Advertisement

Vande Bharat Speed : হাওড়া রুটের বন্দে ভারত নিয়ে বড় খবর, রাজ্যবাসীকে সুখবর দিল রেল

রাজ্যবাসীকে সুখবর দিল রেলমন্ত্রক। বুধবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে লোকসভায় জানালেন, অন্তত দুটি বন্দে ভারত এক্সপ্রেসের গতিবেগ বাড়ানো হবে। তার মধ্যে রয়েছে হাওড়া রুটের বন্দেভারত এক্সপ্রেসও।

Vande Bharat
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 12:45 PM IST

রাজ্যবাসীকে সুখবর দিল রেলমন্ত্রক। বুধবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে লোকসভায় জানালেন, অন্তত দুটি বন্দে ভারত এক্সপ্রেসের গতিবেগ বাড়ানো হবে। তার মধ্যে রয়েছে হাওড়া রুটের বন্দেভারত এক্সপ্রেসও। এতদিন পর্যন্ত বন্দেভারতের গতি ঘণ্টায় ১৩০ কিমি ছিল। তা বাড়িয়ে ১৬০ কিমি/ঘণ্টা করা হবে। 

ভারতীয় ট্রেনের গতিবেগ বাড়ানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বিরোধী সাংসদরা। তার জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান,  'একাধিক রুট কভার করে ১০, ৯৮১ কিলোমিটারের বেশি পথে ট্রেনের গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার বাড়ানো হয়েছে। একইসঙ্গে দিল্লি-মুম্বই (ভাদোদরা-আহমেদাবাদ সহ) এবং দিল্লি-হাওড়া (কানপুর-লখনউসহ) রুটের বন্দে ভারতের গতি 160 কিলোমিটার প্রতি ঘণ্টায় বাড়ানোর কাজ শুরু করা হয়েছে।'

রেলমন্ত্রী জানান,'৩১ জানুয়ারি, ২০২৪ সালে মোট ৮২টি বন্দে ভারত ট্রেন পরিষেবা চলছে। বন্দে ভারত সহ অন্য ট্রেনগুলির স্টপেজ, নতুন ট্রেন চালু-সহ একাধিক ক্ষেত্রে কাজ করছে রেল।' বন্দে ভারত ট্রেন থেকে রাজ্যভিত্তিক উপার্জন প্রসঙ্গে বলেন, 'ট্রেন-ভিত্তিক এবং রাজ্য-ভিত্তিক রাজস্বের রক্ষণাবেক্ষণ করা হয় না।'

বন্দে ভারত ট্রেনের সাফল্যের খতিয়ানও দেন রেলমন্ত্রী। জানান, ২০২২-২৩ আর্থিক বছরে বন্দে ভারত ৯৬.৬২ শতাংশ যাত্রীতে পূর্ণ ছিল। যাত্রীদের সুবিধের কথা মাথায় রেখে ভারতীয় রেলওয়ে বন্দে ভারতের নিরাপত্তা, উন্নত রাইডারশিপ সূচক, যাত্রী সুবিধা যেমন স্বয়ংক্রিয় দরজা, হেলান দেওয়া এরগোনমিক আসন, এক্সিকিউটিভের সুইভেল সিট সহ আরামদায়ক বসার ব্যবস্থা করছে। 

কেন্দ্র সরকার আরও জানায়, যে কোনও নাগরিক ট্রেন সম্পর্কে অনলাইনে অভিযোগ জানাতে পারেন। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের প্রতিটি মন্ত্রক এবং বিভাগের এই সিস্টেমে অ্যাক্সেস রয়েছে এবং অভিযোগগুলির বাস্তবতা দেখে সমাধান করা হবে।

কেন্দ্র সরকার বুধবার লোকসভায় জানায়, কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের ১.৩ লক্ষ  কর্মকর্তা এই সিস্টেমের সাথে যুক্ত। যাত্রীদের স্বাচ্ছ্বন্দের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement