Advertisement

Vidyasagar Setu: দ্বিতীয় হুগলি ব্রিজ দু'দফায় ৮ মাস বন্ধ, যাতায়াতে বিকল্প ব্যবস্থা কী?

বিদ্যাসাগর সেতুর (দ্বিতীয় হুগলি সেতু) ডেক স্ল্যাবের নীচে তারের মেরামত দরকার। কিন্তু উৎসবের মরসুমের জন্য কাজ পিছিয়ে গিয়েছিল। সেই কাজ শুরু হবে আগামী সপ্তাহ থেকে। মঙ্গলবার হুগলি নদী সেতু কমিশনার (এইচআরবিসি) কর্মকর্তারা একথা জানিয়েছেন।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Nov 2023,
  • अपडेटेड 1:12 PM IST
  • বিদ্যাসাগর সেতুর (দ্বিতীয় হুগলি সেতু) ডেক স্ল্যাবের নীচে তারের মেরামত দরকার।
  • কিন্তু উৎসবের মরসুমের জন্য কাজ পিছিয়ে গিয়েছিল।

বিদ্যাসাগর সেতুর (দ্বিতীয় হুগলি সেতু) ডেক স্ল্যাবের নীচে তারের মেরামত দরকার। কিন্তু উৎসবের মরসুমের জন্য কাজ পিছিয়ে গিয়েছিল। সেই কাজ শুরু হবে আগামী সপ্তাহ থেকে। মঙ্গলবার হুগলি নদী সেতু কমিশনার (এইচআরবিসি) কর্মকর্তারা একথা জানিয়েছেন।

এক আধিকারিক জানিয়েছেন, “সেতুর কলকাতাগামী ফ্ল্যাঙ্কের একটি লেন আগামী চার মাস বন্ধ থাকবে। এরপর অপর পাশের একটি লেন আরও চার মাস বন্ধ থাকবে। আট মাস ধরে মেরামতের পুরো সময়কালের জন্য সেতু থেকে পণ্যবাহী যানবাহন নিষিদ্ধ করা হবে। আমরা আমাদের লোক এবং মেশিন নিয়ে প্রস্তুত। আগামী সপ্তাহে কাজ শুরু হবে।” 

“পুলিশের সঙ্গে আমাদের শেষ আলাপ-আলোচনার সময় একমত হয়েছিল যে ১৭ নভেম্বর থেকে কাজ শুরু হবে। সেটা পরিবর্তন হয়েছে। আমরা এক বা দুই দিনের মধ্যে তাদের নতুন তারিখ সম্পর্কে অবহিত করব যাতে তারা ডাইভারশনের বিষয়ে ট্রাফিক অ্যাডভাইজরি পুনরায় জারি করতে পারে।”

ফরাসি বিশেষজ্ঞদের একটি দল এইচআরবিসি এবং পিডব্লিউডি থেকে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারদের সাথে কাজটি সম্পাদন করতে এসেছেন। “আমরা কাজ শুরু করতে আর বিলম্ব চাই না,” ওই কর্মকর্তা বলেছিলেন। কাজ মূলত নভেম্বরের প্রথম সপ্তাহে মেরামত শুরু হওয়ার কথা ছিল এবং পুলিশ পণ্যবাহী যানবাহনের জন্য একটি বিশদ ডাইভারশন পরিকল্পনা তৈরি করেছিল। কিন্তু কালী পুজো, ছট পুজো, ক্রিকেট বিশ্বকাপ এবং বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট-সহ বেশ কয়েকটি অনুষ্ঠানের কারণে এটি পিছিয়ে দেওয়া হয়েছিল।  

পুলিশ কর্মকর্তারা বলেছেন যে মধ্যবর্তী সময়টি "কাট-আউট" তৈরি করতে ব্যবহৃত হয়েছিল, যার মাধ্যমে যানবাহনগুলি সেতুতে লেন পরিবর্তন করতে পারে। লালবাজারের আধিকারিকরা বলেছেন যে "কাট-আউট" তৈরির কাজ এই সপ্তাহে শেষ হবে৷ “আমরা আশা করছি আগামী সপ্তাহে কাজ শুরু হবে। ট্রাফিক ডাইভারশন প্ল্যান প্রস্তুত। আমরা আবারও ঘোষণা করব যে মেরামতের সময় সেতু থেকে পণ্যবাহী যানবাহন নিষিদ্ধ করা হবে,” লালবাজারের এক আধিকারিক জানিয়েছেন।

Advertisement

বিদ্যাসাগর সেতুর প্রতিটি প্রান্তে তিনটি লেন রয়েছে। কলকাতাগামী যানবাহনের জন্য ফ্ল্যাঙ্কের এক লেনের কাজ শুরু হয়ে গেলে, গাড়ি এবং অন্যান্য যানবাহনগুলি বাকি দুটি লেন দিয়ে এবং অন্য ফ্ল্যাঙ্কের একটি লেন দিয়ে চলাচল করবে। ২০২ কোটি টাকার প্রকল্পের অংশ হিসাবে, ১৬টি হোল্ডিং-ডাউন তারগুলি, যেগুলি দৃশ্যমান নয় কারণ সেগুলি ডেক স্ল্যাবের নীচে রয়েছে, মেরামত করা হবে এবং বিয়ারিং এবং উপরের কিছু তারগুলি প্রতিস্থাপন করা হবে৷ ডিএল খান রোড থেকে এজেসি বোস রোড ধরে পণ্যবাহী যানবাহনগুলিকে বিদ্যাসাগর সেতুর দিকে যাওয়া শ্যামবাজার এবং ডানলপের দিকে অগ্রসর হওয়ার জন্য মেয়ো রোড হয়ে এসপ্ল্যানেডের দিকে ঘুরিয়ে দেওয়া হবে, অফিসাররা জানিয়েছেন।

বন্দর এলাকা থেকে ব্রিজের দিকে যাওয়া যানবাহনগুলিকে সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে ডানলপের দিকে অগ্রসর হওয়ার জন্য ক্লাইড রো এবং স্ট্র্যান্ড রোড দিয়ে ডাইভার্ট করা হবে। ডানলপ থেকে বালি ব্রিজ দিয়ে যানবাহন হাওড়ায় ঢুকবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement