Advertisement

Kolkata Rain Alert: জেলায় জেলায় শুরু, কিছুক্ষণের মধ্যে কলকাতাতেও ব্যাপক ঝড়-বৃষ্টি

বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। যে কারণে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে পূর্ব ও পূর্ব-মধ্য ভারতে। আর এর ফলেই পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের সেই পূর্বাভাস সত্যি করেই শহর কলকাতায় ধেয়ে আসছে বৃষ্টি। আগামী ১-২ ঘণ্টায় তিলোত্তমায় ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

সপ্তাহান্তেও কি বৃষ্টি চলবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Feb 2024,
  • अपडेटेड 11:48 PM IST

বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। যে কারণে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে পূর্ব ও পূর্ব-মধ্য ভারতে। আর এর ফলেই পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের সেই পূর্বাভাস সত্যি করেই শহর কলকাতায়  ধেয়ে আসছে বৃষ্টি। আগামী ১-২ ঘণ্টায় তিলোত্তমায় ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতার কিছু জায়গায় বজ্রপাতের সতর্কতাও থাকছে।

প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কয়েকদিন ধরেই ঝড়বৃষ্টির দাপট দেখা দিয়েছে৷  মেঘ জমছে তিলোত্তমার আকাশেও। বৃহস্পতিবার রাতে  কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলাতে বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা দিয়ে রেখেছিল আলিপুর আবহাওয়া দফতর। বেশ কয়েকটা জেলায় শিলাবৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। ফলে রাতের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।  এদিন বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া এবং উত্তর ২৪ পরগনার কোনও কোনও জায়গায় ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়।

রাজ্যের  পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে কয়েকটি জেলায়। রাতে বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ ও হুগলি, দুই চব্বিশ পরগনায়। তবে আগামী ২৪ ঘণ্টা পর থেকে ফের বদলাবে পরিস্থিতি। শুক্রবার থেকে ফের আবহাওয়ার উন্নতি হবে দক্ষিণবঙ্গে। বৃষ্টির জেরে আগামী দুই দিনে তাপমাত্রা সামান্য কমলেও ফের ঊর্ধ্বমুখী হবে পারদ। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিংয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকলেও বাকি জেলাগুলি শুক্রবারের পর থেকে মূলত শুষ্ক থাকবে  আবহাওয়া । দার্জিলিং ছাড়া বাকি জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশের দেখা মিললেও বৃষ্টির সম্ভাবনা থাকছে না। 

হাওয়া অফিস বলছে, ১৭ ফেব্রুয়ারি শনিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বর্তমানে উত্তর বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। তবে  আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমবঙ্গে ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অধিকাংশ জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও, শুক্রবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

বৃহস্পতিবার  শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি , স্বাভাবিকের ১ ডিগ্রি কম।  আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হাওয়া অফিস বলছে, আগামী ২ থেকে ৩ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement