Advertisement

Mamata Banerjee: 'রেড রোডে ঐতিহাসিক প্রোগ্রাম,' UNESCO-কে ধন্যবাদ মমতার

বাংলার দুর্গাপুজোকে হেরিটেজ তালিকায় জায়গা করে দেওয়ায় ইউনেস্কোকে কৃতজ্ঞতা জানাতে আজ রাজ্যজুড়ে ধন্যবাদ-জ্ঞাপন মিছিলের আয়োজন করা হয়েছিল। তারই শেষলগ্নে বক্তব্য রাখতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, আজকের এই অনুষ্ঠান ঐতিহাসিক। এদিন তৈরি হল এক নতুন ইতিহাস।

রেড রোডে ছোট ভাই সৌরভকে পাশে নিয়ে আপ্লুত মমতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Sep 2022,
  • अपडेटेड 5:23 PM IST
  • 'আজকের অনুষ্ঠান ঐতিহাসিক'
  • রেড রোডে ছোট ভাই সৌরভকে পাশে নিয়ে আপ্লুত মমতা

দুর্গাপুজো বাঙালির আবেগের আরেক নাম। বছরের এই চারটে দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে আম বাঙালি। আর সেই দুর্গাপুজোকেই আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। আর এতবড় এই সম্মানের উদযাপন না করলে হয়! তাই পুজো শুরুর মাসখানেই আগেই এদিন সারা শহর মেতে উঠেছিল উৎসবের রঙে। যার প্রধান হোতা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার দুর্গাপুজোকে হেরিটেজ তালিকায় জায়গা করে দেওয়ায় ইউনেস্কোকে  কৃতজ্ঞতা জানাতে আজ রাজ্যজুড়ে ধন্যবাদ-জ্ঞাপন মিছিলের আয়োজন করা হয়েছিল। তারই শেষলগ্নে বক্তব্য রাখতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, আজকের এই অনুষ্ঠান ঐতিহাসিক। এদিন তৈরি হল এক নতুন ইতিহাস।

 

 

এদিন বেলা দুটো নাগাদ জোড়াসাঁকো থেকে শুরু হল মিছিল। একেবারে সামনের সারিতে ছিলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই মহাযজ্ঞে সামিল হয়েছিলেন মুখ্য সচিব সহ সব দফতরের সচিবরাও। সেন্ট্রাল অ্যাভিনিউ থেকে শুরু হয়ে কলুটোলা, বউবাজার, চাঁদনি চক, ডোরিনা ক্রসিং, রানি রাসমণি অ্যাভিনিউ হয়ে পদযাত্রা পৌঁছয় রেড রোডে।  ঢাকের বোল, শঙ্খধ্বনি, ছৌ ও মুখোশ নাচ সব মিলিয়ে উৎসবের আমেজ মাখামাখি হয়ে যায়।   মিছিল শুরুর আগে ইউনেস্কোকে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী। অনুষ্ঠান  ইউনেস্কোর প্রতিনিধিদেরও সম্বর্ধনা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের শেষলগ্নে বক্তব্য রাখতে ওঠেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি এদিনেক অনুষ্ঠানকে ঐতিহাসিক তকমা দেন।

 

 

মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, বাঙালি  আবেগের আরেকনাম দুর্গাপুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে ঘিরে ৪০ হাজার কোটি টাকার ব্যবসা হয়। ইউনেস্কোর কাছে তিনি কৃতজ্ঞতাও জানান।সারা পৃথিবী একটাই দেশ। এ রকমই বার্তা দেন মুখ্য়মন্ত্রী। “মানবতা, সংহতি আমাদের সম্পদ”, বললেন মমতা বন্দ্যোপাধ্যায় । এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। মঞ্চে সৌরভকে ছোট ভাই বলেন মুখ্যমন্ত্রী। রেড রোডের অনুষ্ঠানে আসার জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে ধন্যবাদ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, সৌরভ আমার ছোট ভাই। ব্যস্ততার মধ্যে সময় বের করে এই অনুষ্ঠানে এসেছে। ওকে অনেক ধন্যবাদ।"এদিন মঞ্চে ইউনেস্কোর প্রতিনিধিদলকে স্মারক তুলে দেন  মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মহামেডান ক্লাবের কর্তাকাও। ইউনেস্ক্রোর প্রতিনিধিদের  গলায় উত্তরীয় পরিয়ে হাতে ফাইবারের দুর্গামূর্তি তুলে দেন মমতা। অধ্যাপিকা তপতী গুহঠাকুরতাকেও এদিন সম্মাননা জ্ঞাপন করেন মমতা।

Advertisement

অনুষ্ঠানের শেষলগ্নে দুর্গাপুজোকে হেরিটেজ ঘোষণার জন্য ইউনেস্কোর প্রতিনিধিদের স্ট্যান্ডিং ওভেশন দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডের অনুষ্ঠান মঞ্চে ইউনেস্কো প্রতিনিধি ছাড়া সকলকে উঠে দাঁড়িয়ে স্ট্যান্ডিং ওভেশন দেওয়ার অনুরোধ করেন মমতা। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement