Advertisement

রয়েছে গোষ্ঠীকোন্দলের অতীত, সব্যসাচী TMC-তে ফিরলে রাজারহাটের রাজনীতি কেমন হতে পারে?

শোনা যাচ্ছে হয়ত তৃণমূলে 'ঘর ওয়াপসি' হতে পারে সব্যসাচী দত্তর। সূত্রের খবর, আগামী সপ্তাহে দুর্গাপুজোর আগেই ফের তৃণমূলে যোগ দিতে পারেন তিনি। ইতিমধ্যেই তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর কথাবার্তাও নাকি হয়েছে। আর সব্যসাচীর তৃণমূলে ফেরার জল্পনা তৈরি হতেই নয়া অঙ্ক কষতে শুরু করেছে রাজনৈকিমহল। কারণ তৃণমূলে থাকাকালীনই সব্যসাচী দত্ত ও সুজিত বসুর পারস্পরিক সম্পর্ক প্রায় সকলেরই জানা। আবার রাজারহাট-নিউটাউনের বর্তমান বিধায়ক তাপস চট্টোপাধ্যায়ের (Tapas Chatterjee) সঙ্গেও সব্যসাচীর সম্পর্কও কারও কাছে অজানা নয়। 

সব্যসাচী দত্ত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Oct 2021,
  • अपडेटेड 2:38 PM IST
  • সব্যসাচী দত্তর তৃণমূলে ফেরার জল্পনা
  • ফের বদলাতে যেতে পারে রাজারহাট-নিউটাউনের রাজনীতি
  • জল্পনা নিয়ে উত্তর দিলেন না বিজেপি নেতা

গত বিধানসভা ভোটের আগে ও পরে, মাত্র কয়েক মাসের পার্থক্যে রাজ্য রাজনীতিতে একেবারে ভিন্ন ছবি দেখতে পেয়েছেন বঙ্গবাসী। ভোটের আগে যেখানে দলে দলে তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেওয়ার পর্ব চলছিল, ভোটের পর সেখানে ছিল উলটো ছবি। মুকুল রায়কে দিয়ে শুরু। তারপর একে একে ৩ বিধায়ক। বাবুল সুপ্রিয় আবার বিজেপি ছেড়ে কিছুদিন বিরতির পর যোগ দেন তৃণমূলে। এছাড়া আরও ছোট বড় মাপের নেতা কর্মী সমর্থকেরা তো আছেনই। এবার সেই তালিকায় শোনা যাচ্ছে সব্যসাচী দত্তর নামও। 

কেন জল্পনা?

গতবারের মতো এবারেও বিজেপি জাঁকজমকের সঙ্গে দুর্গাপুজো করবে কি না, সেই প্রশ্নের উত্তরে সব্যসাচী দত্ত (Sabyasachi Dutta) যে জবাব দিয়েছেন তা নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে জোর জল্পনা। সব্যসাচী বলেন, 'গতবছর ছিল প্রি ইলেকশান ম্যানিফেস্টো, এবার পোস্ট ইলেকশান ম্যানিফেস্টো।' তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে পালটা প্রশ্ন ওঠে, তবে কী গতবারে ভোটের কারণেই জাঁকজমক করে পুজো করেছিল বিজেপি? সব্যসাচীর জবাব, 'মানে তো তাই দাঁড়ায়।' 

সব্যসাচী দত্ত

কিন্তু এমন কথা কেন বললেন সব্যসাচী দত্ত? এই প্রসঙ্গে, বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) যা বলেছেন তা একবার মনে করে নেওয়া দরকার। দুর্গাপুজো নিয়ে দিলীপ ঘোষকে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'রাজনৈতিক দলের কাজ রাজনীতি করা, দুর্গাপুজো করা নয়। গতবছরও বিজেপি দুর্গাপুজো করেনি। কিছু সদস্য এটি আয়োজন করেছিলেন। এই বছরও সাংস্কৃতিক সেল কিছু করতে পারে।' দিলীপের এহেন মন্তব্যের প্রেক্ষিতে প্রশ্ন করা হলেই এই উত্তর দেন সব্যসাচী দত্ত। সব্যসাচীর এই বক্তব্যের প্রেক্ষিতে দিলীপ ঘোষকে পালটা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, 'আমার জানা নেই। বিধি অনুযায়ী পুজো হওয়া উচিত। ভোট দেখে পুজো হওয়া ঠিক নয়। যাঁরা পুজো করেছিলেন তাঁদের চিন্তাভাবনা করা উচিত।' দিলীপ আরও বলেন, 'পুজো করতে তো আপত্তি নেই। কয়েকজন মিলে পুজো করতেই পারেন। তবে এবার তো সেভাবে বড় করে পুজো হচ্ছে না। যদি কোনও হলের মধ্যে পুজো হয়, তা হলে ভালই হবে, লোকজন দেখতে পাবেন।'

Advertisement

কোন পথে যাবে রাজারহাট-নিউটাউনের রাজনীতি?

কিন্তু সব্যসাচী দত্ত যে মন্তব্য করেছেন তা নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে রাজনৈতিকমহলে। কারণ ইতিমধ্যেই শোনা যাচ্ছে হয়ত তৃণমূলে 'ঘর ওয়াপসি' হতে পারে সব্যসাচী দত্তর। সূত্রের খবর, আগামী সপ্তাহে দুর্গাপুজোর আগেই ফের তৃণমূলে যোগ দিতে পারেন তিনি। ইতিমধ্যেই তৃণমূলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর কথাবার্তাও নাকি হয়েছে। আর সব্যসাচীর তৃণমূলে ফেরার জল্পনা তৈরি হতেই নয়া অঙ্ক কষতে শুরু করেছে রাজনৈকিমহল। কারণ তৃণমূলে থাকাকালীনই সব্যসাচী দত্ত ও সুজিত বসুর পারস্পরিক সম্পর্ক প্রায় সকলেরই জানা। আবার রাজারহাট-নিউটাউনের বর্তমান বিধায়ক তাপস চট্টোপাধ্যায়ের (Tapas Chatterjee) সঙ্গেও সব্যসাচীর সম্পর্কও কারও কাছে অজানা নয়। এক্ষেত্রে রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করছেন বিজেপিতে যোগ দিলেও ব্যক্তি সব্যসাচী দত্তর জনপ্রিয়তা আজও কমেনি। তাই সব্যসাচীর দলবদলের পর যাঁরা ভিন্ন শিবিরে গিয়েছিলেন, তাঁরা আবারও হয়ত তাঁর পাশেই দাঁড়াতে পারেন। সেক্ষেত্রে সব্যসাচী দত্ত তৃণমূলে ফিরলে রাজারহাট-নিউটাউন এলাকায় আবারও ঘাসফুলের ব্যাটন তাঁর হাতেই যেতে পারে বলে মনে করছেন কেউ কেউ। যদিও সব্যসাচী নিজে অবশ্য কোনওরকম জল্পনার জবাব দিতে নারাজ। এখন দেখার বিধাননগরের প্রাক্তন মেয়রকে ঘিরে কোনদিকে গড়ায় রাজনীতির জল। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement