ফের কলকাতায় Omicron সংক্রমণ, এবার আক্রান্ত জুনিয়র ডাক্তার

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement