Advertisement

Snakes In Newtown: যখন তখন ফোঁস! সাপের ভয়ে সিঁটিয়ে নিউটাউন, বাসিন্দারাই কিনছেন বিষের প্রতিষেধক

আতঙ্ক ছড়িয়েছে নিউটাউনের এলিটা গার্ডেন ভিস্তা আবাসনের বাসিন্দাদের মধ্যে। অ্যাকশন এরিয়া ৩-এর ওই আবাসনের বাসিন্দারা তাই নিজেদের রক্ষায় সাপের বিষের অ্যান্টিডোট বা প্রতিষেধক কিনে মজুদ করেছেন। কাউকে বিষধর সাপে কাটলে প্রয়োজনে যাতে অ্যান্টিডোট দেওয়া যায়, সেজন্যই ওই ব্যবস্থা। 

ফাইল ছবি।
সুকমল শীল
  • কলকাতা ,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 1:56 PM IST
  • সাপ নিয়ে আতঙ্ক ছড়িয়েছে নিউটাউনের এলিটা গার্ডেন ভিস্তা আবাসনের বাসিন্দাদের মধ্যে।
  • অ্যাকশন এরিয়া ৩-এর ওই আবাসনের বাসিন্দারা তাই নিজেদের রক্ষায় সাপের বিষের অ্যান্টিডোট বা প্রতিষেধক কিনে মজুদ করেছেন।

সাপ নিয়ে আতঙ্ক ছড়িয়েছে নিউটাউনের এলিটা গার্ডেন ভিস্তা আবাসনের বাসিন্দাদের মধ্যে। অ্যাকশন এরিয়া ৩-এর ওই আবাসনের বাসিন্দারা তাই নিজেদের রক্ষায় সাপের বিষের অ্যান্টিডোট বা প্রতিষেধক কিনে মজুদ করেছেন। কাউকে বিষধর সাপে কাটলে প্রয়োজনে যাতে অ্যান্টিডোট দেওয়া যায়, সেজন্যই ওই ব্যবস্থা। 

নিউটাউনে সাপ খুবই সাধারণ ব্যাপার। বিশেষ করে গ্রীষ্ম ও বর্ষাকালে। কারণ এখানে প্রচুর পরিমাণে ঘাসযুক্ত খালি প্লট এবং জলাশয় রয়েছে। কিছুদিন আগে কালজ এবং চন্দ্রবোরা সাপ আবাসনে ঢোকায় সকলেই ভয়ে রয়েছেন। বহুতলটির টাওয়ার ৪-এর নীচতলার একটি অ্যাপার্টমেন্টের বাথরুমে সাপ ঢুকেছিল।

তারপরই কমপ্লেক্সের বাসিন্দাদের কল্যাণ সমিতির পক্ষ থেকে অ্যান্টি স্নেক ভেনম সিরাম কেনার উদ্যোগ নিয়েছেন এক চিকিৎসক। কারণ হিসেবে জানানো হয়েছে, নিউটাউনের কাউকে যদি সাপে কামড়ায়, তাহলে তাঁকে উদ্ধার করে নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিয়ে যেতে ৪৫ মিনিট বা তার বেশি সময় লাগতে পারে। কিন্তু বিষধর সাপে কামড়ালে অতটা সময় পাওয়া যায় না। সেক্ষেত্রে রোগীর মৃত্যুও হতে পারে।

 তাই আবাসনেই সাপের কামড়ের কিট তৈরি করেছেন বাসিন্দারা। ফলে সাপ যে জাতেরই হোক না কেন, কামড়ালে ওই প্রতিষেধক ব্যবহার করা যাবে। সিরাম ছাড়াও ওই কিটে ইন্ট্রাভেনাস চ্যানেল, স্যালাইনের বোতল ইত্যাদি রয়েছে। 
প্রাথমিক ডোজ হল অ্যান্টিস্নেক ভেনম সিরামের ১০টি শিশি। এক ঘন্টার মধ্যে ৩০০ মিলি সাধারণ স্যালাইন দিয়ে এটি দিতে হবে। চন্দ্রবোরার মতো বিষধর সাপের কামড়ের ক্ষেত্রে ডোজ বাড়বে। এলিটা ভিস্তা আবাসন মোট ২০টি শিশি কিনেছে। কিটটির মোট মূল্য ১৭,০০০ হাজার টাকা।

নিউটাউন এলাকায় কাউকে সাপে কামড়ালে রেকজোয়ানি গ্রামীণ হাসপাতালে যেতে হবে। যেটি ইকো পার্ক গেট ৪ এর পাশের রাস্তা ধরে পৌঁছানো যায়। সেখানে প্রতিষেধক মজুদ রয়েছে। তবে সেখানে নেওয়া সাপের কামড়ের রোগীদের সাধারণত ইনফিউশন এবং প্রাথমিক চিকিত্সার পরে আরজি কর বা নীলরতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতালে রেফার করা হয়। নিউ টাউনের সবচেয়ে কাছের হাসপাতাল যেখানে সম্পূর্ণ চিকিৎসা পাওয়া যায় তা হল সল্টলেকের বিধাননগর মহকুমা হাসপাতাল।

Advertisement

চিকিৎসকরা জানাচ্ছেন, বাংলায় মূলত চারটি প্রধান ধরনের বিষাক্ত সাপ পাওয়া যায় - একক কোবরা (কেউট), চশমাযুক্ত কোবরা (গোখরো), রাসেলের ভাইপার (চন্দ্রবোরা) এবং সাধারণ ক্রাইট (কালজ)। ASV হল একটি পলিভ্যালেন্ট যা স্থানীয়ভাবে পাওয়া সমস্ত সাপের বিরুদ্ধে কাজ করে। পারিনটেনডেন্ট৷ প্রথম ১০টি শিশি এক ঘণ্টার মধ্যে ঢেলে দিতে হবে। কিছু ক্ষেত্রে, একজন রোগীর ৪০-৬০ শিশি পর্যন্ত প্রয়োজন হতে পারে।

রোগীর চিকিৎসায় বিলম্ব হলে হেমোটক্সিক বিষক্রিয়ার ক্ষেত্রে কিডনি বিকল হওয়ার ঝুঁকি থাকে, যার জন্য ডায়ালাইসিস করতে হবে। নিউরোটক্সিক বিষক্রিয়ার জন্য, মস্তিষ্ক এবং হৃদয়ের ক্ষতি হয়। মনোক্লেড এবং চশমাযুক্ত কোবরা বিষ বেশিরভাগই নিউরোটক্সিক। চন্দ্রবোড়া হেমোটক্সিক।

সাপের মধ্যে কালাজ সবচেয়ে বিপজ্জনক। এর বিষে নিউরোটক্সিক এবং হেমোটক্সিক উভয় বৈশিষ্ট্য রয়েছে। এর কামড়ের কারণে কোনো স্থানীয় ব্যথা বা ফোলাভাব হয় না। এমনকি কেউ কামড়ের চিহ্নও খুঁজে পায় না। বৈশিষ্ট্যগুলি স্পষ্ট হতে ৩৬ থেকে ৪৮ ঘন্টা সময় লাগতে পারে৷ কালাজ বেশিরভাগ সময় মশারি ছাড়া মেঝেতে ঘুমন্ত মানুষদের কামড়ায়।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement