Advertisement

Sreebhumi Durga Puja Pandal 2024: শ্রীভূমির পুজোর থিম দক্ষিণের বিখ্যাত মন্দির, এবারও VIP রোডে ভিড়ের ভোগান্তি?

কলকাতার দুর্গাপুজোর সবচেয়ে আকর্ষণীয় পুজোগুলির মধ্যে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের নাম শীর্ষে। প্রতি বছর থিমের বৈচিত্র্য, আলো, ও কারুকার্যের সমারোহে দর্শনার্থীদের মন জয় করে আসছে এই পুজো। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

Sreebhumi Durga Puja 2024 theme
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Sep 2024,
  • अपडेटेड 1:05 PM IST
  • কলকাতার দুর্গাপুজোর সবচেয়ে আকর্ষণীয় পুজোগুলির মধ্যে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের নাম শীর্ষে।
  • প্রতি বছর থিমের বৈচিত্র্য, আলো, ও কারুকার্যের সমারোহে দর্শনার্থীদের মন জয় করে আসছে এই পুজো।

কলকাতার দুর্গাপুজোর সবচেয়ে আকর্ষণীয় পুজোগুলির মধ্যে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের নাম শীর্ষে। প্রতি বছর থিমের বৈচিত্র্য, আলো, ও কারুকার্যের সমারোহে দর্শনার্থীদের মন জয় করে আসছে এই পুজো। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। ২০২৪ সালে শ্রীভূমির পুজো মণ্ডপ দক্ষিণ ভারতের বিখ্যাত তিরুপতি মন্দিরের আদলে সাজানো হবে বলে জানিয়েছে পুজো কমিটি। প্যান্ডেল সজ্জার পাশাপাশি আলোকসজ্জা থাকবে অন্যতম আকর্ষণ। তবে এই আনন্দের সঙ্গেই রয়েছে ভিআইপি রোডে তীব্র যানজট ও গণপরিবহণের সংকটের আশঙ্কা।

পুজোর থিম: তিরুপতি মন্দির
শ্রীভূমির পুজো কমিটির তরফ থেকে জানানো হয়েছে যে, এবারের মণ্ডপ সজ্জা দক্ষিণ ভারতের তিরুপতি মন্দিরের আদলে তৈরি করা হবে। এই মন্দিরের প্রতিরূপ তৈরির পাশাপাশি থাকবে আলোকসজ্জা ও কারুকার্যের এক বিশেষ চমক। খুঁটি পুজোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সৌগত রায়, বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। পুজোর থিম এবং কারুকার্য দেখতে সাধারণ মানুষের আগ্রহ ইতিমধ্যেই শীর্ষে পৌঁছেছে।

ভিআইপি রোডে যানজটের আশঙ্কা
শ্রীভূমির পুজো মানেই ভিআইপি রোডের ভোগান্তি। গত বছর সপ্তমী ও অষ্টমীতে ভিড়ের চাপে সন্ধ্যার পরে ভিআইপি রোডে যান চলাচল সম্পূর্ণ বন্ধ করতে বাধ্য হয়েছিল পুলিশ। সেই সঙ্গে লেক টাউন, বাঙুর এবং দমদম পার্কের পুজো মণ্ডপ থেকে আসা হাজার হাজার দর্শনার্থীর সমাগমে শহরের গুরুত্বপূর্ণ এই সড়কে চলাচল বন্ধ হয়ে যায়। এবারও একই রকম পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গণপরিবহণের অভাবে বহু মানুষ চরম সমস্যায় পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ভিড় সামলাতে বিশেষ ব্যবস্থা
এই বছরও শ্রীভূমির পুজোয় বিপুল সংখ্যক মানুষের ভিড় হবে বলে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ। দর্শনার্থীদের জন্য বিশেষ স্বেচ্ছাসেবক দল থাকছে, যারা প্রতিটি গেটে ভিড় নিয়ন্ত্রণ করবে। প্রবেশ এবং প্রস্থানের জন্য আলাদা গেট রাখা হবে যাতে ভিড়ের কারণে কোনো বিশৃঙ্খলা না হয়। ক্লাবের বক্তব্য অনুযায়ী, তাদের পুজোতে মানুষের ভালোবাসা বরাবরই ছিল এবং এবারও সেই ভালোবাসা ধরে রাখার আশা করা হচ্ছে। অন্যান্য বছরের মতো এবারও শ্রীভূমির পুজো দর্শনার্থীদের কাছে অন্যতম আকর্ষণ হয়ে উঠবে।

Advertisement

পুজোর বাজেট নিয়ে প্রশ্ন
শ্রীভূমির পুজোর বিশাল বাজেট নিয়ে আগ্রহও রয়েছে। গত বছর ডিজনিল্যান্ড থিমের পর এবার তিরুপতি মন্দির থিম তৈরি হচ্ছে। তবে এবারের বাজেট সম্পর্কে এখনও ক্লাব কর্তৃপক্ষ কিছু জানাতে নারাজ। অডিটের পর এই বিষয়ে বিস্তারিত জানা যাবে বলে জানানো হয়েছে। শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের এই থিম প্রতিবারের মতোই চমকপ্রদ হবে বলে প্রত্যাশা। তবে শহরের যানজট ও জনসাধারণের ভোগান্তি এড়ানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে আগে থেকেই বিশেষ ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement